[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ২৯ কার্তিক ১৪২৫, ১৩ নভেম্বর ২০১৮
bangla news

সেন্টমার্টিন-ছেঁড়া দ্বীপ আবর্জনামুক্ত করলো টিওবি

আজিম রানা, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-০৮ ১২:১২:৫৪ পিএম
সেন্টমার্টিন-ছেঁড়া দ্বীপে টিওবি’র পরিচ্ছন্নতা অভিযান। ছবি: ফয়সাল কাইয়ুম

সেন্টমার্টিন-ছেঁড়া দ্বীপে টিওবি’র পরিচ্ছন্নতা অভিযান। ছবি: ফয়সাল কাইয়ুম

স্বেচ্ছাশ্রমে সেন্টমার্টিন আর ছেড়া দ্বীপ আবর্জনামুক্ত করেছেন ট্রাভেলারস অব বাংলাদেশের (টিওবি) ৫৪ জন ভ্রমণপিয়াসু সদস্য।
 
 

শুক্রবার (৫ অক্টোবর) থেকে রোববার (৭ অক্টোবর) পর্যন্ত তিন দিন পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে তারা পর্যটনকেন্দ্র পরিচ্ছন্ন রাখার জন্য সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান।

প্রথম দিন শুক্রবার দু’টি টিমে ভাগ হয়ে অভিযান শুরু করে। একটি টিম পশ্চিম সৈকত থেকে উত্তর সৈকত হয়ে জেটি পর্যন্ত এবং আরেক টিম পশ্চিম সৈকত থেকে গলাচিপা হয়ে জেটি পর্যন্ত প্রায় ৬০ ব্যাগ আবর্জনা পরিষ্কার করে। ছেঁড়া দ্বীপে সংগৃহীত ময়লা সেন্টমার্টিন নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: আজিজ উল্লাহ্দ্বিতীয় দিন শনিবার (৬ অক্টোবর) একটি টিম ছেঁড়া দ্বীপ ও আরেকটি টিম সেন্টমার্টিনের বাকি অংশ পরিষ্কার অভিযানে বের হয়। প্রবালের ফাঁকে ফাঁকে বোতল, পলি, চিপসের প্যাকেটসহ দ্বীপের সব ধরনের অপচনশীল বর্জ্য সংগ্রহ করে আনে তারা। দু’দিনে মিলিয়ে প্রায় ১৪০ কেজি অপচনশীল বর্জ্য সংগ্রহ করে তারা। 

শেষ দিন রোববার সংগৃহীত ময়লা সেন্টমার্টিনের জেটিতে নিয়ে আসে ‍দুই টিমই। ট্রলারে করে টেকনাফ পৌরসভার ডাম্পিং স্টেশনে সংগৃহীত ময়লা পৌঁছানোর মাধ্যমে তাদের পরিচ্ছন্নতা অভিযান শেষ  হয়।

ফেসবুকভিত্তিক অন্যতম বড় ট্রাভেল গ্রুপ টিওবি। ট্রাভেলারদের এই প্লাটফর্মে ঘোরাঘুরি নিয়ে সব ধরনের তথ্য জানা যায়। ঘোরাঘুরি নিয়ে নিজেদের অভিজ্ঞতাও শেয়ার করা হয় এখানে। অল্প খরচে বেশি ঘোরা বা ব্যাকপ্যাকিং ট্যুরকে বেশি উৎসাহিত করে টিওবি। 

এর আগে টিওবি খৈয়াছড়া, নাপিত্তাছড়াসহ বেশ কয়েকটি পর্যটন স্পট আবর্জনামুক্ত করে। ভবিষ্যতে সাজেকসহ বড় বড় পর্যটন কেন্দ্রগুলোতেও তাদের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache