ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

পর্যটন

করোনা ইস্যুতে ক্ষতি মোকাবিলায় টোয়াবের সুপা‌রিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
করোনা ইস্যুতে ক্ষতি মোকাবিলায় টোয়াবের সুপা‌রিশ

ঢাকা: করোনা ভাইরাস ইস্যুতে ক্ষতি মোকাবিলায় পর্যটন শিল্পকে বাঁচাতে টোয়াবের পক্ষ থেকে সরকা‌রের কা‌ছে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়েছে।

সোমবার (১৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) আয়োজিত এক সংবাদ সম্মেলনে সুপারিশগুলো তুলে ধরা হয়।

সুপারিশগুলো হলো- সহজ সুবিধায় ও কম খরচে ভিসা দেওয়া, বন্দর ও বিমানবন্দরগুলোতে অপ্রয়োজনীয় বিধিনিষেধ শিথিল করা, পর্যটকদের ওপর আরোপিত ট্যাক্স কমানো, ভ্রমণ স্থানগুলো প্রচার বরাদ্দ বাড়ানো, বিমানের টিকিটের ট্যাক্স কমানো, সরকারের পক্ষ থেকে অপারেটরদের ইনসেটিভ দেওয়া ও সহজ শর্তে ব্যাংক ঋণ দেওয়ার ব্যবস্থা করা।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ বলেন, করোনা ভাইরাসের প্রভাবে বাংলাদেশের পর্যটন শিল্পে ৩০ শতাংশ লোকের চাকরিচ্যুত হওয়ার সম্ভবনা আছে।

টোয়াব সভাপতি মো. রাফিউজ্জামান বলেন, আউটবাউন্ড ও ইনবাউন্ড পর্যটনের একটি বড়বাজার চীন, জাপান, সিঙ্গাপুর, ভারত ও ইতালি। করোনা ভাইরাসের কারণে উভয় পর্যটনে বড় ধাক্কা লেগেছে। এতে আমাদের ট্যুর অপারেটররা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভাইরাস আতঙ্কে নেপাল, ভুটান, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও এশিয়ার প্রধান পর্যটন গন্তব্যগুলোতে ট্যুর প্যাকেজ টিকিট বাতিল করেছে প্রায় ৮০ শতাংশ বাংলাদেশি ভ্রমণকারী। একইভাবে বাংলাদেশে আসার পূর্ব নির্ধারিত ভ্রমণ বাতিল করেছে অনেক বিদেশি পর্যটক। এতে ক্ষতির মুখে পড়েছে টোয়াবের সদস্যরা।

টোয়াব আয়োজিত বাংলাদেশের দশম পর্যটনমেলা 'শেয়ারট্রিপ বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার-২০২০' আগামী ৩-৫ এপ্রিল হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে সব প্রস্তুতি থাকা সত্ত্বেও মেলাটি আয়োজন করা সম্ভব হচ্ছে না। তাই এ মেলাটি আগামী ২৯-৩১ অক্টোবর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন টোয়াবের সহ-সভাপতি শিবলুল আজম কোরেশী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২০
এমএমআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa