ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

পর্যটন

প্লেন ভ্রমণে খরচ বাড়লো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
প্লেন ভ্রমণে খরচ বাড়লো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট, ফাইল ফটো

ঢাকা: দেশে এবার আকাশপথে ভ্রমণের খরচ বেড়েছে। এখন থেকে প্লেনে যারা বিভিন্ন গন্তব্যে যাবেন, তাদের বিমানবন্দরের উন্নয়ন ও নিরাপত্তা বাবদ নতুন ফি পরিশোধ করতে হবে।

রোববার (১৬ আগস্ট) থেকে এ সিদ্ধান্ত কার্যকর।

এর আগে গত জুলাই মাসে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিমানবন্দর ব্যবহারে এ সংক্রান্ত নতুন নোটিশ জারি করে।

বিমানবন্দরের উন্নয়ন ও নিরাপত্তা শক্তিশালী করার জন্য ১৬ আগস্ট থেকে নতুন ফি আরোপ করা হবে, সিদ্ধান্ত জানায় সংস্থাটি। সে অনুযায়ী, রোববার থেকে বিমানবন্দর ব্যবহারে গুনতে হবে নতুন ফি।

তবে যাত্রীকে সরাসরি ফি পরিশোধ করতে হবে না। প্লেনের টিকিটের সঙ্গে ভ্যাট ট্যাক্স বাবদ এই ফি কেটে নেওয়া হবে। ভ্রমণকারীর গন্তব্যের ওপর ভিত্তি করে এ ফি নির্ধারণ। দেশ হিসেবে টিকিটের মূল্য যেমন ভিন্ন, প্রায় তেমনি এ ফিও।

বেবিচকের সিদ্ধান্ত অনুযায়ী, সার্কভুক্ত দেশগুলোতে যাওয়া যাত্রীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি হিসেবে পাঁচ ডলার ও নিরাপত্তা ফি হিসেবে ছয় ডলার দিতে হবে। এছাড়া আন্তর্জাতিক গন্তব্যে যাওয়া যাত্রীদের প্রতি টিকিটে ১০ ডলার করে বাড়তি ফি দিতে হবে।

অন্যদিকে, অভ্যন্তরীণ রুটে চলাচলকারীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা ও নিরাপত্তা ফি ৭০ টাকা। অভ্যন্তরীণ রুটে যাত্রীদের খরচ বেড়েছে ১৭০ টাকা।

যাত্রীকে প্লেনের টিকিট কেনার সঙ্গে এয়ারলাইনস কোম্পানিকে এই টাকা পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২০
টিএম/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa