ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

পর্যটনবান্ধব ডিসি নিয়োগ দিতে হবে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
পর্যটনবান্ধব ডিসি নিয়োগ দিতে হবে বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেন

সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউস থেকে: সম্ভাবনাময় জেলাগুলোতে পর্যটনবান্ধব জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দেওয়া দরকার বলে মন্তব্য করেছেন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

শনিবার (২৪ ডিসেম্বর) দুপুরে সাতক্ষীরার শ্যামনগরের মুন্সিগঞ্জে সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউসের রাজা প্রতাপাদিত্য কনফারেন্স হলে বাংলানিউজ আয়োজিত এক আলোচনায় সভাপতির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরার পর্যটন বিষয়ে ‘বছরজুড়ে দেশ ঘুরে: সুন্দরবনে পর্যটন’ শীর্ষক এ বিশেষ আলোচনা শুরু হয় সকাল ১০টায়।

এডিটর ইন চিফ বলেন, সব ডিসি পরিবেশ ও পর্যটনবান্ধব হন না। আমাদের বর্তমান ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান পরিবেশ ও পর্যটনবান্ধব। বেড়াতে পছন্দ করে কি-না জেনে ডিসি নিয়োগ দেওয়া দরকার। বাড়ি এবং কর্মস্থলের বাইরে যারা অন্য জেলায় বেড়াতে পছন্দ করেন না, তাদের নিয়োগ দেওয়া উচিৎ না, যদি সত্যিকার অর্থেই পর্যটন নিয়ে আমরা ভাবি। দেখা দরকার, বন, বন্যপ্রাণী সম্পর্কে পড়ালেখা আছে কি-না, তারপর জেলা প্রশাসক নিয়োগ দেওয়া উচিৎ।

আলমগীর হোসেন বলেন, আমাদের নতুন প্রজন্মের মধ্যে পরিবর্তন আসছে। এখন তারা টাকা জমিয়ে বেড়াতে যায়। পরিবেশ রক্ষায় নতুন প্রজন্মকে যেমন সচেতন করে তুলতে হবে, একইভাবে বাবা-মাকেও সচেতন হতে হবে। সুন্দরবনে যারা বেড়াতে আসবে, অন্তত তাদের পরিবার থেকেও বাবা-মা বলে দিতে পারেন পরিবেশ রক্ষার বিষয়ে সচেতন হতে।

তিনি পরামর্শ দেন, সাতক্ষীরায় আসা বাসগুলোতে লেখা থাকতে পারে সুন্দরবনের পরিবেশ রক্ষায় কী কী করা যাবে না।

আমেরিকা, ইউরোপ এবং অস্ট্রেলিয়া পর্যটনে জোর দিচ্ছে জানিয়ে এডিটর ইন চিফ বলেন, গাইড খুব গুরুত্বপূর্ণ। সাতক্ষীরার ভাষায় কেউ যদি বলে দেয় পর্যটক কোথায় খাবে- কী খাবে, আঞ্চলিক ভাষাই ভালো লাগার মাত্র বাড়িয়ে দেবে। এখানকার লেবুর শরবতে দারুণ ঘ্রাণ, নারিকেলের ডাব খুব ভালো- কিন্তু সাতক্ষীরায় কোথাও পাওয়া যায় না। অথচ বিদেশে পর্যটকদের জন্য বিমানবন্দরে দেওয়া থাকে কোথায় কী পাওয়া যাবে, কী পাওয়া যাবে না।  প্লেনেই বলে দেওয়া হয়, কী করা যাবে- কী যাবে না।

আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী।
 
অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ এনামুল কবীর, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ফিরোজ, সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দ ফারুক আহমেদ, বেসরকারি প্রতিষ্ঠান সুশীলনের প্রধান নির্বাহী মোস্তফা নূরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, শ্যামনগর আতরজান মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আশেক ই এলাহি, সিকান্দার আবু জাফর ফাউন্ডেশনের পরিচালক সৈয়দ জুনায়েদ আকবর, সুশীলনের সভাপতি চন্দ্রিকা ব্যানার্জী, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ম্যানেজার (এডমিন অ্যান্ড স্টেট) মোসলেহ উদ্দীন তুহিন, শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান, সুন্দরবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বুড়িগোয়ালীনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভবতোষ মণ্ডল, জেলা নাগরিক কমিটির সভাপতি আনিছুর রহমান, বরসা রিসোর্টের ম্যানেজার আমানউল্লাহ আমান, বরসা ট্যুরিজমের সমন্বয়ক শামীম পারভেজ, সুন্দরবন মালঞ্চ ট্যুর গাইডের সভাপতি ফারুক হোসেন, সুন্দরবন আদিবাসী সংস্থার নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা ও নীলডুমুর ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হালিম।

মূল আলোচনা পর্ব শুরুর আগে বাংলানিউজ টিম গত ১০ দিন সুন্দরবন ও তৎসংলগ্ন অঞ্চলের জেলাগুলোর যেসব স্পট ঘুরে রিপোর্ট করেছে, প্রজেক্টরের মাধ্যমে তার একটি প্রেজেন্টশন তুলে ধরেন সিনিয়র আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল, চিফ অব করেসপন্ডেন্টস সেরাজুল ইসলাম সিরাজ ও অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর আসিফ আজিজ। এ পর্বে বাংলানিউজের করেসপন্ডেন্ট ও ফটো করেসপন্ডেন্টরা প্রত্যেকে তার প্রতিবেদন ও ছবি নিয়ে অভিজ্ঞতা বর্ণনা করেন।

এরপর সঞ্চালনা করে মূল আলোচনা এগিয়ে নেন ল’ এডিটর এরশাদুল আলম প্রিন্স ও লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’  কর্মসূচি চলছে। কক্সবাজার, বৃহত্তর সিলেট এবং পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানের পর এবার সুন্দরবনের পর্যটন নিয়ে এ আলোচনার আয়োজন করা হয়েছে।

এ আয়োজনের সহযোগিতায় রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, সুশীলন, বরসা রিসোর্ট অ্যান্ড ট্যুরিজম,  এএফসি হেলথ লিমিটেড, ফরটিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি খুলনা, নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এটি/এসএইচ/এইচএ/

**
পর্যটকদের মধ্যে সচেতনতা বাড়ানোয় গুরুত্বারোপ
**এতো দুর্গম এলাকায় পর্যটন নিয়ে কাজ করা কঠিন, তবু বাংলানিউজ করেছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।