ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

বাণিজ্যমেলা

দ্বার খুললেও পুরোপুরি প্রস্তুত নয় বাণিজ্যমেলা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
দ্বার খুললেও পুরোপুরি প্রস্তুত নয় বাণিজ্যমেলা  নির্মিতব্য পদ্মাসেতুর আদলে তৈরি করা হয়েছে বাণিজ্যমেলার প্রধান ফটক। ছবি: কাশেম হারুন

ঢাকা: এরই মধ্যে দ্বার খুলেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার। মাসব্যাপী এ মেলায় বিভিন্ন পণ্যের ছাড় ছাড়াও থাকে দেশি-বিদেশি নানা পণ্যের সমাহার। ক্রেতা-দর্শনার্থীরাও অপেক্ষায় থাকেন বাণিজ্যমেলার অপেক্ষায়। 

তাদের সেই অপেক্ষার অবসান ঘটিয়ে সোমবার (০১ জানুয়ারি) মেলার দ্বার খুললেও এখনও পুরোপুরি প্রস্তত হয়নি। এখন বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নের প্রস্ততি কিংবা সাজসজ্জার কাজ চলছে।

 

সরেজমিনে দেখা গেছে, এরই মধ্যে বিভিন্ন স্টল ও প্যাভিলিয়ন খুলেছে। তবে বেশির ভাগ প্রতিষ্ঠান ও কোম্পানির স্টল-প্যাভিলিয়ন নির্মাণের কাজ চলছে। মেলার উদ্বোধন হলেও এখনও নির্মিত হয়নি অনেক গুরুত্বপূর্ণ অবকাঠামোও।

স্টল নির্মাণে ব্যস্ত কর্মীরা।  ছবি: কাশেম হারুন/বাংলানিউজসোমবার (০১ জানুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে ফিতা কেটে মাসব্যাপী বাণিজ্যমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলার দ্বার খোলার পর থেকে কিছু ক্রেতা-দর্শনার্থী ঘুরাফেরা করছেন। তবে বেশির ভাগই ছিলেন দর্শনার্থী। অনেককে ফাঁকা পেয়ে সেলফি কিংবা ছবি তুলতেও ব্যস্ত হয়ে পড়তে দেখা যায়।  

এখনও পুরোপুরি প্রস্তুত হয়নি বাণিজ্যমেলা।  ছবি: কাশেম হারুন/বাংলানিউজ মেলার প্রথম দিনে সরেজমিনে গিয়ে দেখা যায়, নির্মিতব্য পদ্মাসেতুর আদলে তৈরি করা প্রধান গেটে এখনও মেটাল ডিটেক্টর বসানো হয়নি। প্রতিবছর গেটে ঢুকার জন্য যে শৃঙ্খলা থাকে প্রথমদিন তাও দেখা যায়নি। তাই যে যার মতো করেই নির্বিঘ্নে ঢুকতে পারছেন মেলায়।  

এমনকি মেলা প্রাঙ্গণে ছড়িয়ে ছিটিয়ে বিভিন্ন জায়গায় দেখা গেছে ময়লার স্তুপ। স্টল ও প্যাভিলিয়ন নির্মাণে ব্যবহৃত জিনিসপত্রও যত্রতত্র পড়ে থাকতে দেখা গেছে।  

প্যাভিলিয়ন নির্মাণে কর্মরত এক শ্রমিক বাংলানিউজকে বলেন, আজ মেলার প্রথম দিন। অনেক স্টলের কাজ চলছে। তাছাড়া লোকজনও কম।  

এদিকে মেলার প্রথমদিন অধিকাংশ স্টল বা প্যাভিলিয়ন উন্মুক্ত করা হয়নি। মেলা আয়োজক কমিটির একজন সদস্য জানান, প্রতিবছরই মেলা শুরুর দুয়েক দিন এ অবস্থা থাকে। কারণ প্রথম দিক দিয়ে দর্শনার্থীদের উপস্থিতি কম থাকে। এই সময়টায় পুরোদমে চলে  প্রস্তুতির কাজ।  

এখনও পুরোপুরি প্রস্তুত হয়নি বাণিজ্যমেলা।  ছবি: কাশেম হারুন/বাংলানিউজ এছাড়া বড় বড় প্যাভিলিয়নগুলোও নির্মাণে বেশি সময় লাগে বলে জানান তিনি।
 
মেলা প্রাঙ্গণে আকিজ ও ফ্রুটিকার প্যাভিলিয়নের নির্মাণ কাজ চলছে। এ বিষয়ে ফ্রুটিকা প্যাভিলিয়নের কর্মকর্তা জাহিদ হাসান বাংলানিউজকে বলেন, আমাদের প্যাভিলিয়নটি অনেক বড় করে নির্মাণ করা হচ্ছে তাই সময় বেশি লাগছে। আশা করি আজ রাতের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।  

মেলায় নাবিস্কো বিস্কুটের স্টলের কর্মকর্তা হাসান বলেন, আজ প্রথম দিন আমাদের এখনও অনেক কাজ বাকি। আগামীকাল (মঙ্গলবার) থেকে স্টল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে।

তবে মেলায় আগত দর্শনার্থীরা বলেছেন, প্রথমদিন বলে অনেক উৎসাহ নিয়ে মেলায় এসেছি। কিন্তু এসে পুরো হতাশ হতে হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা,  জানুয়ারি ০১, ২০১৮
এমএসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa