ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
bangla news

বাংলাদেশিদের জন্য খুলে গেলো লাদাখ-সিকিম-অরুণাচল

অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-২০ ৫:২১:২২ পিএম
.

.

ঢাকা: বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে এবার। ভারতবর্ষের পর্যটনের অন্যতম আকর্ষণীয় স্পট কাশ্মীরের লাদাখ, পশ্চিমবঙ্গের সিকিম, অরুণাচল, মিজোরাম, নাগাল্যান্ড, মণিপুর রাজ্যে ঢোকার অনুমতি দেবে দেশটি।

মঙ্গলবার (২০ নভেম্বর) বিকেলে ঢাকার ভারতীয় হাইকমিশনের চ্যান্সারি হলে এক ব্রিফিংয়ে হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বিষয়টি জানান।

আরও পড়ুন: ট্যুরিস্ট ভিসায়ও চিকিৎসা করানো যাবে ভারতে

নিরাপত্তাসহ বিভিন্ন কারণে দার্জিলিংয়ের পার্শ্ববর্তী মেঘ-পাহাড় বরফের সিকিম, গ্যাংটকসহ লাদাখ এবং সেভেন সিস্টার্সের কয়েকটি রাজ্যে ঢোকায় কড়াকড়ি ছিল বাংলাদেশিদের জন্য।

অনুমতির জন্য আবেদন করলেও কয়েক মাসেও তা মিলতো না। নতুন সিদ্ধান্তের ফলে যাদের এরই মধ্যে ভিসা রয়েছে তারা চাইলে ভারতীয় ভিসা অ্যাপ্লিকেশনের ওয়েবসাইটে ঢুকে একটি ফরম পূরণ করে অনুমতির আবেদন করতে পারবেন। আর যারা নতুন করে ভিসার জন্য আবেদন করবেন তারাও এর জন্য আলাদা ফরম পূরণ করে ভিসা আবেদনের সঙ্গে জমা দিতে পারবেন। বৃহস্পতিবার (২২ নভেম্বর) থেকেই এ সুবিধা পাবেন ভ্রমণপ্রিয়রা।

আরও পড়ুন: নতুন ৬ জেলায় ভারতীয় ভিসা সেন্টার চালু ডিসেম্বরে

আগে সীমিত পরিসরে ভারতে ঢোকার পর অনুমতি নিতে হতো। এখন ঢাকা থেকেই অনুমতি নিয়ে ঢোকা যাবে।কনফার্মেশন পেয়ে গেলেই ঢোকা যাবে অনিন্দ্য সুন্দর এসব জায়গায়।

নতুন এ সিদ্ধান্তের ফলে ভারতের সব জায়গায় বাংলাদেশিরা যাওয়ার অনুমতি পাবে। এসব রাজ্যে ঢোকার জন্য ভারতীয়দেরও অনুমতি লাগে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
এএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ভারত পর্যটন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2018-11-20 17:21:22