ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

জাপানে বিমানের চার্টার্ড ফ্লাইটে নিষেধাজ্ঞা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, জুন ১০, ২০২০
জাপানে বিমানের চার্টার্ড ফ্লাইটে নিষেধাজ্ঞা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি প্লেন

ঢাকা: কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়েও চার বাংলাদেশির শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টাড ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। সম্প্রতি এ নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার।

জানা গেছে, সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইটে জাপান যান অনেক বাংলাদেশি। কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট নিয়ে দেশটিতে প্রবেশ করেন তারা।

কিন্তু তা সত্ত্বেও জাপানে যাওয়ার পর চার বাংলাদেশির কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। ফলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইট পরিচালনায় নিষেধাজ্ঞা জারি করে জাপান। এ চার বাংলাদেশির হেলথ সার্টিফিকেটে বলা ছিল, তারা করোনা ভাইরাসে আক্রান্ত নন এবং তাদের ভ্রমণে নিষেধাজ্ঞা নেই।

এ বিষয়ে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম মোকাব্বির হোসেন বাংলানিউজকে বলেন, ‘জাপানে যাওয়া চারজন বাংলাদেশি কোয়ারেন্টিনে থাকা অবস্থায় কোভিড-১৯ পজিটিভ ধরা পড়ে। তারপরই সে দেশের কর্তৃপক্ষ বিমানের বিশেষ চার্টার্ড ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ’

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক বাংলানিউজকে বলেন, ‘কিছু যাত্রীর জালিয়াতির কারণে জাপান এ সিদ্ধান্ত নিয়েছে। আমরা বিষয়টি তদন্ত করছি। ’

সূত্র জানায়, জাপানের সিভিল অ্যাভিয়েশন ব্যুরো ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাংলাদেশ থেকে কয়েকটি শর্তে চার্টার্ড ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছিল। তাদের শর্ত ছিল, চার্টার্ড ফ্লাইটের যাত্রীদের অবশ্যই হেলথ সার্টিফিকেট থাকতে হবে যাতে এটা নিশ্চিত হওয়া যায় যে তারা করোনা ভাইরাসে আক্রান্ত নন। সেই সঙ্গে যাত্রীদের মধ্যে উপসর্গও থাকা যাবে না।

২৯ এপ্রিল থেকে বাংলাদেশ বিমান জাপান ও ঢাকার মধ্যে চারটি বিশেষ ফ্লাইট পরিচালনা করেছে।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, জুন ১০, ২০২০
টিএম/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।