ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বছরজুড়ে দেশ ঘুরে

সেন্টমার্টিনের বাহন ‘ভ্যানগাড়ি’

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
সেন্টমার্টিনের বাহন ‘ভ্যানগাড়ি’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রবাল দ্বীপ সেন্টমার্টিন থেকে: উড়োজাহাজ, বাস, ইজিবাইক চড়ে এসে এখন বাহন ভ্যানগাড়ি (তিন চাকার রিকশা বিশেষ)। কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে এই ভ্যানগাড়িই যোগাযোগের ভরসা।

সাগরের নীল ঘেরা সেন্টমার্টিন বাংলাদেশের পর্যটন স্বর্গ। পর্যটন স্বর্গের এই ভ্যানগাড়ি চড়তে বিদেশি পর্যটকদেরই বেশি আগ্রহ দেখা যায়। ‘বাহন’ হিসেবে ভ্যানগাড়ির পাশাপাশি পর্যটকদের আগ্রহ দেখা যায় সাইক্লিংয়েও! সাইকেলে চেপে যে মাত্র ১৫ মিনিটেই ঘুরে আস‍া যায় পুরো সেন্টমার্টিন।

কক্সবাজার জেলার টেকনাফ উপকূল থেকে ৩৭ কিলোমিটার দক্ষিণে দেশের সুন্দরী দ্বীপ সেন্টমার্টিনের অবস্থান। নারিকেল জিঞ্জিরা নামেও ডাকা হয় এটিকে। দেশের একমাত্র সামুদ্রিক প্রবাল দ্বীপের অন্যতম আকর্ষণও প্রবাল। সেন্টমার্টিনের পরে আরেকটি দ্বীপ আছে, ছেঁড়াদ্বীপ। ১২ বর্গকিলোমিটার আয়তনের সেন্টামার্টিন পর্যটকদের কাছে সবচেয়ে পছন্দের হয়ে উঠছে এর সৈকতের পরিচ্ছন্নতা আর নৌকার দোল‍ুনি আর চাঁদনী রাতের অনিন্দ্য সৌন্দর্যের কারণে।
 
সমুদ্র বুকের এই দ্বীপে ঘুরে দেখা যায়, চলাচলের জন্য কেবল ভ্যান গাড়িই ভরসা বলে সাগ্রহে পর্যটকরা চেপে বসছেন। এর মধ্যে আগ্রহ বেশি বিদেশিদের। কিন্তু বিপত্তি হলো, পর্যটক দেখামাত্রই প্রায় কয়েকগুণ ভাড়া বাড়িয়ে দেন ভ্যানওয়ালারা।
 
পর্যটকদের আরও বড় বিপদে পড়তে হয় ভ্যানওয়ালাদের কাছে জিম্মি হয়ে। ভ্যানওয়ালাদের ভাষ্যে, সারাদিনে একবার হয়তো সুযোগ আসে। সেই সুযোগে যখন যা হাঁকানো যায়, তা-ই সারাদিনের আয়। এজন্যই এতোবেশি টাকা ভাড়া হাঁকেন তারা।
 
এ বিষয়ে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সচিব সরোয়ার কামাল বাংলানিউজকে বলেন, ভ্যানওয়ালাদের দৌরাত্ম কমাতে এরইমধ্যে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু দেখা যায়, বারবার ভ্যানওয়ালারা সেই একই কায়দায় পর্যটকের কাছ থেকে অতিরিক্ত ভাড়া নিচ্ছে।
 
তিনি জানান, ভ্যানওয়ালারা পর্যটকদের কাছ থেকে যে টাকা পায়, তা দিয়েই চলে। আগে এখানকার শতকরা একশো ভাগ মানুষ মৎস্য সম্পদের ওপর ভিত্তি করে জীবিকা নির্বাহ করতো। এখন কিছুটা পেশার পরিবর্তন হয়েছে। পর্যটক বাড়তে থাকায় মৎস্য থেকে পর্যটকদের কাছ থেকে সেবার বিনিময়ে অর্থ আদায়ের ঝোঁক বাড়ছে বেশি। তবে সেই ঝোঁকে অতিরিক্ত মুনাফখোর হয়ে পড়ছে কেউ কেউ।


কক্সবাজার থেকে টেকনাফ যেতে সময় লাগে দু’ঘণ্টা। কক্সবাজার শহরের বাস টার্মিনাল থেকে আধঘণ্টা পরপর বাস ছেড়ে যায়। জনপ্রতি ভাড়া নেয় ৮০ টাকা। টেকনাফ থেকে জাহাজে সোজা সেন্টমার্টিন দ্বীপ যেতে হয়।
 
সকাল ৯টা থেকে ১০টার মধ্যে টেকনাফ থেকে জাহাজ ছেড়ে যায় সেন্টমার্টিনের উদ্দেশে। দ্বীপে পৌঁছতে সময় লাগে ২-৩ ঘণ্টা। সাধারণত জাহাজের ভাড়া যাওয়া-আসা ৫০০ টাকা। দ্বীপ থেকে জাহাজ ফিরে বিকেল ৩টায়। অর্থাৎ ইচ্ছা করলে সকালে গিয়ে বিকেলেই ফেরা যায় সেন্টামার্টিন থেকে।

তবে সেন্টমার্টিনে রাত না কাটালে আনন্দের সিংহভাগ যেন অধরাই থেকে যায়, বিশেষত চাঁদ-তারার আকাশ দেখার রোমাঞ্চ উপভোগ থেকে বঞ্চিত হতে হয়। সেজন্যই এখন অপেক্ষা  প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে রাতের সৌন্দর্যে অবগাহন।



বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৬
এসএ/এইচএ/

** বয়া ছাড়াই জাহাজ চলছে টেকনাফ-সেন্টমার্টিনে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।