ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

যদি ক্যাম্পিং করতে চান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৯
যদি ক্যাম্পিং করতে চান ক্যাম্পিংয়ের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস তাঁবু, ছবি: বাংলানিউজ

বর্তমানে অ্যাডভেঞ্চারপ্রেমীদের প্রথম পছন্দ ক্যাম্পিং। কোনো লেকের ধারে বা পাহাড়ি উপত্যকায় হাজারো তারার মাঝে নির্জন কোনো জায়গায় তাঁবু করে থাকলে প্রকৃতিকে খুব কাছ থেকে অনুভব করা যায়। সেই স্বাদ পেতে হলে আপনার থাকতে হবে ভ্রমণপিয়াসু মন আর জানতে হবে ক্যাম্পিং করতে কি কি জিনিসপত্রের দরকার হয়। 

এবার জানা যাক ক্যাম্পিং করতে যে সব জিনিস না নিলেই নয়।
 
তাঁবু: ক্যাম্পিংয়ের সবচেয়ে প্রয়োজনীয় জিনিস হলো তাঁবু।

থাকার ধারণ ক্ষমতা অনুযায়ী বিভিন্ন আকারের তাঁবু হতে পারে। সিজন অনুযায়ীও তাঁবু দেখা যায়। এসব তাঁবু খুব কম ওজনের হয়, যাতে সহজে বহন করা যায়। তাঁবুর নিচে পানি থেকে রক্ষা পাওয়ার জন্য প্রয়োজন হতে পারে পলিথিনের।
তাঁবুর কাছ থেকে অনুভব প্রকৃতিকে করছেন এক ব্যক্তি, ছবি: বাংলানিউজ
ব্যাকপ্যাক: আপনার বহন ক্ষমতা ভেদে ব্যাকপ্যাক নির্ধারণ করুন। যতটুকু আপনি বহন করতে পারবেন ঠিক ততটুকু জিনিসই নিয়ে যাবেন। আপনার সব দরকারি জিনিসপত্র এই ব্যাকপ্যাকে বহন করতে পারবেন।
 
টর্চ: রাতে আপনার টর্চলাইটের দরকার হবে চলাচলের জন্য। লিথিয়াম আয়ন ব্যাটারিচালিত টর্চগুলো পাওয়ারফুল হয় এবং ওজন খুব কম থাকে।
 
শুকনা খাবার: সাথে কিছু শুকনো খাবার রাখুন। চকলেট, চিড়া, মুড়ি, গুড়, বিস্কিট রাখতে পারেন।
নির্জন জায়গায় তাঁবু, ছবি: বাংলানিউজপানির বোতল: সাথে পানির বোতল রাখুন। খাওয়া, রান্না, ধোঁয়া-মোছা সব কাজেই পানি লাগবে। আর অবশ্যই নিরাপদ পানি পান করুন।
 
হ্যামক: আরাম করে দোল খাওয়ার জন্য আপনাকে হ্যামক রাখতে হবে সাথে। এগুলো আকারে খুব একটা বড় না হওয়ার কারণে সহজে বহন করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯২৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।