[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৭ কার্তিক ১৪২৫, ২৩ অক্টোবর ২০১৮
bangla news

বাংলাদেশ-অস্ট্রিয়া সরাসরি ফ্লাইট পরিচালনায় চুক্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-২২ ২:০৮:৫২ এএম
শাহজাহান কামাল ও নরবার্ট হফার

শাহজাহান কামাল ও নরবার্ট হফার

ঢাকা: বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে মধ্যে সরাসরি প্লেন চলাচলের দ্বার উম্মোচিত হলো। সরাসরি ফ্লাইট পরিচালনার উদ্দেশ্যে উভয় দেশের মধ্যে এয়ার সার্ভিস অ্যাগ্রিমেন্ট (এএসএ) চুক্তি সম্পন্ন হয়েছে।

১৭ মে অস্ট্রিয়ার ভিয়েনায় চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল এবং অস্ট্রিয়ার পক্ষে স্বাক্ষর করেন দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট, ইনোভেশন অ্যান্ড টেকনলজি মিনিস্টার নরবার্ট হফার।

সোমবার (২১ মে) সন্ধ্যায় দেশে ফিরে বিমান ও পর্যটন মন্ত্রী এ চুক্তি স্বাক্ষরের কথা জানান। গত ১৫ মে বিমান ও পর্যটন মন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল  অস্ট্রিয়া যায়।

চুক্তির ফলে দুই দেশের মনোনীত এয়ারলাইন্স সংস্থা সপ্তাহে ৭টি যাত্রী এবং ৭টি কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে। চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশি কার্গো এয়ারলাইন্সগুলো ইউরোপে সরাসরি কার্গো পরিবহনের ক্ষেত্রে একধাপ এগিয়ে গেল।

অস্ট্রিয়াসহ এর পার্শ্ববর্তী দেশ ইতালি, জার্মানি, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, হাংগেরিতে প্রচুর পরিমাণে বাংলাদেশি বসবাস করে। বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে প্লেন চলাচল শুরু হলে অস্ট্রিয়াসহ পাশ্ববর্তী দেশসমূহে বসবাসরত বাংলাদেশিদের জন্য যাতায়াত সহজতর হবে। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে এয়ার সার্ভিস এগ্রিমেন্ট (এএসএ) স্বাক্ষরিত দেশের সংখ্যা ৫৩-তে দাঁড়ালো। 

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন্স) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির জানান, অস্ট্রিয়ার সঙ্গে এর আগে আকাশপথে বাংলাদেশের কোনো ধরনের চুক্তি ছিল না। এ কারণে দেশটির সঙ্গে এএসএ চুক্তিটি হবে একেবারে নতুন। দুই দেশের কয়েকটি এয়ারলাইন্স সরাসরি কার্গো ফ্লাইট পরিচালনায় আগ্রহ দেখিয়েছে। প্রাথমিকভাবে চুক্তিতে সর্বনিম্ন ফ্রিকোয়েন্সি বরাদ্দ করা হয়েছে, যা পরবর্তীতে চাহিদার ভিত্তিতে বাড়ানো যেতে পারে।

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, মে ২২, ২০১৮
আরএম/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache