ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

বাণিজ্যমেলা

মেলায় জমজমাট ফুটপাত হকারদের ব্যবসা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৪
মেলায় জমজমাট ফুটপাত হকারদের ব্যবসা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলা প্রাঙ্গণ থেকে: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার শেষ পর্যায়ে এসে জমে উঠেছে মেলা প্রাঙ্গণের ফুটপাত হকারদের ব্যবসা। শুরুর দিকে ফুটপাতে হকারদের দেখা না গেলেও গত ৭/৮ দিন ধরে মেলার ভেতরে প্রবেশ করে দেদারছে ব্যবসা করছেন হকাররা।


 
অবশ্য হকারদের দাবি, ব্যবসার ওপর নির্ভর করে ইজারাদারদের দিনপ্রতি ২শ’ থেকে এক হাজার টাকা দিয়ে মেলায় প্রবেশের অনুমতি পাচ্ছেন।

আপনাদের মেলায় প্রবেশে কে অনুমতি দিয়েছেন? জানতে চাইলে কয়েকজন হকার বলেন, মেলা গেটে ‘মুকুল ভাই’ টাকা নিয়ে আমাদের প্রবেশ করতে দিয়েছেন।
 
তবে মেলায় প্রবেশের অনুমতি দিলেও সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে বিভিন্ন শর্ত। বলা হচ্ছে, অভিযানের আগে গার্ডদের বাঁশি বাঁজলেই সরে পড়তে হবে। আর যদি কেউ পুলিশের কাছে ধরা পরেন তবে ভুলেও যেন ‘মুকুল ভাই’র নাম না বলে।
 
বিভিন্ন সময় মেলায় অভিযানে দেখা গেছে, মেলা সচিবালয় থেকে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি দল অভিযান বের করেন। এ সময় গার্ডরা রাস্তা পরিস্কার করার নামে আগে থেকেই বাঁশি বাজান। ফলে আশেপাশে থাকা হকাররা সতর্ক হয়ে নিরাপদ স্থানে চলে যান।
 
এ বিষযে ইপিবি’র উপ-পরিচালক জাকির হোসেন বলেন, মেলায় হকার প্রবেশের বিষয়টি আমাদের দেখার বিষয় নয়। গেট ইজারাদারদের সঙ্গে যোগসাজোশ করে হকাররা মেলায় প্রবেশ করছে। আমরা তাদের বের করে দেওয়ার চেষ্টা করছি।
 
শুক্রবার ছুটির দিন থাকায় ব্যবসা ভাল হবে ভেবেই কয়েক’শ হকার মেলায় প্রবেশ করেছেন। বাদাম বিক্রেতা থেকে শুরু করে পেয়ারা, ফুচকা, বার্গার, প্যাটিস, পানি বিক্রেতারও রয়েছেন।
 
মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, স্টলগুলোর চেয়ে ফুটপাতে দর্শনার্থী বেশি। স্টলগুলোতে খাবার দাম ও পণ্যের মূল্য ফুটপাতের তুলনায় অনেক কম। তাই ফুটপাত থেকে পণ্য কেনা সাশ্রয়ী মনে করছেন অনেকেই।
 
তবে দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করতে রাজধানীর বিভিন্ন স্থানের মতো এখানেও হকাররা ‘এক দাম, দেইখ্যা লন, বাইছ্যা লন’ বলে চিৎকার করছেন। আর এটি দর্শনার্থীদের আক‍ৃষ্ট করে টেনে আনছে ফুটপাতে।
 
ইব্রাহীম, ফুটপাত থেকে একশ’ টাকায় মানিব্যাগ কিনেছেন। তিনি বলেন, স্টল থেকে একটি মানিব্যাগ কিনতে সর্বনিম্ন ৩শ’ টাকা প্রয়োজন। একই ধরনের মানিব্যাগ ফুটপাত থেকে মাত্র একশ’ টাকায় কিনেছি।

মানিক নামের এক ফ‍ুচকা বিক্রেতা বলেন, মেলায় ফুচকার চাহিদা অনেক। বাইরের চেয়ে ভেতরে বেচাকেনা অনেক বেশি। তবে বিভিন্ন রকম ‘খরচ’ থাকায় ফুচকার দাম এখানে একটু বেশি।


*মেলায় ব্র্যাকের আকর্ষণ বনসাই

* বাণিজ্য মেলায় সরকারের রাজস্ব আদায় কমেছে

* মেয়েদের পছন্দ পাটের ব্যাগ, ছেলেদের বাহারি জুতা

* শিশুদের আনন্দ দিচ্ছে ‘মিনি শিশুপার্ক’


বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।