ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পর্যটন

ঢাকা ছাড়লেন ১৬৭ ভারতীয় নাগরিক 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
ঢাকা ছাড়লেন ১৬৭ ভারতীয় নাগরিক  ভারতীয় নাগরিক

ঢাকা: বাংলাদেশে অবস্থানরত ১৬৭ জন ভারতীয় নাগরিক ঢাকা থেকে দিল্লি ফিরে গেছেন।  

বৃহস্পতিবার (১৩ আগস্ট) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এয়ার ইন্ডিয়ার এক বিশেষ ফ্লাইটে তারা ঢাকা ছাড়েন।

ভারতীয় হাইকমিশন জানায়, বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে ১৬৭ জন ভারতীয় নাগরিক দিল্লি ফিরে গেছেন। এসব নাগরিক দীর্ঘদিন বাংলাদেশে আটকে পড়েছিলেন।

বাংলাদেশে আটকে পড়া ভারতীয়দের গত ৮ মে থেকে পর্যায়ক্রমে সরিয়ে নেওয়া হয়েছে। প্রথম পর্যায়ে এয়ার ইন্ডিয়ার সাতটি ফ্লাইট ভারতীয় নাগরিকদের শ্রীনগর, দিল্লি, মুম্বাই ও চেন্নাই নিয়ে যাওয়া হয়। প্রতিটি ফ্লাইটে প্রায় ১৭০ জন যাত্রী ছিলেন। গত ৮ মে প্রথম ফ্লাইটে ঢাকার বিভিন্ন মেডিক্যাল কলেজ থেকে আটকে পড়া শিক্ষার্থীদের শ্রীনগরে ফিরিয়ে নেওয়া হয়েছিল। এছাড়া সড়ক পথেও ধাপে ধাপে ভারতীয় নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে করোনা ভাইরাস মহামারির কারণে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে 'বন্দে ভারত মিশন' নামে বৃহত্তম প্রত্যাবাসন কার্যক্রম শুরু করেছে। এ ভারতীয় নাগরিকদের মধ্যে অনেকেই রয়েছেন যারা চাকরি, পড়াশোনা, ইন্টার্নশিপ, পর্যটন, ব্যবসা ইত্যাদি বিভিন্ন কারণে লকডাউনের আগে বিভিন্ন দেশে গিয়েছিলেন।  

বন্দে ভারত মিশন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং রাজ্য সরকারের সমন্বয়ে পরিচালিত একটি বৃহত্তর কার্যক্রম যাতে ছিল সমন্বিত প্রচেষ্টা, সুচিন্তিত পরিকল্পনা, জটিল সমন্বয় ও বাস্তবায়ন। পররাষ্ট্র মন্ত্রণালয় প্রত্যাবাসন কার্যক্রম পরিচালনার জন্য বেশিরভাগ রাজ্যের নোডাল অফিসারদের নিয়োগ দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০ 
টিআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।