ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

পর্যটনের সেরা দেশ-১

ট্র্যাভেলার্স নোটবুক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৪
পর্যটনের সেরা দেশ-১

ঢাকা: ঘুরতে কে না ভালোবাসে! নাগরিক জীবনে নানামুখী কর্মের চাপে অনেকেই ওষ্ঠাগত হয়ে ওঠে! অনেকেই এই চাপ থেকে মুক্তি পেতে খুঁজে ফেরেন প্রশান্তির ছোঁয়া।

কেউ সুযোগ পেলেই নিজেকে মেলে ধরেন দেশে বিদেশের মোহনীয় আকর্ষণীয় ও দর্শণীয় স্থানের সৌন্দর্যে।



এর মধ্যে জাতিসংঘের বিশেষ সংস্থা ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের (ডব্লিউটিও) র‌্যাংকিংয়ে সেরা দশে থাকা কয়েকটি স্পটে ঘুরে আসতে পারেন আপনিও।

২০১৩ সালে এসব স্থানে পর্যটকদের আগমনের পরিসংখ্যানের ওপর ভিত্তি করে একটি জরিপ চালায় বিশ্ব পর্যটন সংস্থা (ডব্লিউটিও)।

শীর্ষ ১০ পর্যটন স্পটের মধ্যে প্রথম স্থানে আছে ফ্রান্স। আর দশে স্থান করে নিয়েছে এশিয়ায় অবস্থিত প্যাগোডার দেশখ্যাত থাইল্যান্ড।

বাংল‍ানিউজের ভ্রমণ প্রিয় পাঠকের জন্য বিশ্বের বিখ্যাত এ পর্যটন স্পটগুলোর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হলো। আজ থাকছে এর প্রথম পর্ব।   

ফ্রান্স
পশ্চিমা বিশ্বের প্রাচীন রাষ্ট্রগুলোর অন্যতম একটি ফ্রান্স বা ফরাসি। দেশটির রয়েছে সমৃদ্ধ ও বিচিত্র ইতিহাস। ঐতিহাসিক ও সাংস্কৃতিক দিক থেকে ইউরোপের গুরুত্বপূর্ণ জাতির একটি।

ফরাসি সংস্কৃতি জগদ্বিখ্যাত; শিল্পকলা, সাহিত্য, বিজ্ঞান, নৃবিজ্ঞান, দর্শন ও সমাজবিজ্ঞানের উন্নয়নে ও প্রসারে ফ্রান্সের সংস্কৃতি ব্যাপক ভূমিকা রেখেছে।

মধ্যযুগ থেকেই প্যারিস পাশ্চাত্যের সাংস্কৃতিক জীবনের কেন্দ্রবিন্দু। ফরাসি রান্না ও ফ্যাশন বিশ্বের সর্বত্র অনুসৃত হয়।

গত বছর ৮৪ দশমিক ৭ মিলিয়ন পর্যটক আগমন করেন ফ্রান্সে। এ সংখ্যা আগের বছরের তুলনায় মাত্র ২ শতাংশ বাড়লেও ৠাংকিংয়ে প্রথম স্থানে দখল করে নেয় ফরাসিরা।  

আমেরিকা
স্বপ্নের দেশ আমেরিকা। অনেকেই ভাগ্য বদলের স্বপ্ন নিয়ে যান বিশ্ব মোড়ল এ রাষ্ট্রে। কেউ বা যান শুধই ঘুরতে, দেখতে।

গত বছর মার্কিন মুল্লুকে ৬৯ দশমিক ৮ মিলিয়ন পর্যটক গিয়েছেন। যদিও এ হার ২০১২ সাল থেকে ৪ দশমিক ৭ শতাংশ কমেছে। এরপরও বিশ্ব র‌্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে দেশটি।

স্পেন
শিল্প সংস্কৃতি আর ঐতিহ্যে পিছিয়ে নেই স্প্যানিশরাও। তাদের দেশেও প্রতিবছর আগমন ঘটে লাখো পযর্টকের। এ হিসেবে দেশটিতে ২০১২ থেকে ২০১৩-তে ৫ দশমিক ৬ শতাংশ পর্যটক বেড়েছে।

২০১৩ সালে ৬০ দশমিক ৭ মিলিয়ন পর্যটক সেখানে যান। এই পরিসংখ্যানে স্পেন বিশ্ব র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে জায়গা করে নেয়।

চীন
জনসংখ্যায় এশিয়ার বৃহত্তম দেশ চীন। দেশটির রয়েছে প্রাচীন ঐতিহ্যও। বর্তমানে তাদের উদ্ভাবনী ক্ষমতা ও কর্মনৈপূণ্য দিয়ে বিশ্বে উদীয়মান অর্থনৈতিক শক্তি হিসেবে জায়গা করে নিয়েছে।

দেশটিগে গত বছর ৫৫ দশমিক ৭ মিলিয়ন পর্যটক ঘুরতে গিয়েছেন। যা আগের বছরের তুলনায় ৩ দশমিক ৫ ভাগ কম। এরপরও ডব্লিউটিও-এর র‌্যাংকিংয়ে চতুর্থ স্থানে জায়গা করে নেয় দেশটি।

ইতালি
পশ্চিম ইউরোপের একীভুত প্রজাতান্ত্রিক সংসদীয় রাষ্ট্র ইতালি। ইউরোপীয় ইউনিয়নভুক্ত একটি দেশ। ইউরো অঞ্চলের অন্তর্ভ‍ুক্ত বিধায় এর মুদ্রা ইউরো।

বিশ্বের ২৩তম উন্নত দেশ হিসেবে গণনা করা হয় ইতালিকে। জীবনের মান নির্দেশ বিচারে বিশ্বের সেরা দশে অবস্থান করছে দেশটি।

খুব উন্নত জীবন-যাপনে অভ্যস্ত ইতালিয়ানরা সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্যেরও অধিকারী। এরমধ্যে অন্যতম একটি কলোসিয়াম।

প্রাচীন রোমান সাম্রাজ্যের গোলাকৃতি ও বহুতল অ্যাম্ফি থিয়েটার হিসেবে বৃহত্তম কলোসিয়াম ক্রীড়ায় ব্যবহার করা হতো।

বিশ্ব পর্যটন সংস্থার গত বছরের র‌্যাংকিংয়ের তালিকায় পঞ্চম স্থানে আছে ইতালি। এক পরিসংখ্যানে দেখা যায়, দেশটিতে ২০১৩ সালে গড়ে ৪৭ দশমিক ৭ মিলিয়ন মানুষ পর্যটনে যান।

যা ২০১২ সালের তুলনায় ২ দশমিক ৯ শতাংশ বেড়েছে।

প্রিয় পাঠক, ভ্রমণ যাদের নেশা, বেড়ানোর সুযোগ এলে যারা উড়িয়ে দেন সব বাধা, কাজের অংশ হিসেবে যারা ভ্রমণ করেন কিংবা যাদের কালেভদ্রে সুযোগ হয় ভ্রমণের তারা সবাই হতে পারেন ট্রাভেলার্স নোটবুক’র লেখক। আপনার ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন বাংলানিউজের পাঠকদের সঙ্গে।

আর একটা কথা লেখার সঙ্গে ছবি পাঠাতে ভুলবেনই না, সেই সঙ্গে বাতলে দিন সেখানে যাওয়ার পথঘাটের বিবরণও।  

প্রিয় পাঠক, আপনার ভ্রমণ আনন্দ বিশ্বজুড়ে বাঙালির কাছে ছড়িয়ে দিতে আমাদের ই-মেইল করুন-[email protected] এই ঠিকানায়

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad