ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

‘পর্যটনের বিকাশে প্রাকৃতিক সৌন্দর্য তুলে ধরতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-২২ ৫:১৬:১০ পিএম
বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটর পরিচিতিমূলক ভ্রমণ-এর সমাপনী অনুষ্ঠান

বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটর পরিচিতিমূলক ভ্রমণ-এর সমাপনী অনুষ্ঠান

ঢাকা: বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, পর্যটন বিকাশে বাংলাদেশের অনন্য সুন্দর সংস্কৃতি ও প্রাকৃতিক সৌন্দর্য বিশ্বের কাছে তুলে ধরতে হবে। ভবিষ্যতে বিশ্বের অন্যতম পর্যটকদের গন্তব্য হবে বাংলাদেশে। এ লক্ষ্যেই মহাপরিকল্পনা তৈরি করা হয়েছে।

কক্সবাজারে বিশেষ পর্যটন জোন গড়ে তোলা হচ্ছে। ফলে বাংলাদেশের পর্যটন শিল্পে নতুন দিগন্ত উন্মোচিত হবে বলেও আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

সোমবার (২২ এপ্রিল) দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত ‘বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটর পরিচিতিমূলক ভ্রমণ’-এর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মাহবুব আলী বলেন, সরকার পর্যটকের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিজ্ঞাবদ্ধ। পর্যটকরা যাতে বাংলাদেশে নিরাপদে ভ্রমণ ও সৌন্দর্য নিশ্চিন্তে উপভোগ করতে পারেন সেজন্য সকল প্রকার নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে সরকার।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক বৈশ্বিক বাজারে আমাদের অবস্থান নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের বর্তমান সরকার অগ্রাধিকার খাত পর্যটনের উন্নয়নে সমন্বিত ও পরিকল্পিত কর্মকৌশলের ওপর গুরুত্ব আরোপ করেছে। পর্যটন খাতে বিনিয়োগ এবং কর্মসৃজনের জন্য উদ্ভাবনী কর্মকৌশল ও পরিকল্পনাসহ বেসরকারি খাতকে এগিয়ে আসার জন্য আমরা উৎসাহ প্রদান করছি।

তিনি বলেন, সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পর্যটন সম্প্রসারণের লক্ষ্যে সম্প্রতি বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান এর মধ্যে ‘মোটর ভেহিকেল চুক্তি’ সম্পাদিত হয়েছে। এছাড়াও বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারের সাবরাংয়ে ১২০০ একর জমির উপর নিবিড় পর্যটন অঞ্চল তৈরির কাজ চলছে। এই পর্যটন অঞ্চলে দেশি-বিদেশি সকল বিনিয়োগকারীকে স্বাগত জানানো হবে।

ভ্রমণে অংশ নেওয়া বিদেশি সাংবাদিক ও ট্যুর অপারেটরদের দেশে ফিরে পর্যটনের প্রসারের লক্ষ্যে তাদের অভিজ্ঞতা নিয়ে গণমাধ্যমে বাংলাদেশের পর্যটনের ওপর প্রতিবেদন, ফিচার এবং ডকুমেন্টারি তৈরি করার জন্য প্রতিমন্ত্রী আহ্বান জানান।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবের, টুরিস্ট পুলিশের এসপি সরদার নুরুল আমিন ও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের 
জনসংযোগ কর্মকর্তা তানভীর আহমেদ প্রমুখ।

বহির্বিশ্বে বাংলাদেশের পর্যটনের প্রসারের লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের আয়োজনে ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, স্পেন, যুক্তরাজ্য, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও লেবাননের ২৬ জন সাংবাদিক ও ট্যুর অপারেটরদের বাংলাদেশের বিভিন্ন পর্যটন গন্তব্য, ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থান ঘুরে দেখানো হয়। গত ১০ দিন ঘুরে দেখা শেষে সোমবার (২২ এপ্রিল)  সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৯
টিএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন :   পর্যটন পর্যটক
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-04-22 17:16:10