ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

এভিয়াট্যুর

লাল-সবুজ পতাকায় সেজেছে ‘সোনার তরী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৯
লাল-সবুজ পতাকায় সেজেছে ‘সোনার তরী’ লাল ও সবুজের পতাকায় সেজেছে উড়োজাহাজ ‘সোনার তরী’।

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্লেন উৎপাদনকারী প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির কারখানায় লাল ও সবুজের পতাকায় সেজেছে সর্বাধুনিক প্রযুক্তির ৭৮৭-৯ সিরিজের উড়োজাহাজ ‘সোনার তরী’।

জাতীয় পতাকার আদলে রং করার পর উড়োজাহাজের সামনে নামও লেখা হয়েছে ‘সোনার তরী’। সম্প্রতি এমন ছবি দেখা গেছে দেশে আসার অপেক্ষায় থাকা ‘সোনার তরী’ উড়োজাহাজের।

বিমান সূত্রে জানা গেছে, জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যোগ হওয়ার অপেক্ষায় থাকা ড্রিমলাইনার ডিসেম্বর দেশে আসছে। দুইটি ড্রিমলাইনারের মধ্যে একটি যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে বাংলাদেশের পথে রওয়ানা দেবে ১৯ ডিসেম্বর। দ্বিতীয়টি সেখান থেকে উড়বে ২১ ডিসেম্বর। প্রায় ৪০টি নামের মধ্যে দুইটি নাম পছন্দ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটির নাম ‘সোনার তরী’, অন্যটি ‘অচিন পাখি’।

তথ্য মতে, বিমানের বহরে বর্তমানে উড়োজাহাজ রয়েছে ১৬টি। এর মধ্যে নিজস্ব উড়োজাহাজের সংখ্যা ১০। বাকি ছয়টি লিজে আনা। নিজস্ব ১০টি উড়োজাহাজের সবাই বোয়িং কোম্পানি থেকে কেনা। এর মধ্যে চারটি ড্রিমলাইনার ৭৮৭-৮, চারটি ৭৭৭-৩০০ ইআর ও দুইটি ৭৩৭-৮০০। নতুন দুইটি ৭৮৭-৯ উড়োজাহাজ নিয়ে বিমানের উড়োজাহাজ হবে ১৮টি। আগামী বছর কানাডা থেকে কেনা তিনটি ড্যাশ-৮ দেশে আসছে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
টিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa