bangla news

সিলেটে চালু হলো দেশের প্রথম ট্যুরিস্ট বাস 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৮ ৬:০৫:৫৬ পিএম
ট্যুরিস্ট বাসে পররাষ্ট্রমন্ত্রী, মেয়রসহ অন্যরা

ট্যুরিস্ট বাসে পররাষ্ট্রমন্ত্রী, মেয়রসহ অন্যরা

সিলেট: সিলেটে চালু হলো ট্যুরিস্ট বাস সার্ভিস। দেশের ইতিহাসে সিলেটই প্রথম পর্যটন শহর যেখানে ট্যুরিস্টদের জন্য বিশেষ সুযোগ-সুবিধাসহ আলাদা বাস সার্ভিস চালু হলো।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুর আড়াইটার দিকে নগরীর জিন্দাবাজারে এ বাস সার্ভিসের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।
 
উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, সিলেটে ট্যুরিস্ট বাস চালুর মধ্য দিয়ে নতুন ইতিহাস সৃষ্টি হলো। এর অংশ হতে পেরে নিজেকে খুব  ভাগ্যবান মনে করছি।
 
‘পর্যটন বিভিন্ন দেশের আয়ের অন্যতম উৎস। আমাদের পাশের দেশ থাইল্যান্ডের জিডিপির ২৩ শতাংশ আসে পর্যটনখাত থেকে। কিন্তু আমাদের জিডিপিতে পর্যটনের অবদান মাত্র ০.০০৫ শতাংশ। দেশে পর্যটন বিকাশের যথেষ্ট সুযোগ আছে, কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অবকাঠামোগত দিক ঠিক না থাকায় আমরা উন্নতি করতে পারিনি।’
 
তবে সুখের বিষয় হচ্ছে, সিলেটে দু’টি ট্যুরিস্ট বাস আসছে। সিলেটে আরেকটি জিনিস করা হয়েছে, পুরো সিলেট নগরীতে ওয়াইফাই চালু করছি। কিছুদিনের মধ্যে মানুষ এর সুবিধা পাবে। তখন পর্যটকদের জন্যও সুবিধা হবে। বলেন পররাষ্ট্রমন্ত্রী।
 
‘পর্যটন শিল্পে বড় হাতিয়ার হচ্ছে অবকাঠামো’ এমনটি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, হোটেল, বাস, রেস্তোরাঁ এগুলো অবকাঠামোর সঙ্গে জড়িত। দিনে দিনে এগুলো তৈরি হচ্ছে, আরও ভালো হবে। এক্ষেত্রে আমার যতোটুকু সাহায্য প্রয়োজন, আমি অবশ্যই করবো।
 
তিনি বলেন, সিলেট অন্য জেলাগুলো থেকে কিছুটা ডাউন আছে, যদিও এখানে সম্ভাবনা অনেক অনেক বেশি। সম্ভাবনাকে কাজে লাগাতে সিলেট চেম্বার এগিয়ে আসছে। আমরা একসঙ্গে কাজ করে সিলেটকে সত্যিকারের পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে চাই।

সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি এটিএম শোয়েবের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সিলেট ট্যুরস্  অ্যান্ড ট্রাভেলস্ সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল। 
 
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহ-সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি তাহমিন আহমেদ, পরিচালক আব্দুল রহমান জামিল, নিটল মটরস লি. এর ডিলার এহতেশামুল হক চৌধুরী, মামুন কিবরিয়া সুমন, মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, নিটল মটরসের বাস সেগমেন্ট প্রডাক্ট প্রেসিডেন্ট মো. জাফর উল্লাহ,  এরিয়া প্রেসিডেন্ট আনোয়ার হোসেন, এরিয়া ম্যানেজার সৈয়দ তাহমিদ, কো-অর্ডিনেটর শাহ মো. বাহাদুর আলম, বাংলাদেশ ক্যাটারিং অ্যাসোসিয়েশন ইউকের সিনিয়র সহ সভাপতি এনামুল হক চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
 
আগামীতে আরও ছয়টি ট্যুরিস্ট বাস চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এসব বাসে এসি ও ওয়াইফাই রয়েছে। বাসের কোনোটিতে ২২টি, কোনোটিতে ২৪টি করে আসন রয়েছে। সিলেট থেকে বিভিন্ন পর্যটন কেন্দ্রে যাবে এসব বাস।
 
বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এনইউ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-08 18:05:56