[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

১৯ ঘণ্টার বিরতিহীন ফ্লাইটে সিঙ্গাপুর থেকে নিউইয়র্ক 

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৯ ১১:১২:২৪ এএম
সিঙ্গাপুর এয়ারলাইন্স

সিঙ্গাপুর এয়ারলাইন্স

মাত্র ১৯ ঘণ্টায় পৌঁছানো যাবে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর থেকে উত্তর আমেরিকার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে। আকাশপথে এর দুরত্ব নয় হাজার পাঁচশ’ মাইল। দীর্ঘতম এ দুরত্ব এখন পাড়ি দেওয়া যাবে বিরতিহীন একটি ফ্লাইটে। আগের থেকে অনেক কম সময়ে পৌঁছানো যাবে সিঙ্গাপুর অথবা নিউইয়র্ক।  

চলতি বছরের ১১ অক্টোবর থেকে চালু হবে নতুন এ প্লেন। এটি আনছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এর নাম এ৩৪০-৯০০ ইউএলআর (আল্ট্রা লং রেঞ্জ)। 

বলা হচ্ছে, বিরতিহীন নতুন প্লেনটি আকাশপথে উড়াল দিলে গড়বে নতুন রেকর্ড। এটিই হবে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট। এর মাধ্যমে বিশ্বের দু’টি প্রধান মেট্রোপলিটনে আগের থেকে খুবই কম সময়ে যাতায়ত করা যাবে। 

সিঙ্গাপুর এয়ারলাইন্সচার ইঞ্জিনের এ৩৪০-৯০০ প্লেনটির ফুয়েল তুলনামূলক বেশি লাগবে। এতে থাকবে ১০০টি বিজনেস ক্লাস আসন। এর আগে অবশ্য অদক্ষ প্রমাণ হওয়ায় ২০১৩ সালে ফ্লাইটটি বাতিল করে সিঙ্গাপুর এয়ারলাইন্স। 

নতুন এ ফ্লাইটটি প্রাথমিকভাবে সপ্তাহে তিনবার সিঙ্গাপুর থেকে নিউইয়র্কে যাবে। অক্টোবরের ১৮ তারিখ থেকে দ্বিতীয় আর একটি প্লেন এ৩৫০-৯০০ যুক্ত হওয়ার পর দৈনিক কার্যক্রম শুরু হবে। 

চলতি বছরের এপ্রিলের ২৩ তারিখ থেকে প্লেনটি প্রথম পরীক্ষামূলক কার্যক্রম শুরু করে। যাতে প্রায় পাঁচ ঘণ্টার যাওয়া ও ফিরতি ট্রিপ দেওয়া হয়। 

প্লেনটির অভ্যন্তরীণ বিপণন পরিচালক ফ্লোরেন্ট পিটেনি বলেন, এ৩৫০ এর নকশা এমনভাবে করা হয়েছে যাতে দীর্ঘপথ পাড়ি দিতে কোনো অসুবিধা না হয়। 

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৮
এএইচ       

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache