bangla news

ফ্রি ওয়াই-ফাই সুবিধার জন্য কাজ করছে এমিরেটস্

841 |
আপডেট: ২০১৪-১১-০৮ ৩:৩৫:০০ এএম

তিন বছর আগে এমিরেটস্ ফ্লাইটে ওয়াই-ফাই সুবিধা চালুর পর থেকে আজ পর্যন্ত ৫ লাখেরও বেশি লোক ইন্টারনেট সেবা গ্রহণ করেছেন। এ চাহিদা ক্রমাগত বেড়ে চলেছে।

ঢাকা: তিন বছর আগে এমিরেটস্ ফ্লাইটে ওয়াই-ফাই সুবিধা চালুর পর থেকে আজ পর্যন্ত ৫ লাখেরও বেশি লোক ইন্টারনেট সেবা গ্রহণ করেছেন। এ চাহিদা ক্রমাগত বেড়ে চলেছে।

যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে ফ্লাইটে ওয়াই-ফাই যোগাযোগ ব্যবস্থা স্থাপন ও পরিচালনার জন্য প্রতি বছর ২ কোটি মার্কিন ডলারের অধিক ব্যয় করছে এয়ারলাইনটি। বর্তমানে এ সুবিধা এমিরেটস্ এর সকল এয়ারবাস এ-৩৮০, যার সংখ্যা বর্তমানে ৫৩টি এবং ২৮টি বোয়িং ৭৭৭ উড়োজাহাজে পাওয়া যাচ্ছে।

ওয়াই-ফাই সুবিধাসম্পন্ন এ উড়োজাহাজগুলো বিশ্বের ৬টি মহাদেশেই যাতায়াত করছে। অন্য উড়োজাহাজগুলোতেও এ সুবিধা দেওয়ার পরিকল্পনা নিয়ে বর্তমানে কাজ করছে এমিরেটস্। গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, এয়ারলাইনটি উচ্চমূল্য ডাটার ক্ষেত্রে ভর্তুকি প্রদান বা মূল্য রেয়াত দিচ্ছে।

‌এ ব্যাপারে এমিরেটস্ এর প্রেসিডেন্ট টিম ক্লার্ক জানান, ‘আমরা ওয়াই-ফাইকে একটি সেবা ও এমিরেটস্ পণ্যের একটি ভ্যালু এডিশন হিসেবে বিবেচনা করি। আমাদের জন্য এটা কোনো রাজস্ব আয়ের পন্থা নয়।’

ভবিষ্যতে এ সেবাটি সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া সম্ভব হবে বলে মনে করেন টিম ক্লার্ক। তিনি জানান, এজন্য সংশ্লিষ্ট সকলের সঙ্গে কাজ করে যাচ্ছে এয়ারলাইনটি।

ওয়াই-ফাই সুবিধাযুক্ত এমিরেটস্ উড়োজাহাজগুলোর যাত্রীরা প্রথম ১০ এমবি বিনামূল্যে পেয়ে থাকেন। যা সামাজিক যোগাযোগ মাধ্যমের একাউন্টগুলো ভিজিট করার জন্য যথেষ্ট। পরবর্তী ৬০০ এমবির জন্য নামমাত্র ১ মার্কিন ডলার দিতে হয়।

এমিরেটস্ এর তথ্য অনুযায়ী, ফ্লাইট চলাকালীন যাত্রীরা যে সকল সাইটে বেশি ব্রাউজ করেন এর মধ্যে অন্যতম হচ্ছে গুগল, ফেসবুক, স্কাইপে, হোয়াটসঅ্যাপ ও বিবিএম।

এমিরেটস্ যাত্রীরা ইতোমধ্যে আসনের সঙ্গে সংযুক্ত এসএমএস, ইমেইল ও মোবাইল ফোন সেবা পাচ্ছেন। এয়ারলাইনটি বিশ্বের বিভিন্ন বিমানবন্দরে স্থাপিত নিজস্ব ৩৬টি লাউঞ্জে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিয়ে থাকে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-11-08 03:35:00