[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৫, ২৩ অক্টোবর ২০১৮
bangla news

সেই ধূমপায়ী পাইলটকে বহিষ্কার করলো এয়ার চায়না

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৮ ১০:০০:০২ এএম
এয়ার চায়নার একটি ফ্লাইট। ছবি: সংগৃহীত

এয়ার চায়নার একটি ফ্লাইট। ছবি: সংগৃহীত

এয়ার চায়নার ফ্লাইটে সেই ধূমপায়ী পাইলটসহ দু’জন পাইলটের লাইসেন্স প্রত্যাহার করে নিয়েছে চীন। একই সঙ্গে দু’বছরের জন্য বহিষ্কার করা হয়েছে প্রতিষ্ঠান থেকে।

 এয়ার চায়নার ফ্লাইটিতে এক কো-পাইলট ধূমপান (ই-সিগারেট) করার জন্য প্লেনটিকে জরুরি অ্যালার্টে উড্ডয়ন করতে হয়। হংকং শহর থেকে ডালিয়ানের উদ্দেশে যাওয়া প্লেনটিতে হঠাৎ কেবিন প্রেসার কমে যাওয়ায় প্রায় ২১ হাজার ফুট উচ্চতায় নেমে আসে। 

অনুসন্ধানকারীরা বলেন, কো-পাইলটের ধূমপানের (ই-সিগারেট) কারণেই ঘটনাটি ঘটেছে। 

চীনের সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ চীনের ওই এয়ারলাইনের জরিমানা করেছে। এছাড়াও এয়ার লাইনটিকে তিন মাসের নিরাপত্তা পর্যালোচনার নির্দেশও দিয়েছে কর্তৃপক্ষ।   

চীনের সিভিল অ্যাভিয়েশন প্রশাসন বলছে, ওই কো-পাইলট ফ্যান বন্ধ করতে গিয়েছিলেন। যাতে ধোঁয়া যাত্রীদের দিকে না যায়। তিনি পাইলটকে না জানিয়ে ফ্যান বন্ধ করতে যান। কিন্তু ভুলে ফ্যান বন্ধ না করে এসি বন্ধ করেন। এর ফলে প্লেনের ভেতর অক্সিজেন স্বল্পতা তৈরি হয়। জরুরি অ্যালার্ট সংকেত তৈরি হয় ও স্বয়ংক্রিয়ভাবে অক্সিজেন মাস্ক নিচে নেমে আসে। এরপর প্লেনের এক ক্রু এসি বন্ধ দেখতে পান। তিনি এসি পুনরায় চালু করলে প্লেটি স্বাভাবিকভাবে উড্ডয়ন শুরু করে। 

দু’জন পাইলট ছাড়া অপর এক পাইলটের সংশ্লিষ্টতা খুঁজে না পাওয়ায় তার লাইসেন্স ৬ মাসের জন্য প্রত্যাহার করে নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও তাকে এয়ার চায়না থেকে দু’বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৮
এএইচ/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache