ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

পর্যটন

১৩ জানুয়ারিকে ‘রামনাথ দিবস’ ঘোষণার দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
১৩ জানুয়ারিকে ‘রামনাথ দিবস’ ঘোষণার দাবি

হবিগঞ্জ: বাইসাইকেলে চড়ে বিশ্ব ভ্রমণকারী ভূ-পর্যটক রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধারের আন্দোলনে ১৩ জানুয়ারিকে ‘রামনাথ দিবস’ ঘোষণার দাবি জানানো হয়েছে।
 
মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে দখলদারদের কবল থেকে রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধার ও সেখানে মিউজিয়াম স্থাপনের দাবিতে বাইসাইকেল শোভাযাত্রা শেষে হবিগঞ্জের বানিয়াচং শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত সমাবেশে বক্তারা এ দাবি জানান।


 
এতে বক্তারা বলেন, বিপ্লবী, সৈনিক, ভূ-পর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়িটি দেশের ঐতিহ্য। এ বাড়িটি পুনরুদ্ধার করে এখানে সাংস্কৃতিক একাডেমি, বিশেষায়িত পাঠাগার ও সাইকেল মিউজিয়াম গড়ে তুললে এটি হতে পারে সাইক্লিস্টদের জন্য মিলনস্থল।  

একই সঙ্গে বক্তারা রামনাথের জন্মদিবস ১৩ জানুয়ারিকে ‘রামনাথ দিবস’ ঘোষণার দাবি জানান।
 
সমাবেশে বক্তব্য দেন সাংবাদিক রাজিব নূর, দেবব্রত চক্রবর্তী বিষ্ণু, কথা সাহিত্যিক রুমা মোদক, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি রাসেল চৌধুরী, সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খানসহ অনেকে।
 
এর আগে বেলা সাড়ে ১১টায় হবিগঞ্জ জেলা শহর থেকে বাইসাইকেল শোভযাত্রা বের হয়ে বানিয়াচং উপজেলায় রামনাথ বিশ্বাসের বাড়ি ঘুরে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সাইাক্লিস্টরা রামনাথ বিশ্বাসের সেই বাড়িটিতে যান এবং পুরো বাড়ি ঘুরে দেখেন। এ সময় পুলিশ প্রশাসনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
 
এদিকে হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান ও বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আন্দোলনরতদের পৃথক সমাবেশে উপস্থিত হয়ে তাদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন। আইনের সঠিক প্রয়োগের মাধ্যমে শিগগিরই তারা বাড়িটি দখলমুক্ত করারও আশ্বাস দেন।
 
সমাবেশে বক্তারা বলেন, বানিয়াচং উপজেলার উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ায় অবস্থিত রামনাথ বিশ্বাসের বাড়ি দখল করে রেখেছেন স্থানীয় ওয়াহেদ মিয়া ও তার পরিবারের লোকজন। দখলদার ওয়াহেদ মিয়া এক সময় জামায়াত-বিএনপি করতেন। পরে আওয়ামী লীগে যোগ দিয়ে রীতিমতো ওয়ার্ড কমিটির সভাপতির পদও বাগিয়ে নিয়েছিলেন। দলীয় পরিচয়ের জোরে রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, বাইসাইকেল রাইডার ও সাংবাদিকের ওপর বিভিন্ন সময় হামলা চালিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।