bangla news

পর্যটনের উন্নয়নে একসঙ্গে কাজ করবে ভুটান-বাংলাদেশ

777 |
আপডেট: ২০১৪-০৬-১১ ১২:১৭:০০ পিএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পর্যটনের উন্নয়নে বাংলাদেশ ও ভুটান একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে।

ঢাকা: পর্যটনের উন্নয়নে বাংলাদেশ ও ভুটান একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে।

বুধবার ঢাকায় পর্যটন কর্পোরেশনের হোটেল অবকাশে এক আলোচনা সভায় দুই দেশের প্রতিনিধিরা এ ব্যাপারে ঐক্যমত্য পোষণ করেন।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান মো. মাকসুদুল হাসান খান, বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত মিজ পেমা চোদেন, ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত যিষ্ণু রায় চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমসহ পর্যটন কর্পোরেশনের পরিচালকেরা আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে বাংলাদেশে অবস্থিত ভুটান দূতাবাসের  উচ্চপদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
 
ভুটানের রাষ্ট্রদূত মিজ পেমা চোদেন বলেন, ভুটান একটি পর্যটন নির্ভরশীল দেশ। প্রতিবছর এদেশে প্রচুর সংখ্যক পর্যটক ভ্রমণের জন্য আসেন। তবে ভুটানে প্রতিবছর নির্দিষ্ট সংখ্যক পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হয়। এ পর্যটকরা ভুটান ভ্রমণের পাশাপাশি নেপাল হয়ে বাংলাদেশে ভ্রমণ করতে পারেন।

এ সংক্রান্ত প্যাকেজ ট্যুর প্রবর্তনের জন্য ভুটানের রাষ্ট্রদূত পরামর্শ দেন এবং বিষয়টি নিয়ে তার দেশের সরকারের সঙ্গে আলোচনার বিষয়েও তিনি আশ্বাস প্রদান করেন। 

তাছাড়া পর্যটন বিষয়ে আরো ধারণা লাভের জন্য তিনি পর্যটন ব্যক্তিত্ব ও পর্যটন পেশায় নিয়োজিত ব্যক্তিদের ভুটান ভ্রমণের আহ্বান জানান। 

মানবসম্পদ উন্নয়নের জন্য ভুটানে ‘ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ইনস্টিটিউট অব ভুটান’ নামে একটি আধুনিক মানসম্পন্ন রাষ্ট্রায়ত্ত পর্যটন প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে। এই ইনস্টিটিউটের সঙ্গে পারষ্পরিক সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ‘ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউট’ এর প্রশিক্ষণ ব্যবস্থা আরো উন্নততর করা যেতে পারে বলে ভুটানের রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন।

পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান মো. মাকসুদুল হাসান খান বলেন, এ ধরনের আলোচনার মধ্য দিয়ে বাংলাদেশ এবং ভুটানের মধ্যে দ্বি-পাক্ষিক পর্যটন সহযোগিতার বন্ধন আরো দৃঢ় ও জোরদার হবে। ভবিষ্যতে আরো ভুটানি পর্যটক বাংলাদেশে এবং বাংলাদেশি পর্যটক ভুটান ভ্রমণে আগ্রহী হবেন।

বাংলাদেশের বিভিন্ন বৌদ্ধ স্থাপনাগুলো ভুটানের পর্যটকদের আকৃষ্ট করবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পর্যটন কর্পোরেশনসহ বেসরকারি ট্যুর অপারেটরদের মাধ্যমে বাংলাদেশ ও ভুটানের মধ্যে পর্যটক আদান-প্রদানের বিষয়ে এবং প্যাকেজ ট্যুর প্রবর্তনের বিষয়ে অবিলম্বে আরো কার্যক্রম হাতে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান।

বাংলাদেশ সময়: ২২০০ ঘন্টা, জুন ১১, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2014-06-11 12:17:00