bangla news

অনলাইনেই পরিশোধ করা যাবে ভ্রমণ কর

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০১-২৬ ১১:১১:০৮ এএম
ভ্রমণ করের কপি

ভ্রমণ করের কপি

ঢাকা: স্থলপথে বিদেশভ্রমণের আগে ভ্রমণ কর পরিশোধ মানেই বাড়তি ভোগান্তি। দীর্ঘ লাইনে দাঁড়ানো কিংবা পর্যাপ্ত ব্যাংক খুঁজে না পাওয়ার ঝক্কি তো আছেই। এবার সে ঝামেলা লাঘবে ব্যবস্থা নিয়েছে সরকার। এখন অনলাইনেই পরিশোধ করা যাবে ভ্রমণ কর।

এতদিন পর্যন্ত শুধু নির্ধারিত সোনালী ব্যাংকের শাখায় ও স্থল বন্দরগুলোতে ট্রাভেল ট্যাক্স বা ভ্রমণ কর দেওয়া যেত। এর ফলে স্থলপথে বিদেশ ভ্রমণে যাওয়া ব্যক্তিদের ব্যয় হতো অতিরিক্ত সময়। এবার অনলাইনেই ভ্রমণ কর দেওয়ার সেবা চালু করলো সোনালী ব্যাংক। তাদের ওয়েবসাইটের মাধ্যমেই দেওয়া যাবে এ কর।

শনিবার (২৫ জানুয়ারি) একটি অনুষ্ঠানে অনলাইন ট্রাভেল ট্যাক্স সুবিধা চালুর ঘোষণা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রাথমিকভাবে যশোরের বেনাপোল স্থলবন্দর এবং দর্শনা ও খুলনার ভোমরা ভ্যাট কমিশনারেট অফিসে এটি চালু করা হয়েছে। শিগগিরই দেশের অন্য স্থল ও নৌবন্দরে এ কার্যক্রম চালু করা হবে। 

অনলাইন ব্যবস্থায় এ কার্যক্রমে ভ্রমণ কর আদায়ের ব্যবস্থাটি দেখভাল করবে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক। সব ব্যাংকের ডেবিট, ক্রেডিট বা প্রি পেইড কার্ড ছাড়াও বিকাশ, রকেট ও ইউ ক্যাশ মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে যে কোনো জায়গা থেকে কর পরিশোধ করা যাবে। এছাড়া সোনালী ব্যাংকের যে কোনো শাখার মাধ্যমেও এ অর্থ পরিশোধ করা যাবে।

বর্তমানে যে কোনো স্থলবন্দর দিয়ে বিদেশে যাওয়ার জন্য ৫০০ টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হয়। প্রতিটি জেলায় মাত্র ১/২টি সোনালী ব্যাংকের শাখায় এ কর জমা নেওয়া হয়। ফলে ভ্রমণ কর দিতে গেলেই বিশাল লাইন পাওয়া যায়। আবার পুরো বিষয়টি হাতে লিখতে হয় বলে অনেক সময় এ কর জমা দিতে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হতো।

সবচেয়ে বড় বিষয় হচ্ছে স্থলপথের পাশাপাশি জলপথে ভ্রমণের করও পরিশোধ করা যাবে। স্থলপথের ভ্রমণ কর ৫০০ টাকা ও জলপথের ভ্রমণ কর ৮০০ টাকা পরিশোধ করতে সার্ভিস চার্জ দিতে হবে মাত্র ১০ টাকা। এতে ভারত ভ্রমণ বেশি সহজ হলো পর্যটকদের।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২০
এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2020-01-26 11:11:08