ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

পর্যটন

সড়ক পথে ট্যুরিস্ট ভিসায় ভারতে যাওয়া যাবে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
সড়ক পথে ট্যুরিস্ট ভিসায় ভারতে যাওয়া যাবে

ঢাকা: আগামী ৩০ মার্চ থেকে সড়ক পথে ট্যুরিস্ট ভিসায় ভারত যাওয়া যাবে। এছাড়া এখন থেকে ট্যুরিস্ট ভিসা নিয়ে স্থলবন্দরগুলো দিয়ে যাত্রী পারাপারে ভারতীয় হাইকমিশনের ই-মেইল কনফার্মেশন প্রয়োজন হবে না।

ভারতীয় ভিসা অ্যাপলিকেশন সেন্টার সূত্র জানায়, যাদের ভারতে যাওয়ার জন্য ট্যুরিস্ট ভিসায় শুধু বাই এয়ার (আকাশপথে ভ্রমণ) অনুমোদন ছিল, তারা সেই ভিসা কনভার্ট করে বাই রোডে ভারত যেতে পারবেন।

এছাড়া এখন থেকে নতুন করে বাই রোডে ট্যুরিস্ট ভিসা নেওয়া যাবে। তবে, এক্ষেত্রে বেনাপোল ও আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রবেশ করতে হবে। যেসব বাংলাদেশি নাগরিক আকাশপথে ভ্রমণের জন্য ভারতীয় ভিসার অনুমোদন পেয়েছেন, তারা নির্ধারিত ফি দিয়ে ওই ভিসার পরিবর্তে সড়কপথে ভ্রমণের অনুমোদন নিতে পারবেন। একইসঙ্গে আকাশপথের পাশাপাশি সড়কপথেও ভ্রমণের অনুমোদন সংযোজন করাতে পারবেন।

উল্লেখ্য, করোনাকালে প্রায় দুই বছর বন্ধ থাকার পর গত ১৫ নভেম্বর থেকে ভারতের ট্যুরিস্ট ভিসা চালু করা হয়। তবে, সেটা ছিল শুধুমাত্র আকাশপথে ভ্রমণের জন্য। এখন থেকে স্থলপথেও ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশিরা যেতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa