ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

এভিয়াট্যুর

উন্নত হবে বিমানবন্দরে যাত্রীসেবা, যুক্ত হবে নতুন রুট

তামিম মজিদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, জুন ১৯, ২০২০
উন্নত হবে বিমানবন্দরে যাত্রীসেবা, যুক্ত হবে নতুন রুট

ঢাকা: চলতি অর্থবছরেই বাড়ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রুট। এছাড়াও বাড়বে অভ্যন্তরীণ বিমানবন্দরে যাত্রীসেবার মান। নির্মিত হবে সিভিল অ্যাভিয়েশন ইনস্টিটিউট। ফলে বদলে যাবে এ খাত। 

সংশ্লিষ্টরা বলছেন, বিমানবন্দরের উন্নয়নে সরকারের পদক্ষেপ যোগাযোগ ব্যবস্থায় পরিবর্তন ঘটবে। ফলে সহজ হবে যাতায়াত।

বাড়বে ব্যবসা-বাণিজ্য ও পর্যটন।  

তথ্য মতে, নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ্য দ্রুতগতির যাত্রী ও পণ্য পরিবহন সুবিধাদি নিশ্চিতকরণে বিশ্বমানের বেসামরিক বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পদক্ষেপ নেওয়া হয়েছে। যাত্রীসেবার মান উন্নয়নে নেওয়া হয়েছে বেশ ক’টি বিমানবন্দর সম্প্রসারণের উদ্যোগ।  

জানা যায়, প্রস্তাবিত বাজেটে বাগেরহাট জেলায় খানজাহান আলী বিমানবন্দর নির্মাণসহ যশোর, সৈয়দপুর, বরিশাল বিমানবন্দর ও রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দরের সম্প্রসারণ ও নবরূপায়নের পরিকল্পনা নেওয়া হয়েছে।
 
রাষ্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের বহর সম্প্রসারণ, লাভজনক বিভিন্ন গন্তব্যে সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি এবং উচ্চ চাহিদাসম্পন্ন গন্তব্য যেমন গুয়াংজু, চেন্নাই, কলম্বো, টোকিও, টরেন্টো, বাহরাইন, শারজাহ, নিউইয়র্ক ও ছালালাহতে সার্ভিস সম্প্রসারণ অথবা পুনঃপ্রবর্তনের পরিকল্পনা রয়েছে। এছাড়াও দেশে একটি আন্তর্জাতিক মানের সিভিল অ্যাভিয়েশন ইনস্টিটিউট নির্মাণ করা হবে।  

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ২৬২ কোটি টাকা বরাদ্দ বেড়েছে। বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৩ হাজার ৬৮৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বিদায়ী ২০১৯-২০ অর্থবছরে এই বরাদ্দ ছিল ৩ হাজার ৪২৬ কোটি টাকা, সংশোধনে বরাদ্দের পরিমাণ দাঁড়ায় ৩ হাজার ৪১৭ কোটি টাকা।

ঘোষিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ্য দ্রুতগতির যাত্রী ও পণ্য পরিবহন সুবিধাদি নিশ্চিতকরণে বিশ্বমানের বেসামরিক বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে সরকার কার্যকর পদক্ষেপ নিয়েছে। দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে যাত্রী ও কার্গো হ্যান্ডলিং সক্ষমতার মান ও পরিধি বাড়ানোর কাজ চলছে।

মন্ত্রী বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ চলমান এবং কক্সবাজার ও সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বাংলানিউজকে বলেন, গুয়াংজু ও টরেন্টোতে ফ্লাইট চালুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া বাকি রুটগুলো নিয়ে কাজ চলছে। সিদ্ধান্ত ফাইনাল হলে জানানো হবে।

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, জুন ১৯, ২০২০
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।