bangla news

প্রয়োজনীয় উদ্যোগ নেই বলে পর্যটন শিল্পের প্রসার ঘটছে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০২-১৬ ৪:৩৯:৫৪ পিএম
‘পর্যটনশিল্পের বিকাশ, উন্নয়ন ও নিরাপদ ভ্রমণে আমাদের করণীয়’ শীর্ষক সভার আয়োজন করে ‘ট্যুরিস্ট হ্যাভেন বাংলাদেশ’। ছবি: জিএম মুজিবুর

‘পর্যটনশিল্পের বিকাশ, উন্নয়ন ও নিরাপদ ভ্রমণে আমাদের করণীয়’ শীর্ষক সভার আয়োজন করে ‘ট্যুরিস্ট হ্যাভেন বাংলাদেশ’। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: সাগর-নদী-পাহাড়-বনের বাংলাদেশে পর্যটনশিল্পের অপার সম্ভাবনা থাকলেও প্রয়োজনীয় উদ্যোগ নেই বলে সেই শিল্পের বিকাশ ঘটছে না। অথচ পৃথিবীর বহু দেশ কেবল পর্যটনশিল্পের আয়েই উন্নতির শিখরে পৌঁছেছে। কিন্তু বাংলাদেশে এ খাত এখনো অবহেলিত। সেজন্য পর্যটনখাতের বিকাশে প্রয়োজন যথাযথ উদ্যোগ।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় প্রেসক্লাবের একটি হলে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। ‘পর্যটনশিল্পের বিকাশ, উন্নয়ন ও নিরাপদ ভ্রমণে আমাদের করণীয়’ শীর্ষক এ সভার আয়োজন করে ‘ট্যুরিস্ট হ্যাভেন বাংলাদেশ’ নামে একটি সংগঠন।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বদরুজ্জামান ভুইয়া। উদ্বোধক ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন। সংগঠনের সভাপতি জাহাঙ্গীরনগর খান বাবুর সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা।

সভায় প্যানেল আলোচক ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশন সাবেক চেয়ারম্যান খন্দকার রাশেদুল হক, ট্যুরিস্ট পুলিশের এসপি ড. আশরাফুর রহমান, লেখক কণা রেজা, ডিএমপির উপ-সহকারী কমিশনার (এডিসি) মাহফুজা আক্তার, হোটেল ইন্টারকন্টিনেন্টালের মানবসম্পদ বিভাগের প্রধান সায়েকা হক ও সাংবাদিক জয়ন্ত আচার্য। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের পরিচালক মাহফুজা রহমান। 

বক্তারা বলেন, বাংলাদেশের পর্যটনশিল্পের অপার সম্ভাবনা রয়েছে। কিন্তু সেই শিল্পের বিকাশ ঘটাতে প্রয়োজনীয় উদ্যাগের অভাব রয়েছে। অথচ পৃথিবীর বহু দেশ শুধু পর্যটনশিল্পের আয় দিয়ে উন্নতির শিখরে পৌঁছেছে। কিন্তু বাংলাদেশে এ খাত এখনো অবহেলিত। 

তারা বলেন, এ খাতের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে। দেশীয় পর্যটনখাতকে বেশি করে ফোকাস করতে হবে। তাহলে দেশি পর্যটকদের পাশাপাশি বিদেশি পর্যটকরাও আকৃষ্ট হবে।                  

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
টিএম/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-02-16 16:39:54