ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

ইউএস-বাংলার বহরে ‘ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
ইউএস-বাংলার বহরে ‘ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০’ ইউএস-বাংলার বহরে যুক্ত হয়েছে ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ মডেলের একটি এয়ারক্রাফট

ঢাকা: ইউএস-বাংলা এয়ারলাইন্সের বহরে যুক্ত হয়েছে এটিআর ৭২-৬০০ মডেলের ব্র্যান্ড নিউ একটি এয়ারক্রাফট। রোববার (২৪ মার্চ) দুপুর ১টা ৪০ মিনিটে এয়ারক্রাফটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বাংলাদেশে প্রথমবারের মতো কোনো বেসরকারি এয়ারলাইন্স হিসেবে ইউএস-বাংলার বহরে সম্পূর্ণ নতুন একটি এয়ারক্রাফট, উৎপাদন প্রতিষ্ঠান থেকে সরাসরি এয়ারলাইন্সে যুক্ত হলো।

এর আগে এয়ারক্রাফটটি ফ্রান্সের ফ্রাংকাজাল এয়ারপোর্ট থেকে ২২ মার্চ উড্ডয়ন করে।

এরপর মিশর ও মাস্কাটে রি-ফুয়েলিংয়ের জন্য অবতরণ করে। প্রথম এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটটি যুক্ত হওয়ায় ইউএস-বাংলার বহরে এখন মোট আটটি এয়ারক্রাফট হলো। তাদের বহরে এটিআর ছাড়াও তিনটি ড্যাশ৮-কিউ ৪০০ ও চারটি বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট রয়েছে।

আগামী ৩১ মার্চ থেকে এটিআর এয়ারক্রাফটটি দিয়ে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনা শুরু করা হবে। নতুন যুক্ত হওয়া এটিআর-এ মোট ৭২টি আসন ব্যবস্থা রয়েছে। এয়ারক্রাফটি ঘণ্টায় ৫১০ কিলোমিটার গতিতে ফ্লাই করতে সক্ষম।

ইউএস-বাংলা এয়ারলাইন্স তাদের এয়ারক্রাফটের বহরকে সমৃদ্ধ করার লক্ষ্যে আরো তিনটি এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফট শিগগিরই পর্যায়ক্রমে যুক্ত করবে।  

এদিকে আগামী ৩১ মার্চ থেকে ভারতের অন্যতম গন্তব্য চেন্নাইতে ইউএস-বাংলা এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। যা বাংলাদেশের ইতিহাসে প্রথম বাংলাদেশি উড়োজাহাজ পরিবহন সংস্থা হিসেবে ফ্লাইট পরিচালনা করবে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
টিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।