ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

সুন্দরবনের পর্যটনের বিকাশে পর্যাপ্ত বনরক্ষী প্রয়োজন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
সুন্দরবনের পর্যটনের বিকাশে পর্যাপ্ত বনরক্ষী প্রয়োজন সাতক্ষীরার শ্যামনগরের মুন্সীগঞ্জের বরসা রিসোর্টের ব্যবস্থাপক আমান উল্লাহ আমান

সুন্দরবনের পর্যটনের বিকাশে পর্যাপ্ত বনরক্ষী প্রয়োজন বলে মনে করেন সাতক্ষীরার শ্যামনগরের মুন্সীগঞ্জের বরসা রিসোর্টের ব্যবস্থাপক আমান উল্লাহ আমান।

সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউস থেকে: সুন্দরবনের পর্যটনের বিকাশে পর্যাপ্ত বনরক্ষী প্রয়োজন বলে মনে করেন সাতক্ষীরার শ্যামনগরের মুন্সীগঞ্জের বরসা রিসোর্টের ব্যবস্থাপক আমান উল্লাহ আমান।

তিন বলেছেন, আমরা যখন ট্যুর নিয়ে যাই, তখন পর্যাপ্ত গার্ড থাকেন না।

গার্ড সংকট দেখা দেওয়ার কারণে পর্যটকরা সুন্দরবনের ভেতরে যেতে পারেন না। তাই ফরেস্ট বিভাগে প্রচুরসংখ্যক গার্ড প্রয়োজন।

তাছাড়া বনের জন্য পাস নিতে খুলনা যাওয়া লাগে। এ কারণে স্থানীয়ভাবে পাস কার্ড দেওয়ার উদ্যোগ নেওয়া প্রয়োজন বলেও মনে করেন তিনি।

শনিবার (২৪ ডিসেম্বর) সকালে সাতক্ষীরার শ্যামনগরের মুন্সীগঞ্জে সুশীলনের টাইগার পয়েন্ট গেস্ট হাউসের রাজা প্রতাপাদিত্য কনফারেন্স হলে বাংলানিউজটোয়েন্টিফোর.কম আয়োজিত এক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। সুন্দরবনের পর্যটন বিষয়ে ‘বছরজুড়ে দেশ ঘুরে: সুন্দরবনে পর্যটন’ শীর্ষক এ বিশেষ আলোচনা শুরু হয় সকাল ১০টায়।

বাংলানিউজের এডিটর ইন চিফ আলমগীর হোসেনের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী।
বাংলানিউজের ‘সুন্দরবনে পর্যটন’ শীর্ষক আলোচনা আগত অতিথিরা
অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের প্রধান ড. মোহাম্মদ এনামুল কবীর, ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম ফিরোজ, সুশীলনের প্রধান নির্বাহী মোস্তফা নূরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, জেলা নাগরিক কমিটি সভাপতি আনিছুর রহিম, শ্যামনগর আতরজান মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ আশেক ই এলাহি, সিকান্দার আবু জাফর ফাউন্ডেশনের পরিচালক সৈয়দ জুনায়েদ আকবর, সুশীলনের সভাপতি চন্দ্রিকা ব্যানার্জী, প্রিমিয়ার সিমেন্ট মিলস লিমিটেডের ম্যানেজার (এডমিন অ্যান্ড স্টেট) মো. মোসলে উদ্দিন, শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সুন্দরবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও বুড়িগোয়ালীনি ইউনিয়নের চেয়ারম্যান ভবতোষ মণ্ডল, বরসা ট্যুরিজমের সমন্বয়ক শামীম পারভেজ, সুন্দরবন মালঞ্চ ট্যুর গাইডের সভাপতি ফারুক হোসেন ও নীলডুমুর ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হালিম।

সরকার ঘোষিত ‘পর্যটন বর্ষ-২০১৬’ এর শুরু থেকে বাংলানিউজের ‘বছরজুড়ে দেশ ঘুরে’  কর্মসূচি চলছে। কক্সবাজার, বৃহত্তর সিলেট ও পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানের পর এবার সুন্দরবনের পর্যটন নিয়ে এ আলোচনার আয়োজন করা হয়েছে।

এর আগে ১৫ ডিসেম্বর থেকে সুন্দরবনের ৩ জেলা বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা চষে বেড়িয়ে এখানকার পর্যটনের সমস্যা ও সম্ভাবনা নিয়ে নানা প্রতিবেদন করে বাংলানিউজ টিম। প্রতিবেদনগুলোর ওপরই এ বিশেষ আলোচনা অনুষ্ঠিত হচ্ছে।

এ আয়োজনের সহযোগিতায় রয়েছে ইউএস-বাংলা এয়ারলাইন্স, সুশীলন, বরসা রিসোর্ট অ্যান্ড ট্যুরিজম,  এএফসি হেলথ লিমিটেড, ফরটিস এসকর্টস হার্ট ইনস্টিটিউট, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি খুলনা, নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড ও প্রিমিয়ার সিমেন্ট।
logo বাংলাদেশ সময়: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এনইউ/এইচএ/এএ/

**
খুলনা থেকে পাস আনা সাতক্ষীরার পর্যটনে বড় বাধা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।