bangla news
মুম্বাই-কলকাতার কড়চা-১৩

মুম্বাইয়ে ঢাকার ‘গাউছিয়া’-‘বসুন্ধরা মল’!

4424 |
আপডেট: ২০১৫-০৮-০৭ ১০:৩৪:০০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খালার সব টেস্টের রেজাল্ট ভালো। ডাক্তার বললেন, মুম্বাই শহর ঘুরুন, পারলে কেনাকাটাও করে নিন। আমরাও যেন শোনার অপেক্ষা করছিলাম এমন কথা। একথা শোনার পর অসুস্থ মানুষও তো সুস্থ হয়ে যাবে!

মুম্বাই থেকে ফিরে: খালার সব টেস্টের রেজাল্ট ভালো। ডাক্তার বললেন, মুম্বাই শহর ঘুরুন, পারলে কেনাকাটাও করে নিন। আমরাও যেন শোনার অপেক্ষা করছিলাম এমন কথা। একথা শোনার পর অসুস্থ মানুষও তো সুস্থ হয়ে যাবে!


চিকিৎসাজনিত ব্যয়ের চিন্তা আপাতত আর থাকলো না। একটু অর্ধেক কেনাকাটা এখন করাই যায়। খোঁজ নিলাম একটু সস্তায় কেনাকাটা করা যাবে কোথায় আর সবচেয়ে বড় শপিংমলটি কোন এলাকায়। কয়েকজনের কাছে শুনে জানা গেলো ভিল পারলের পাশেই আন্ধেরির মালাডে রয়েছে মোটামুটি অভিজাত ও বড় শপিংমলটি। নাম ইনফিনিটি। ট্যাক্সি-অটো ওয়ালারাও এক নামে চেনে।


বিকেলেই বেরিয়ে পড়লাম। অটোতে আন্ধেরি পৌঁছাতে মিটারে উঠলো ১০০ রুপি। আট-নয় কিলোমিটার রাস্তা। সময়ও বেশি লাগলো না। মলের ভিতরে পা রেখেই মনে হলো বাংলাদেশের বসুন্ধরা সিটি শপিংমলের কথা। তবে আকার আয়তনে বসুন্ধরার চার ভাগের একভাগ হবে ইনফিনিটি। বেশ ছিমছাম গোছানো মল। রয়েছে সব ব্র্যান্ডশপগুলো।


এখানে এসে যেন আসল মুম্বাইয়ের মানুষের দেখা মিললো। মানে বলিউড তারকাদের শহর মুম্বাই সেটা বুঝতে পারলাম। অরিজিনাল মুম্বাইয়ের অভিজাতরা কেনাকাটা করতে আসে এখানে বেশি। মেয়েগুলো যেমন স্মার্ট তেমন সুন্দর!


ঢুকেই বাঁয়ে টাইমজোনের শো-রুম। এছাড়া রয়েছে রিবক, নাইকি, পুমাসহ নানান ব্র্যান্ডের অরিজিনাল পণ্যের শো-রুম। ভিড়-ভাট্টাও কম নয়। রয়েছে চেইনশপও। সেখানে পাবেন বাজার-সদাই থেকে শুরু করে সংসারের প্রয়োজনীয় সবকিছু। বেশ খোলামেলা। বসার জায়গায়ও রয়েছে ফাঁকে ফাঁকে। আরও ক্লান্ত হলে রয়েছে খাবার-দাবারের ব্যবস্থায়। বাচ্চাদের জন্য রয়েছে স্পোর্টস জোন।

সব মিলিয়ে যারা ঢাকার বসুন্ধরা সিটিতে গেছেন তাদের কাছে ইনিফিনিটিকে মনে হবে এর মতোই। আর দাম! ব্র্যান্ডশপগুলোতে দাম ‍আকাশছোঁয়া। তবে অরিজিনাল জিনিস পাবেন। মেয়েদের ব্যাগ, অলংকার বেশ নজরকাড়া। ‘মুম্বাইয়ে’ শহুরে কেনাকাটার পরিবেশ দেখতে চাইলে একবার ঢুঁ মারতে পারেন এখানে।



এবার আসি সর্বসাধারণের কেনাকাটার জয়াগায়। জানা গেলো আমাদের হোটেলের ঠিক পাশেই রয়েছে সান্টাক্রুজ মার্কেট। এহেন জিনি নেই যে এখানে পাওয়া যায় না। জুতা-জামা থেকে শুরু করে সংসারের যাবতীয় জিনিস। ফুটপাতে অধিকাংশ জিনিস বিক্রি হয় একদামে। অনেকটা ঢাকার গাউছিয়া-নিউমার্কেট এলাকার মতো। যেমন জুতা ৭০-১৫০ টাকা, ঘড়ি ৫০-২০০ টাকা, মেয়েদের ব্যাগ ১৫০-৪০০ টাকা। যা নেবেন একদাম।



পুরো রাস্তার পাশজুড়ে সব ছোট ছোট দোকান। এরই মধ্যে দামি কিছু দোকনও রয়েছে। চাইলে সব শ্রেণীর মানুষ এখান থেকে কেনাকাটা করতে পারবে। ২ হাজার টাকায় এখান থেকে অনেককিছুই কেনা সম্ভব। তবে কিনতে হবে দেখে। অনেক ভালো মানের জুতা পাবেন মাত্র ১৫০-৩০০ টাকার মধ্যে। বাচ্চাদের নানান জিনিস আর মেয়েদের অলংকার কিনেও পাবেন শান্তি। কারণ দামে অনেক কম। মানও ভালো।

তাই মুম্বাই গিয়ে শুধু বড় শপিংমলে নজর না দিয়ে সান্টাক্রুজের মতো ‘গাউছিয়া টাইপ’ মার্কেটেও কেনাকাটা করতে পারবেন। খুব ঠকবেন না তাতে!

বাংলাদেশ সময়: ০৮৩৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
এএ

** পাউভাজিতে মাতোয়ারা গোটা মুম্বাই
** মুম্বাই-কলকাতার কড়চা-১১
** চোখের সামনে আম্বানির বিলিয়ন ডলারের বাড়ি!
** ডায়মন্ড ব্যবসায়ীদের মালাবার হিলে ‘ঝুলন্ত উদ্যান’
** এটাই তো বলিউডি মুম্বাই!
** মুম্বাইয়ের ‘বাজু’তে দিনভর ঘোরাঘুরি
** সাগরকোলে হাজি আলী দরগা
** বলিউড তারকাদের বেহাল জুহু বিচ!
** প্রথম দর্শনেই মুম্বাইপ্রেম, চিকিৎসায় মন ভালো
** মনভোলানো খানাপিনায় ২৬ ঘণ্টায় মুম্বাই
** সোনার হরিণ ট্রেন টিকিট, অতঃপর হাওড়া স্টেশন
** ৫৫২ টাকায় ঢাকা থেকে কলকাতা

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2015-08-07 22:34:00