ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

ট্রাইব্যুনাল

চ্যারিটেবল মামলায় ১৩ মার্চ পর্যন্ত খালেদা জিয়ার জামিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
চ্যারিটেবল মামলায় ১৩ মার্চ পর্যন্ত খালেদা জিয়ার জামিন আদালতে যাওয়ার পথে গাড়িতে খালেদা জিয়া। ফাইল ফটো

ঢাকা: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় যুক্তিতর্কের শুনানির জন্য ১৩ মার্চ পরবর্তী তারিখ ঘোষণা করে ওইদিন পর্যন্ত অপর মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়ানো হয়েছে। 

খালেদার আইনজীবীদের আবেদনে সোমবার (২৬ ফেব্রুয়ারি) ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান এ আদেশ দেন।  

বিএনপি চেয়ারপারসনের অন্যতম আইনজীবী অ্যাডভোকেট আবদুর রেজাক খান বাংলানিউজকে বলেন, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় যুক্তিতর্কের শুনানির জন্য জজ আদালত আগামী ১৩ ও ১৪ মার্চ যুক্তিতর্কের পরবর্তী তারিখ ঠিক করে দিয়েছেন।

পাশাপাশি খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৩ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি একই আদালত জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। এরপর থেকে নাজিমউদ্দিন রোডের পুরান কারাগারে বন্দি রয়েছেন তিনি।  

ওই মামলায় খালেদা জিয়ার আপিল গ্রহণ করে শুনানি করেছেন হাইকোর্ট। তবে তাকে জামিন দেওয়া হবে কি না- তা জানা যাবে বিচারিক আদালত থেকে অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার নথি হাইকোর্টে পৌঁছানোর পর।


এ বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট রেজাক খান বাংলানিউজকে বলেন, অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি চলছে। এরমধ্যে তিনি জামিন পেলে ওইদিন নিজেই আদালতে যেতে পারবেন। আর তা না হলে চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তাকে হাজির করার জন্য তখন আদেশ দিতে পারেন বিচারক।

জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে আসা ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় এ মামলা করে দুর্নীতি দমন কমিশন।  

খালেদা জিয়াসহ চার জনকে আসামি করে ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে এ মামলার অভিযোগপত্র দেওয়া হয়।  

মামলায় খালেদা জিয়া ছাড়াও অন্য আসামিরা হলেন- খালেদা জিয়ার একান্ত রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, বিআইডব্লিউটিএ-এর নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।  
এই দুই মামলা ছাড়াও নাশকতার অভিযোগে দেশের বিভিন্ন আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে মোট ৩৪টি মামলা চলমান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa