ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

৫ম প্রজন্মের ৬ষ্ঠ প্লেন ইউএস-বাংলার বহরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
৫ম প্রজন্মের ৬ষ্ঠ প্লেন ইউএস-বাংলার বহরে

সিলেট থেকে: আকাশপথে যাত্রীদের সর্বোচ্চ নিরাপদ সেবা দিতে সর্বাধুনিক প্রযুক্তির ৫ম প্রজন্মের প্লেন বহরে যুক্ত করছে
ইউএস-বাংলা এয়ারলাইন্স। 

রোববার (৯ ফেব্রুয়ারি) এ প্রযুক্তির ৬ষ্ঠ এয়ারক্রাফটটি যুক্ত হয়। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ উড়োজাহাজের উদ্বোধন করা হয়।



ঢাকা-সিলেট রুটে নতুন এ প্লেনটির প্রথম ফ্লাইট ছিল গণমাধ্যমকর্মীদের নিয়ে। আরামদায়ক সেবা ও পাইলটের ল্যান্ডিং ছিল দক্ষ।

পরে বিমানবন্দরে প্লেনটির প্রযুক্তি ও নিরাপত্তা নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন সংস্থাটির উপদেষ্টা শিকদার মেজবাহউদ্দিন আহমেদ।

ব্রিফিংয়ে বলা হয়, ‘ফ্লাই ফাস্ট, ফ্লাই সেভ’ স্লোগান নিয়ে ২০১৪ সালের ১৭ জুলাই ইউএস-বাংলা এয়ারলাইন্স যাত্রা শুরু করে। এই সময়ে সংস্থাটি আন্তর্জাতিক পথে ফ্লাইট চালাচ্ছে, ব্র্যান্ড নিউ উড়োজাহাজ এনেছে। তাদের মোট ১৩টি উড়োজাহাজ আছে। এর মধ্যে সর্বাধুনিক প্রযুক্তির ৬টি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ মডেলের।

অনুষ্ঠানে জানানো হয়, এটিআর ৭২-৬০০ মডেলের উড়োজাহাজটি সর্বাধুনিক প্রযুক্তির। এটি জ্বালানি সাশ্রয়ী, অন্য উড়োজাহাজের তুলনায় এর জ্বালানি ২০ শতাংশ কম লাগে। কুয়াশা ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেও এটি চলতে পারে। চলতি বছর এই মডেলের আরও চারটি উড়োজাহাজ আনা হবে। তখন এ মডেলের উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১০-এ।
এই মডেলের উড়োজাহাজ তারা ১০ বছরের বেশি চালাবেন না। আর ১০ বছরের পুরনো উড়োজাহাজ লিজও নেওয়া হবে না বলে জানানো হয়।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
টিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।