ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ইন্দোনেশিয়া ভ্রমণে ৩০ দিনের ফ্রি অন অ্যারাইভাল ভিসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-২৮ ৯:২২:২৮ এএম
মেলায় ইন্দোনেশিয়ান স্টল/ছবি: বাদল

মেলায় ইন্দোনেশিয়ান স্টল/ছবি: বাদল

ঢাকা: ইন্দোনেশিয়ায় ভ্রমণপিপাসু বাংলাদেশিদের জন্য ৩০ দিনের অন অ্যরাইভাল ভিসার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। সাগরবেষ্টিত দ্বীপপুঞ্জের এ দেশটিতে ঘুরতে যেতে চাইলে বাংলাদেশি পর্যটকদের ভিসার জন্য কোনো ফি’র প্রয়োজন নেই। ভিসা পেলে দেশটিতে অবস্থান করতে পারবেন ৩০ দিন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসি’বি) তিন দিনব্যাপী ৬ষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ারে ইন্দোনেশিয়ান স্টল থেকে জানা যায় এ তথ্য।

কেকাক ড্যান্সের (পাখিপূজার বিশেষ নাচ) জন্য বিখ্যাত ইন্দোনেশিয়ার বালিসহ মনোরম প্রাকৃতিক পরিবেশে ও বৈচিত্র্যময় সাংস্কৃতিক সম্ভারের দেশটিতে ফ্রি অন অ্যারাইভাল ভিসা চালু রয়েছে ২০১৬ সাল থেকে। বাংলাদেশের সরকারের সঙ্গে বন্ধুসুলভ সম্পর্কের দরুণ এ ধরনের অফার চালু রয়েছে বলে জানায় বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মিস রিসাপি সোমার্নো।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে বন্ধুরাষ্ট্র হিসেবে ইন্দোনেশিয়ার সুসম্পর্ক বজায় রয়েছে অনেকদিন ধরেই। তারই প্রমাণ এই ফ্রি ভিসার খবর। যা প্রায় দু’বছর ধরে চলমান। এটি চলমান থাকবে। আমরা আশা করি এই দু’দেশ মিলে তাদের নিজ নিজ পর্যটনখাতসহ অন্য খাতকে উত্তোরত্তর উন্নতির পথে এগিয়ে যাবে।
  
৬ষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রশেদ খান মেনন ইন্দনেশিয়ার এ সুযোগের ভূয়সী প্রশংসা করেন এবং দেশটিকে সাধুবাদ জানান।

মেলায় ইন্দোনেশিয়ার স্টলে বাংলাদেশে ইন্দোনেশিয়ান দূতাবাসে কর্মরত সহকারী কনসালট্যান্ট নাইম জানান, অফারটির মেয়াদ ভিসা গ্রহণের ৩০ দিন পর্যন্ত থাকবে। ভিসা নিতে কোনো খরচ লাগবে না। এছাড়া ট্যুরিস্ট ভিসা নিয়ে ইন্দোনেশিয়ায় যাওয়ার পর ভিসার মেয়াদ ৩০ দিনের বেশি বাড়ানো যাবে না। মেয়াদের চেয়ে বেশিদিন থাকার কোনো সুযোগ নেই।

উত্তরা থেকে মেলায় ঘুরতে আসা ব্যবসায়ী শিহাব জানান, আমাদের যাদের বিদেশ ভ্রমণে ব্যবসায়িক কাজে প্রায়ই যেতে হয়, তাদের জন্য এই মেলা খুবই গুরুত্বপূর্ণ ও আনন্দের। কেননা এখানে আমরা অনেক ধরনের অফার পাই। আর ইন্দোনেশিয়ার এ অফারটির কথা জানতাম না। এখানেই জেনেছি।

***ভ্রমণে উৎসাহ দিতে পর্যটন মেলায় বান্দরবান জেলা প্রশাসন 
বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এমএএম/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
db 2017-09-28 09:22:28