ঢাকা, রবিবার, ২২ ফাল্গুন ১৪২৭, ০৭ মার্চ ২০২১, ২২ রজব ১৪৪২

পর্যটন

প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ আধার ‘আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার’  

শেখ তানজির আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ আধার ‘আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার’  

সাতক্ষীরা: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবনের কোলে জেলা প্রশাসনের তত্ত্বাবধানে গড়ে তোলা হয়েছে দক্ষিণবঙ্গের অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার।

চুনা ও মালঞ্চ নদীর কোল ঘেঁষা শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের কলবাড়িতে অবস্থিত আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার প্রাকৃতিক সৌন্দর্যের এক অপরূপ আধার।

 

প্রকৃতি যেন তার আপন মহিমায় সাজিয়েছে এ পর্যটন কেন্দ্রকে। সকালে এক রকম, দুপুরে আরেক রকম, তো বিকেলে ভিন্ন রূপ ধারণ করে সবুজে ঘেরা এ পর্যটন কেন্দ্রটি।

 

পর্যটন কেন্দ্রটিতে ঢুকে কিছুদূর এগুতেই শাখা-প্রশাখার মতো ছড়িয়ে গেছে সুদৃশ্য ট্রেইল। ট্রেইল ধরে হাঁটতে হাঁটতে চলে যাওয়া যায় চুনা নদীর তীরে। যার ওপারেই সুন্দরবন।

এখানে আসলে দেখা যাবে আবদুস সামাদ ফিস মিউজিয়ামে সংরক্ষিত সুন্দরবনের নদ-নদীর মৎস্য সম্পদ, রয়েছে উন্নতমানের আবাসিক ইকো কটেজ বনবিলাস।

এছাড়াও দর্শনার্থীদের জন্য রয়েছে বিশ্রামাগার, ওয়াচ টাওয়ার ও বাদাবনের হেঁসেল নামক একটি আধুনিক রেস্টুরেন্ট ও সুন্দরবনের ভেতরে যাওয়ার সব ধরনের ব্যবস্থা।

সারি সারি কেওড়া, গেওয়াসহ সুন্দরবনের বৃক্ষরাজির সমাহারে ঘেরা আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার সব সময় শালিক, বকসহ নানা প্রজাতির পাখির কিচির মিচির শব্দে মাতোয়ারা থাকে।

দেশের যে কোনো স্থান থেকে শ্যামনগরের মুন্সীগঞ্জ স্ট্যান্ডে পৌঁছে বাস থেকে নামতেই যেমন সুন্দরবন চোখে পড়ে, তেমনি হাঁটাপথের দূরত্বেই পর্যটকদের মন কাড়ছে সুন্দরবনের আদলে গড়ে তোলা আকাশলীনা ইকো ট্যুরিজম সেন্টার।  

বাংলাদেশ সময়: ০৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২০
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa