bangla news

বরফে ঢাকা পড়ছে জাপানের পাহাড়-পর্বত

মাহবুব মাসুম, জাপান থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১০-৩১ ৯:১১:০৩ এএম
বরফ ঢাকা ফুজি পর্বত। ছবি: মাহবুব মাসুম

বরফ ঢাকা ফুজি পর্বত। ছবি: মাহবুব মাসুম

জাপানে শীত এসেছে মাস খানেক আগে। তবে চলতি সপ্তাহে বিভিন্ন অঞ্চলে তুষারপাত শুরু হয়েছে। তুষারে ঢাকা পড়তে শুরু করেছে পাহাড় আর পর্বতমালা।

শীতের আগমনে জাপানের পাহাড়-পার্বতগুলো যেনো সাদা কাপড়ে ঢেকে দেয়া হয়। বৈচিত্র্যময় প্রকৃতির মাঝে এসব উঁচু পাহাড় ধপধপে সাদা রূপ নিতে শুরু করেছে।

ইতোমধ্যে জাপানের সবচেয়ে বড় পর্বত ফুজিসহ হোক্কাইডো, ইয়ামানাসি-নাগানো ও শিজুওকা কেনের পাহাড়গুলো বরফে ঢেকে যেতে শুরু করেছে। শীতের এ অসাধারণ দৃশ্য দেখতে ইতোমধ্যে দেশি-বিদেশি পর্যটকরা পর্যটন এলাকাগুলোতে ভিড় জমাতে শুরু  করেছে। বরফপ্রেমীরা বরফে স্নোবোর্ড-স্কি খেলার প্রস্তুতি শুরু করেছে।

জাপানে ভূমির প্রায় ৮০ শতাংশই পাহাড় আচ্ছাদিত। প্রশান্ত মহাসাগরের এই দ্বীপ দেশটি সাগর আর পাহাড়ের অপরূপ মিলন মেলায় পরিণত হয়েছে। শীতে প্রকৃতির এ রূপ জাপানিরা দারুণ উপভোগ করে থাকে। শুধু জাপানিরাই নয়, বিশ্বের লাখো পর্যটক এ সময় জাপানে আসে।       
 
বরফে ঢাকা পড়ছে জাপানের পাহাড়। ছবি: মাহবুব মাসুমএদিকে জাপানের আবহাওয়া কর্মকর্তা রাষ্ট্রীয় গণমাধ্যম এনএইচকে কে জানিয়েছে, ৪ হাজার মিটার উঁচু ফুজি পর্বতমালায় এবার প্রায় একমাস দেরিতে তুষার পড়েছে। এ পাহাড়ের পাদদেশ থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত জাপানের আবহাওয়া বিভাগের অবজারভেটরি জানিয়েছে, গত ২৬ অক্টোবর মৌসুমের প্রথম তুষারপাত ঘটে। তবে চলতি মাসে দুটি বড় ধরনের টাইফুনের কারণে অধিকাংশ তুষার গলেছে।

জাপানে জনপ্রিয় বরফের হোটেল
বিশ্বজুড়ে বরফের বেশ কয়েকটি হোটেল রয়েছে। এর মধ্যে জাপানেও পর্যটকদের আকর্ষণের জন্য তৈরি করা হয় রবফ হোটেল। বেশ কিছু পর্যটক স্পটে এসব হোটেল তৈরি করা হয়। এছাড়া ফিনল্যান্ড, নরওয়ে, কানাডাসহ বিভিন্ন দেশে তৈরি করা হয় এ বরফ ও তুষারের হোটেল। এসব হোটেলে একবার ঢুকলে আপনি চমকে যাবেন!

নাগানো পাহাড়। ছবি: মাহবুব মাসুমবরফ ফেস্টিভ্যাল
আর কিছুদিন পরেই জাপানের বিভিন্ন অঞ্চলে শুরু হবে বরফ ফেস্টিভ্যাল। এছাড়া জাপানের সর্বত্র চলবে স্নোবোটিং ও স্কি খেলার জমজমাট আসর। বরফের মধ্যে জাপানিরা এ খেলাটি দারুণ উভোগ করে থাকে। অনেক বিদেশিও এ খেলা খেলতে জাপানের বিভিন্ন স্পটে যায়।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
জেডএম/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-10-31 09:11:03