ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

পর্যটন

খুলছে শিশুমেলা, অন্যান্য বিনোদনকেন্দ্রে সিদ্ধান্ত হয়নি এখনও

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
খুলছে শিশুমেলা, অন্যান্য বিনোদনকেন্দ্রে সিদ্ধান্ত হয়নি এখনও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ওয়ান্ডারল্যান্ড বা শিশুমেলা, ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে খুলতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ওয়ান্ডারল্যান্ড বা শিশুমেলা। তবে রাজধানীর অন্যান্য বিনোদনকেন্দ্রগুলো দর্শনার্থীদের জন্য উন্মুক্তের ব্যাপারে সিদ্ধান্ত হয়নি এখনও।

বুধবার (০২ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে এমন তথ্য।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ওয়ান্ডারল্যান্ড বা শিশুমেলা কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী শুক্রবার থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত হবে শিশুমেলা।

এ বিষয়ে শিশুমেলার গেমস অপারেটর হামিম আলম বাংলানিউজকে বলেন, শিশুমেলা খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) থেকে শিশুমেলার অফিসিয়াল কার্যক্রম শুরু হয়েছে। যেভাবে স্বাস্থ্যবিধি মানা প্রয়োজন, এখন সেগুলো নির্ধারণে কাজ চলছে। ৪ সেপ্টেম্বর সকাল থেকে টিকিটের মাধ্যমে দর্শনার্থীরা শিশুমেলায় প্রবেশ করতে পারবেন।

করোনা পরিস্থিতির কারণে দর্শনার্থীদের ঘুরে দেখার সুযোগ নেই রাজধানীর জাতীয় জাদুঘর ও এর শাখা জাদুঘরগুলো। বিভিন্ন দিবসে নগরবাসীর একটি অন্যতম পর্যটন কেন্দ্র হয়ে ওঠে নগরের বিভিন্ন জাদুঘর। তবে করোনা পরিস্থিতির আরও কিছুটা উন্নতি না হওয়া পর্যন্ত খুলছে না জাতীয় জাদুঘর ও এর শাখা জাদুঘরগুলো।

এ বিয়ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, জাদুঘর খোলার বিষয়ে এখনও আমাদের কোনো সিদ্ধান্ত হয়নি। তবে জাতীয় জাদুঘরের ভার্চ্যুয়াল গ্যালারি ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবের মাধ্যমে জাদুঘরের বিভিন্ন নিদর্শন এবং আয়োজন দর্শক-শ্রোতারা দেখতে পারবেন। তবে দর্শনার্থীরা স্বশরীরে জাদুঘরে আসবেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এছাড়া মন্ত্রণালয় থেকেও এ বিষয়ে এখনও কোনো নির্দেশনা পাওয়া যায়নি। আমরা অপেক্ষা করছি, পরিস্থিতি আরও কিছুটা উন্নত হোক, তখন এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাবে।

এদিকে, আরও কিছুদিন বন্ধ থাকবে রাজধানীর জাতীয় চিড়িয়াখানা। মন্ত্রণালয় থেকে সিদ্ধান্ত আসার পরই এটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

এ বিষয়ে বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মো. নুরুল ইসলাম বাংলানিউজকে বলেন, দর্শনার্থীদের জন্য জাতীয় চিড়িয়াখানা খোলার সিদ্ধান্ত এখনও গ্রহণ করা হয়নি। তবে এ বিয়ষে মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে। মন্ত্রণালয় সিদ্ধান্ত নিলে এরপর চিড়িয়াখানা সবার জন্য উন্মুক্ত করা হবে।

আর বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ জানায়, শিল্পকলার বিভিন্ন হল খোলার সিদ্ধান্তও হয়নি এখনও। তবে স্বাস্থ্যবিধি মেনে এটি কীভাবে দর্শকদের জন্য উন্মুক্ত করা যায়, সে বিষয়টি নিশ্চিতে কার্যক্রম চলছে। সিদ্ধান্ত গ্রহণ করা হলে তা সবাইকে জানিয়ে দেওয়া হবে।

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের বিনোদনকেন্দ্রগুলো। পরিস্থিতি আরও কিছুটা স্বাভাবিক হলে শারীরিক দূরত্ব, স্বাস্থ্যবিধি অনুসরণ, মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার রাখাসহ বিভিন্ন শর্তে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হতে পারে এসব মাধ্যম, এমনটাই মত সংশ্লিষ্টদের।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।