ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

পর্যটন

রোববার থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
রোববার থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি প্লেন।

ঢাকা: করোনা ভাইরাসের এ সময় এবার প্লেন ভ্রমণের খরচও বাড়ছে। রোববার (১৬ আগস্ট) থেকে বিমানবন্দর ব্যবহার করে প্লেনে কোথাও গেলেই বাড়তি ফি গুণতে হবে যাত্রীদের।

এ বাড়তি ফি প্লেন ভ্রমণে যাত্রীদের কিছুটা হলেও নিরুৎসাহিত করবে বলে মনে করছেন এয়ারলাইন্স সংশ্লিষ্টরা। গত জুলাই মাসে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বিমানবন্দর ব্যবহারে নতুন নোটিশ জারি করে। বিমানবন্দরের উন্নয়ন ও নিরাপত্তা শক্তিশালী করার জন্য ১৬ আগস্ট থেকে নতুন ফি আরোপ করার সিদ্ধান্ত জানায় বেবিচক।

ফলে রোববার থেকে প্লেন ভ্রমণে বাড়তি খরচ যোগ হচ্ছে। প্লেনের টিকিটের সঙ্গে ভ্যাট বাবদ এ ফি কেটে নেওয়া হবে। ভ্রমণকারীর গন্তব্যের ওপর ভিত্তি করে টিকিটের মূল্য ভিন্ন হবে।

বেবিচকের নির্দেশনা অনুযায়ী, যারা ১৬ আগস্টের টিকিট ইতোমধ্যে কেটেছেন, তাদের বর্ধিত ফি পরিশোধ করতে হয়েছে। রোববার থেকে ভ্রমণ করলে বর্ধিত ফি নেবে সব এয়ারলাইন্স।

বেবিচক বলছে, সার্কভুক্ত দেশগুলোতে যাওয়া যাত্রীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি হিসেবে ৫ ডলার ও নিরাপত্তা ফি হিসেবে ৬ ডলার করে দিতে হবে। আন্তর্জাতিক গন্তব্যে যাওয়া যাত্রীদের প্রতি টিকেটে ১০ ডলার করে বাড়তি ফি দিতে হবে। অন্যদিকে অভ্যন্তরীণ রুটে চলাচলকারীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা ও নিরাপত্তা ফি ৭০ টাকা। অর্থাৎ অভ্যন্তরীণ রুটে যাত্রীদের খরচ বাড়লো ১৭০ টাকা।

নোটিশে বলা হয়, যাত্রীদের শতকরা ১৫ ভাগ ভ্যাট দিতে হবে। এটিই নতুন আরোপিত সর্বাধিক ফি।

এ ব্যাপারে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বাংলানিউজকে বলেন, ‘বিমানবন্দরে যাত্রীসেবার মান বাড়ানোর জন্যই মূলত এ ফি আরোপ করা হয়েছে। এ অর্থ দিয়ে বিমানবন্দরের উন্নয়ন করা হবে। ’

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa