ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

এভিয়াট্যুর

চলতি বছরেই টরেন্টো-টোকিও রুটে ফ্লাইট চালু করবে বিমান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
চলতি বছরেই টরেন্টো-টোকিও রুটে ফ্লাইট চালু করবে বিমান

ঢাকা: চলতি বছরের মধ্যেই কানাডার টরেন্টো ও জাপানের টোকিওতে সরাসরি ফ্লাইট চালু করতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। চলতি বছর আরও কয়েকটি গন্তব্যে ডানা মেলতে কাজ করছে রাষ্ট্রায়ত্ত এ উড়োজাহাজ সংস্থা। 

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোকাব্বির হোসেন জানিয়েছেন, কানাডার সঙ্গে এয়ার এগ্রিমেন্ট অনুযায়ী উইন্টার সিডিউল অক্টোবরে টরেন্টোতে ফ্লাইট চালু করা হবে। এয়ার এগ্রিমেন্ট অনুযায়ী মিনিমাম তিনটি ফ্লাইট চালানো হবে।

 

বাংলাদেশ থেকে কোনো যাত্রী নিউইয়র্ক বা আমেরিকার যেকোনো জায়গায় যেতে চাইলে টরেন্টো হয়ে যেতে পারবে জানিয়ে মোকাব্বির হোসেন বলেন, আমরা যাত্রীর কাছ থেকে নিউইয়র্ক বা আমেরিকার অন্য ডেস্টিনেশনের টাকা নেবো। এয়ার কানাডার চুক্তি অনুসারে টরেন্টো থেকে নিউইয়র্ক বা আমেরিকার যেকোনো ডেস্টিনেশনে নিয়ে যাওয়া হবে। আমরা শুধু ঢাকা থেকে টরেন্টো পর্যন্ত যাত্রী পৌঁছে দেবো।  

ঢাকা থেকে জাপানেও খুব শিগগিরই বিমানের ফ্লাইট চালু করা হবে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে জাপান সরকারের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। জাপান সরকার যখন ইন্টারন্যাশনাল রুট চালু করবে তখনই আমরা ফ্লাইট চালু করবো।

মোকাব্বির হোসেন বলেন, জাপানে জিএসএ (জেনারেল সেলস এজেন্ট) নিয়োগ দিতে জাপানি পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছি। আশা করছি খুব শিগগিরই নিয়োগ হয়ে যাবে। জাপানে ফ্লাইট চালু হলে জাপান থেকে অন্য এয়ারলাইন্সে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও কোরিয়াসহ অন্য ডেস্টিনেশনে যাতে বাংলাদেশ থেকে যাত্রী যাতায়াত করতে পারে সে বিষয়ে জাপানের এয়ারলাইন্সগুলোর সঙ্গে আমরা একটি চুক্তি করার চিন্তা-ভাবনা করছি। চুক্তি হয়ে গেলে জাপান পর্যন্ত আমরা যাত্রী পৌঁছে দেবো। তারপর জাপান থেকে অন্য ডেস্টিনেশনে যেতে পারবে যাত্রীরা।  

বিমানের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ভারত অনুমতি দিলে চেন্নাইতে আমরা ফ্লাইট চালু করবো। এ বিষয়ে চেন্নাইতেও জিএসএ নিয়োগ দেওয়া হবে। এছাড়া চীনের গুয়াংজু ও মালদ্বীপের মালেতে ফ্লাইট চালুর কাজ চলছে বলেও জানান বিমানের এ শীর্ষ কর্মকর্তা।  

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মুহিবুল হক বলেন, ঢাকা-কানাডা হয়ে নিউইয়র্ক ফ্লাইট আগামী ১৫ অক্টোবরের পর থেকে শুরু করবো। এছাড়া জাপানে ফ্লাইট চালু করবো। এ বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি।

কোভিড-১৯ মহামারির কারণে গত ৩০ মার্চ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আন্তর্জাতিক নিয়মিত রুটে সর্বশেষ ফ্লাইট পরিচালনা করে। এরপর গত ২১ জুন থেকে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে পুনরায় আন্তর্জাতিক সিডিউল ফ্লাইট পরিচালনা শুরু করে বিমান। যা প্রতি সপ্তাহে একদিন (প্রতি রোববার) ফ্লাইট চলছে। আগামী ৬ ও ৭ জুলাই থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আন্তর্জাতিক আরও দু’টি দুবাই ও আবুধাবি রুটে সিডিউল ফ্লাইট পরিচালনা শুরু করবে।  

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০২০
টিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa