ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

পর্যটন

করোনায় বিপর্যস্ত পর্যটন খাতের পুনর্গঠন দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, জুন ১২, ২০২১
করোনায় বিপর্যস্ত পর্যটন খাতের পুনর্গঠন দাবি ছবি: শাকিল

ঢাকা: করোনায় বিপর্যস্ত পর্যটন খাতের পুনর্গঠন, শ্রমিক-কর্মচারীদের সুরক্ষায় বাজেটে বিশেষ বরাদ্দ ও পর্যটনের জন্য স্বতন্ত্র মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্যুরিজম অ্যান্ড হোটেলস ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশন।

শনিবার (১২ জুন) জাতীয় প্রেসক্লাবের ‘বাজেট ভাবনা: করোনাকালে বিপর্যস্ত পর্যটন খাত ও পর্যটন শিল্পের শ্রমিক-কর্মচারীদের সুরক্ষায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।

বাংলাদেশ ট্যুরিজম অ্যান্ড হোটেলস ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক রাশেদুর রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেচুর রহমান, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, সরকার যেসব শিল্পের জন্য প্রণোদনা দিচ্ছে সেসব শিল্পের দ্বারা উপার্জিত অর্থের সিংহভাগ সংশ্লিষ্ট পণ্যের কাঁচামাল আমদানিতে ব্যয় হয়। পর্যটনের মাধ্যমে আবৃত বৈদেশিক মুদ্রার শতভাগ দেশের তহবিলে যুক্ত হয়। তাই সরকারের পরিকল্পিত পদক্ষেপের মাধ্যমে পর্যটন হতে পারে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জন এবং শিক্ষিত ও দক্ষ কর্মীদের কর্মসংস্থানের প্রধান উৎস। তাই পর্যটনের বিকাশে এবং পর্যটন পেশার দক্ষ শ্রমিক-কর্মচারীদের সুরক্ষায় সরকার বাজেট পাশের আগেই সংশোধন করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেবে।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জুন ১২, ২০২১
ডিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa