bangla news

পর্যটন বিকাশে অগ্রণী ভূমিকায় ঢাবির ট্যুরিজম বিভাগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-২৭ ৬:৪৫:৫৭ এএম
পর্যটন বিকাশে অগ্রণী ভূমিকায় ঢাবির ট্যুরিজম বিভাগ

পর্যটন বিকাশে অগ্রণী ভূমিকায় ঢাবির ট্যুরিজম বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়: পর্যটন শিল্পের বিকাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট অগ্রণী ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে পর্যটন দিবসের আলোচনা সভায় তিনি এ অভিমত প্রকাশ করেন।

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাকের আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশেষ অতিথি ছিলেন।

স্বাগত বক্তব্য রাখেন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের ইএমবিএ প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. মো. আফজাল হোসেন।

মন্ত্রী বলেন, পর্যটন শিল্প টেকসই উন্নয়নের হাতিয়ার। বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যকে ব্যবহার করে পর্যটন শিল্পের বিকাশ ঘটাতে হবে। এই শিল্পের বিকাশে প্রশিক্ষিত জনবল দরকার। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ অগ্রণী ভূমিকা পালন করতে পারে। পর্যটন শিল্পের বিকাশে ‘জঙ্গিবাদ’ প্রধান অন্তরায় উল্লেখ করে তা নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।
অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শৃঙ্খলাবোধ, অসাম্প্রদায়িকতা, অন্যের প্রতি যত্নশীল হওয়া ও উদারতা প্রদর্শন টেকসই পর্যটনের পূর্বশর্ত। তাই পর্যটন শিল্পের কর্মী তথা তরুণ প্রজন্মকে সহনশীল ও মানবিক গুণে গুণান্বিত হতে হবে।
  
ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ এবং বাংলাদেশ পর্যটন বোর্ডের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘বিশ্ব পর্যটন দিবস’ উপলক্ষে নানা কর্মসূচি নেয়া হয়।

এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘সাসটেইন্যবল ট্যুরিজম এ টুল ফর ডেভেলপমেন্ট’। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি কলাভবন হয়ে টিএসসি গিয়ে শেষ হয়। প্রতি বছর ২৭ সেপ্টেম্বর বিশ্ব পর্যটন দিবস পালন করা হয়। ১৯৮০ সাল থেকে এ দিবসটি পালিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
এসকেবি/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-09-27 06:45:57