ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

মুম্বাই-কলকাতার কড়চা-১০

চোখের সামনে আম্বানির বিলিয়ন ডলারের বাড়ি!

আসিফ আজিজ, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
চোখের সামনে আম্বানির বিলিয়ন ডলারের বাড়ি! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুম্বাই থেকে ফিরে: দক্ষিণ মুম্বাইয়ের মালাবার হিলের হ্যাংঙ্গিং গার্ডেন থেকে বিকেলে পেডার রোড হয়ে ফিরছিলাম ভিল পারলে। সকাল থেকে টানা ঘুরে অর্ধাহারে শরীর বেশ ক্লান্ত।

আমাদের ট্যাক্সিও জ্যামে আটকে চলছে ধীর গতিতে। হঠাৎ চোখ পড়লো একটি আকাশচুম্বী বাড়ির দিকে। মনে হলো অনেকবার দেখেছি। আপা ও তানজিলকেও দেখালাম। ট্যাক্সি চালককে জিজ্ঞেস করতেই নিশ্চিত করলেন এটাই ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানির বাড়ি।


এই বাড়ির কথা স‍ারা বিশ্বের মানুষ জানে। কারণ এটাই বিশ্বের দ্বিতীয় ব্যয়বহুল বাড়ি হিসেবে স্বীকৃত। অনেকের হিসাব মতে প্রথম।

শুনেছি ২৭ তলা বাড়িটিতে প্রতিদিন রক্ষণাবেক্ষণের কাজ করে ৬০০ মানুষ। ৪ লাখ স্কয়ার ফুটের বাড়িটির স্থাপত্যশৈলী সত্যি অন্যরকম। তবে বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই এত ব্যয়বহুল।


বাড়িটির নাম ‘অন্তিলিয়া’। ২৭ তলা হলেও সিলিংগুলো এত উঁচু যে দেখলে মনে হবে কমপক্ষে ৬০ তলা ভবন। দুশো হাজার কোটি টাকার বেশি মালিক মুকেশ আম্বানি ভারতে শীর্ষ ধনী, বিশ্বের ৩৯তম।


তার বাড়ি বলে কথা! শুনেছি হ্যালিপ্যাড, সিনেমা হল, হেলথ ক্লাব, বলরুম, ড্যান্স স্টুডিও সবই আছে তার বাড়িতে। মাটির নিচে ছয়তলা। কার পার্কিং করা যায় ১৬০টি। আর বাড়িটির নির্মাণ ব্যয়? বাংলাদেশি টাকায় ৭ হাজার ৮শ ২২ কোটি টাকা!


বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়িটি নিজচোখে দেখবো এটা কখনো ভাবিনি। কারণ এভাবে মুম্বাই যাওয়ার পরিকল্পনা বা ইচ্ছে আগে থেকে কখনোই ছিলো না। তাই মুম্বাই গিয়ে যা দেখেছি, য‍া চিনেছি সবই বোনাস!

ঠিক বাড়ির সামনে নেমে খুঁটে খুঁটে দেখার সময় ছিলো না আমাদের। যা দেখেছি ট্যাক্সি থেকেই। সেই সুযোগ করে দিয়েছিলো জ্যাম।


মালাবার হিলের এই রোডটি এমনিতেই বিখ্যাত। এই রোডে আরও দেখা মিললো ভারতীয় সংগীতের জীবন্ত কিংবদন্তি লতা মুঙ্গেশকারের শুভ্রধবল বাড়িটির। লতার কোমল সুরের মতোই মোহনীয় তার বাড়িটি।


বাড়ির ছাদজুড়ে পাম, কাঠবেলি, রক্তকরবী, কামিনীর বাগান। চারতলা শ্বেতশুভ্র বাড়িটির বারান্দার লবিতেও সবুজের ছোঁয়া। বোঝা যায় গানের এ মানুষটি গাছপ্রেমী। বাড়ির সামনে একটি বড় তালগাছ। একটি আম গাছও রয়েছে। তার সামনে ভারতের জাতীয় পতাকা।

শাহরুখ, সালমান, অমিতাভসহ অনেকের বাড়িই দেখা হয়েছিলো মুম্বাই গিয়ে। সে গল্প জানাবো পরে। কিন্তু এ লতার বাড়িটি ছিলো অন্যরকম ভালো লাগার।

এ রোডে আরও রয়েছে বিখ্যাত জ্যাসলক হসপিটাল ও ডা. ভোরার গায়নোলজি হসপিটাল।

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৫
এএ

** ডায়মন্ড ব্যবসায়ীদের মালাবার হিলে ‘ঝুলন্ত উদ্যান’
** এটাই তো বলিউডি মুম্বাই!
** মুম্বাইয়ের ‘বাজু’তে দিনভর ঘোরাঘুরি
** সাগরকোলে হাজি আলী দরগা
** বলিউড তারকাদের বেহাল জুহু বিচ!
** প্রথম দর্শনেই মুম্বাইপ্রেম, চিকিৎসায় মন ভালো
** মনভোলানো খানাপিনায় ২৬ ঘণ্টায় মুম্বাই
** সোনার হরিণ ট্রেন টিকিট, অতঃপর হাওড়া স্টেশন
** ৫৫২ টাকায় ঢাকা থেকে কলকাতা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad