ঢাকা, সোমবার, ৬ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

ধর্মতলার ৮০ শতাংশ ক্রেতা বাংলাদেশি!

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-২৪ ৯:৪২:৫০ এএম
ধর্মতলার একটি দোকানে ভোক্তাদের সামলাচ্ছেন বিক্রেতা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধর্মতলার একটি দোকানে ভোক্তাদের সামলাচ্ছেন বিক্রেতা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা থেকে: কলকাতার কথাসাহিত্যিকদের ভক্ত বাংলাদেশে অগণিত। আর তাদের লেখায় ধর্মতলার কথা পড়ে পাঠকদের মনে তৈরি হয় নানা কল্পচিত্র। ধর্মতলায় অল্প পয়সায় খাবারের কথা উঠে এসেছে বিভিন্ন সময়। 

সেই ধর্মতলায় খাবারের দোকানগুলোতে ৮০ শতাংশই নাকি বাংলাদেশি। এমনটিই জানিয়েছেন স্থানীয় দোকানিরা। বিশেষ করে রাস্তার পাশে তৈরি মুমু, দোসা, চমিন, কুলফি বিক্রির যে ভিড় লেগে থাকে, তাতে বেশিরভাগই থাকেন বাংলাদেশিরা।

ধর্মতলার দোসা বাগানের বিক্রয় কর্মী হরি সাহা বাংলানিউজকে বলছিলেন, ‘শুধু এখানটা কেন, মোটামুটি আশেপাশের সব রাস্তায় থাকা খাবারের দোকানে সব সময় বাংলাদেশি পর্যটকদের ভিড় থাকে। কেউ আসেন চিকিৎসার জন্য, কেউ আসেন ঘুরতে, কেউবা আসেন ব্যবসায়ের কাজে। তাদের বেশিরভাগই এ জায়গার আশেপাশেই হোটেল ও গেস্ট হাউজগুলোতে থাকেন। তার ওপর নিউমার্কেট তো আছেই। আমাদের দিনের ৮০ ভাগ ক্রেতাই থাকেন বাংলাদেশি।ধর্মতলার একটি দোকানে ভোক্তাদের সামলাচ্ছেন বিক্রেতা। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমধর্মতলায় রাস্তার খাবার দোকানগুলোতে মুমু খেতে খরচ পড়ে ৩০ টাকা থেকে ৫০ টাকা। ৫০ টাকা দিয়েই খাওয়া যায় বাটার দোসা। সঙ্গে থাকে দুই রকমের চাটনি। কেউ যদি খেতে চান চমিন, খরচ পড়বে ৩০ টাকা থেকে ৫০ টাকা। ৩৫ টাকায় সহজেই খাওয়া যায় ভেজিটেবল ফ্রাইড রাইস। চিকেন ফ্রাইড রাইস খেতে খরচ পড়বে ৫০ টাকা। 

খাওয়ার পরে যদি খেতে চান ডেজার্ট, তাহলে খরচ পড়বে ১০ টাকা থেকে ৩৫ টাকা। আইসক্রিম এর দাম পড়বে ১০ টাকা। ৩০ টাকা খরচ করলেই খাওয়া যাবে কুলফি। 

হোটেলগুলোতে খাবারের দাম বেশি হওয়ায় কিছুটা সাশ্রয়ের জন্য এসব খাবার দোকানে আসেন কলকাতায় আসা বাংলাদেশি পর্যটকরা। 

পুরান ঢাকার শাঁখারী বাজার থেকে ব্যবসায়ের কাজে সম্প্রতি কলকাতায় এসেছেন রতন বনিক। ধর্মধলায়ই দেখা তার সঙ্গে। রতন বলেন, এসব জায়গায় খেতে এলে ৫০ রূপি থেকে ৬০ রূপিতে পেট পুরে খাওয়া যায়। তাই এখানেই খেতে এলাম। আমি ব্যবসায়ের কাজে প্রায়ই আসি, এখানেই বেশি খাওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
ইউএম/এইচএ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2017-03-24 09:42:50