ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

পর্যটন

দেশে ইকো-ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
দেশে ইকো-ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মেহেরপুর: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত হওয়ায় দেশে ইকো-ট্যুরিজমের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) মেহেরপুরে জেলা পর্যটন উন্নয়ন কমিটির এক সভায় তিনি এ কথা বলেন।

ফরহাদ হোসেন বলেন, বাংলাদেশ প্রাকৃতিকভাবে সমৃদ্ধ ও বৈচিত্র্যময় একটি দেশ। এমন প্রাকৃতিক সৌন্দর্য বিশ্বের অনেক দেশেই বিরল।

তিনি বলেন, এ প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে ইকো-ট্যুরিজম গড়ে তোলার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এতে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

এসময় প্রতিমন্ত্রী পর্যটনের জন্য অবকাঠামো নির্মাণকালে স্বল্পমূল্যে পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী ব্যবহারের জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

জেলা প্রশাসক ড. মনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো. আলী কদর, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মুজিবনগর উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রব।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম তোতা সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।

আলোচনা সভা দুই দিনব্যাপী কমিউনিটি বেইজড ট্যুরিজম ও ট্যুর গাইড প্রশিক্ষণ কার্যক্রমের অনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

কমিউনিটি বেইজড ট্যুরিজম ও ট্যুর গাইড প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ দেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিবিটি এক্সপার্ট ও ফ্যাকাল্টি মেম্বার আনোয়ার হোসেন ভূঁইয়া।

দুই দিনব্যাপী কমিউনিটি বেইজড ট্যুরিজম ও ট্যুর গাইড প্রশিক্ষণে, মুজিবনগর উপজেলার ৬০ জন ট্যুর গাইড, ৩০ জন কমিউনিটি বেইজড ট্যুরিজম উদ্যোক্তা এবং ৯০ জন পরিবহন কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa