bangla news

পর্যটন খাতে উড়াল দিতে প্রস্তুত বাংলাদেশ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-২৮ ৫:৪৯:২১ এএম
ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাদল / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পর্যটন শিল্পে বাংলাদেশ আজ বিশ্বজুড়ে সমাদৃত। এ খাতে বর্তমান সময়ে উড়াল দেওয়ার জন্য প্রস্তুত বাংলাদেশ। আর বর্তমান সরকারের  শাসনামলে এটি একটি অন্যতম সাফল্য। 

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী ষষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ার-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এসব কথা বলেন। 

এবারের বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মাসিক পর্যটন বিচিত্রার আয়োজনে আয়োজিত এ পর্যটন মেলায় সহযোগিতা করছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) ও বাংলাদেশ পর্যটন করপোরেশন। আইসিসিবি'র তিন দিনব্যাপী ষষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ার-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, ছবি: ডিএইচ বাদল

পর্যটনমন্ত্রী মেনন বলেন, ট্যুরিজমের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে সমাদৃত। এ খাতে বিশ্বের বিভিন্ন সংগঠনগুলোর সঙ্গে বাংলাদেশ এরই মধ্যে সংযুক্ত হয়েছে। যে কারণে পর্যটন খাতের উন্নয়নও হচ্ছে। 

‘দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আন্তঃযোগাযোগ অনেক ভালো। আর এ ধরনের মেলার মাধ্যমে এ যোগাযোগ আরো উন্নত হয়। এভাবে আমরা আমাদের কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাতে পারবো।’ 

‘বাংলাদেশে এখনও চোখে পড়ার মতো বিদেশি পর্যটক দেখা যায় না’ উল্লেখ করে তিনি বলেন, পর্যটন খাতে বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। এরপরও বৈদেশিক পর্যটক সে ভাবে চোখে পড়ে না। এর প্রথম ও প্রধান কারণ হচ্ছে আন্তরিকতার অভাব। সরকারি ও বেসরকারি উভয় প্রতিষ্ঠানগুলোকেই আরও আন্তরিক হতে হবে। 

পর্যটন বিচিত্রা’র সম্পাদক মহিউদ্দীন হেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব এস এম গোলাম ফারুক, পর্যটন করপোরেশনের চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, ট্যুরিজম বোর্ডের প্রধান ড. মো. নাসির উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত ফিলিপিন্সের রাষ্ট্রদূত ভিসেন্ট ভিভেনসিও টি. বান্দিলো, ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি. সোয়েমার্নো প্রমুখ বক্তব্য দেন। 

বৃহস্পতিবার শুরু হওয়া এ মেলা চলবে শনিবার (২৮, ২৯ ও ৩০ সেপ্টেম্বর) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত মেলার দ্বার খোলা থাকবে। আইসিসিবি'র তিন দিনব্যাপী ষষ্ঠ এশিয়ান ট্যুরিজম ফেয়ার-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, ছবি: ডিএইচ বাদলসাধারণ দর্শনার্থীদের জন্য ২০ টাকা প্রবেশ মূল্য হলেও শিক্ষার্থীদের জন্য একেবারেই ফ্রি। মেলার প্রবেশ কুপন দিয়ে সবার জন্য থাকছে প্রতিদিনের র‌্যাফেল ড্র।

মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের নানা অফারের পাশাপাশি থাকছে পর্যটন বিষয়ক সেমিনার, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতাসহ ট্যুরিজম বিষয়ে আলোচনা সভা। 

টেকসই পর্যটন বিষয়ে আলোচনার পাশাপাশি থাকবে বিজনেস টু বিজনেস মিটিং ও প্রোডাক্ট লঞ্চিং। থাকবে ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনাও। 

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এমএএম/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-09-28 05:49:21