ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

পর্যটন

টাংগুয়ার হাওরে স্বাস্থ্যবিধি না মানলে পর্যটকদের বিরুদ্ধে ব্যবস্থা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
টাংগুয়ার হাওরে স্বাস্থ্যবিধি না মানলে পর্যটকদের বিরুদ্ধে ব্যবস্থা টাংগুয়ার হাওরে স্বাস্থ্যবিধি না মানলে পর্যটকদের বিরুদ্ধে ব্যবস্থা

সুনামগঞ্জ: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাংগুয়ার হাওর শিমুল বাগান, শহীদ সিরাজ লেক, বারিক্কা টিলা ও যাদুকাটা নদী দেশ-বিদেশে পর্যটন স্পট হিসেবে পরিচিত। করোনা মহারারির কারণে গেল কয়েক মাস উপজেলার নয়নাভিরাম এই এলাকাগুলোতে পর্যকটদের ঘুরাঘুরিতে নিষেধাজ্ঞা দিয়েছিল প্রশাসন।

এ সময়টিতে পর্যটন স্পটগুলো পর্যটক শূন্য ছিল।

করোনা সংক্রমণ রোধে পবিত্র ঈদুল আজহায়ও রামসার সাইট টাংগুয়ারসহ আশাপাশের এলাকায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। কিন্তু প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করে গত শনিবার থেকে তাহিরপুরে পর্যটকদের ঢল নেমেছে। স্বাস্থ্যবিধি না মেনেই টাংগুয়ার হাওর, শহীদ সিরাজ লেক,বারেকটিলা, যাদুকাটা নদী এলাকায় ঘুরে বেড়াচ্ছেন পর্যটকরা।

জীবন রক্ষাকারী সামগ্রী লাইফ জ্যাকেট না পরেই পানিতে নামছেন পর্যটকরা। পর্যকটদের ঢল নামায় বিপাকে পড়েছে প্রশাসন। নিষেধাজ্ঞা না তুললেও পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে কঠোর উদ্দ্যোগ নিয়েছে প্রশাসন।

তাহিরপুরের বাসিন্দা শরীফ বাংলানিউজকে বলেন, করোনা শুরু হওয়ার প্রথম দিকে যেভাবে প্রশাসন কঠোর ছিল ওই ভাবে যদি আবার কঠোর হয় তা হলে আমাদের তাহিরপুরে পর্যটকের আনাগোনা কমে যাবে। পর্যটক আসাতে আমরা চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছি। কারণ কার মধ্যে করোনা আছে সেটা তো বোঝা মুশকিল। আর এখানে আসার পর দেখিছি কেউ মাস্ক বা সুরক্ষা সামগ্রী ব্যবহার করছেন না। তাই প্রশাসনের কাছে দাবি প্রশাসন আরও কঠোর হবে এ ব্যাপারে।

তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পদ্মাসন সিংহ বাংলানিউজকে জানান, ঈদুল আজহাকে কেন্দ্র করে তাহিরপুর উপজেলায় পর্যটক আসা বৃদ্ধি পাওয়ায় করোনা ভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন সচেতন মহল। তাছাড়া নৌকাতে উচ্চস্বরে লাউড স্পিকার বাজিয়ে গভীর রাত পর্যন্ত পর্যটকদের ঘোরাফেরা করার কারণে শব্দ দূষণ হচ্ছে।

এ অবস্থায় পর্যটকের আগমনের ক্ষেত্রে করোনা সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ পালন করা এবং উচ্চস্বরে গান না বাজানোর জন্য বলা হয়েছে। যারা এই বিধিনিষেধ মানবেন না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa