ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

বাণিজ্যমেলা

বাণিজ্য মেলায় ভ্যাট দেওয়ার শীর্ষে ওয়ালটন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৪
বাণিজ্য মেলায় ভ্যাট দেওয়ার শীর্ষে ওয়ালটন

ঢাকা: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভ্যাট আদায়ের প্রবৃদ্ধি ইতিবাচক ধারায় রয়েছে। মেলার ১৬ তম দিন পর্যন্ত ভ্যাট (ভ্যালু এ্যাডেড ট্যাক্স বা মূল্য সংযোজন কর) আদায় হয়েছে ৩৪ লাখ ৪৬ হাজার টাকা।



এর মধ্যে দেশীয় ইলেক্ট্রোনিক্স ও অটোমোবাইল প্রস্তুত এবং বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন প্রায় ৩ লাখ টাকা ভ্যাট দিয়েছে। যা একক প্রতিষ্ঠান হিসেবে সর্বোচ্চ।

কাস্টমস কর্মকর্তারা বলছেন, ভ্যাট আদায়ের এ প্রবৃদ্ধি সন্তোষজনক। মেলায় এবার স্টল সংখ্যা কম হলেও শেষদিন পর্যন্ত ভ্যাট আদায়ের যে লক্ষ্যমাত্রা রয়েছে তা পূরণ হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

জানা গেছে, গতবছর বাণিজ্য মেলায় মোট ভ্যাট আদায় হয়েছিল ১ কোটি ৩৩ লাখ ২০ হাজার ২০৫ টাকা। এ বছর ১৬ দিনে মোট আদায় হয়েছে ৩৪ লাখ ৪৫ হাজার ৯৭৯ টাকা। এর মধ্যে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠান হচ্ছে ওয়ালটন, এর পরের অবস্থানে রয়েছে ফিট এলিগ্যান্স ২ লাখ ৩ হাজার ৪৪০ টাকা। তৃতীয় ব্র্যাক এন্টার প্রাইজ ৯৭ হাজার ৫৪৩ টাকা এবং চতুর্থ সনি র‌্যাংগস; তাদের দেওয়া ভ্যাটের পরিমাণ ৯০ হাজার টাকা।

মেলা ঘুরে দেখা গেছে, দেশীয় পণ্যের প্রতি ক্রেতা-দর্শনার্থীদের আগ্রহ বেশি। ইলেক্ট্রোনিক্স পণ্যের মধ্যে ওয়ালটন প্যাভিলিয়নে ভিড় লক্ষ্য করা গেছে। বিশেষ করে ওয়ালটনের স্মার্ট মোবাইল, এলইডি টিভি, মোটরসাইকেল, ফ্রিজ ও বিভিন্ন আইটেমের গৃহস্থালী ইলেক্ট্রনিক্স পণ্যের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি। বিক্রিও হচ্ছে প্রচুর।

ওয়ালটনের প্যাভিলিয়ন ইনচার্জ আকরামুজ্জামান অপু জানান, পরপর কয়েক বছর মেলাতে সেরা করদাতার পুরস্কার পেয়েছে ওয়ালটন। সেই সম্মান ধরে রাখতে আমরা চেষ্টা চালাচ্ছি। আশা করছি এবছরও সর্বোচ্চ ভ্যাট দিতে পারবো।

রাজধানীর শেরে বাংলা নগরে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত বাণিজ্য মেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলা চলছে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।