ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

এভিয়াট্যুর

ইউক্রেন রুট বাদ দিয়েই উড়ছে ‘বিমান’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৪
ইউক্রেন রুট বাদ দিয়েই উড়ছে ‘বিমান’

ঢাকা: ইউক্রেন-রাশিয়া রুট বাদ দিয়ে ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

ইউক্রেনের আকাশে বৃহস্পতিবার রাতে মালয়েশিয়া এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ বিধ্বস্ত হওয়ার পর রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্স এই দুটি দেশের বিকল্প রুট ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়।



শুক্রবার সন্ধ্যায় বিমান বাংলাদেশ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাধারণত বিমানের ঢাকা-রোম-ফ্রাঙ্কফ্রুট এবং ঢাকা-লন্ডনের ফ্লাইট কাজাস্তান, রাশিয়া, ইউক্রেন, জার্মানি হয়ে ইউরোপের দেশগুলোতে যায়।  

ইউক্রেন ও রাশিয়ার সীমান্তবর্তী এলাকায় বৃহস্পতিবার মালয়েশিয়া এয়ারলাইন্সের যাত্রীবাহী উড়োজাহাজ (ফ্লাইট নম্বর এমএইচ ১৭) বিধ্বস্ত হয়।

রাশিয়াপন্থী বিদ্রোহীদের ছোঁড়া ক্ষেপনাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়ে ফ্লাইটের ২৯৮ আরোহীর সবাই নিহত হন।  
 
এই দূর্ঘটনার পর শুক্রবার থেকে বিমান বিকল্প হিসেবে কাজাস্তান, আঙ্কারা, ইস্তাম্বুল, বুলগেরিয়া, হাঙ্গেরি রুট ব্যবহার করে ইউরোপে যাচ্ছে।

শুক্রবার বিমানের ঢাকা-রোম-ফ্রাঙ্কফ্রুট রুটের ফ্লাইটটি বিকল্প রুট ব্যবহার করেছে।

বিমানের একজন বৈমানিক বাংলানিউজকে বলেন, বিকল্প রুটটিতে তুলনামূলকভাবে বেশি দেশের ওপর ফ্লাই করতে হয়। এতে ওভার ফ্লাইং চার্জ বেশি পড়ে। কারণ যত বেশি দেশের ওপর দিয়ে উড়োজাহাজ যাবে ওভার ফ্লাইং চার্জও তত বেশি হবে। তবে দুই রুটেই সময়ের তারতম্য খুব বেশি হয় না।

তিনি বলেন, শুধুমাত্র বেশি চার্জ দিতে হবে বলেই বিমানের মতো বেশিরভাগ এয়ারলাইন্সই রাশিয়া-কাজাস্তান রুট ব্যবহার করে।

এ বিষয়ে বিমানের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক আহমেদ ও পরিচালক (ফ্লাইট অপারেশন) ক্যাপ্টেন ইশরাত আহমেদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তাদের পাওয়া যায়নি।   
 
বাংলাদেশ সময়: ২০২৮ ঘন্টা, জুলাই ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa