bangla news

২০১৩ সালে ৪ কোটি ৩০ লাখ যাত্রী পরিবহন করেছে এমিরেটস্

109 |
আপডেট: ২০১৪-০১-০১ ৮:৩৫:৫৭ এএম

২০১৩ সালে বিশ্বব্যাপী নেটওয়ার্কে পরিচালিত ১ লাখ ৬৪ হাজার ৬৩৫টি ফ্লাইটের সাহায্যে ৪ কোটি ৩০ লাখের অধিক যাত্রী পরিবহন করেছে এমিরেটস্ এয়ারলাইন।

ঢাকা: ২০১৩ সালে বিশ্বব্যাপী নেটওয়ার্কে পরিচালিত ১ লাখ ৬৪ হাজার ৬৩৫টি ফ্লাইটের সাহায্যে ৪ কোটি ৩০ লাখের অধিক যাত্রী পরিবহন করেছে এমিরেটস্ এয়ারলাইন। এ সময় এমিরেটসের উড়োজাহাজগুলো ৭৫ কোটি কিলোমিটার উড্ডয়ন করেছে যা পৃথিবীর বিষুবরেখা বরাবর পরিসীমা ১৮ হাজার ৭৫৩ বার পরিক্রমণ করার সমান।

দুবাই থেকে উড্ডয়নকারী এমিরেটসের ফ্লাইটগুলোতে গতবছর ৪ কোটি ৬০ লাখ জনের খাবার সরবরাহ করা হয়েছে।

২০১৩ সালে এমিরেটস্ ২৪টি নতুন উড়োজাহাজের ডেলিভারি লাভ করেছে; যার মধ্যে ছিল এয়ারবাস এ৩৮০, বোয়িং৭৭৭ এবং বোয়িং৭৭৭ ফ্রেইটার। ৯টি নতুন গন্তব্যে ফ্লাইট শুরু করা হয়েছে এ বছর।

বিদায়ী বছরের জানুয়ারিতে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে এ৩৮০ উড়োজাহাজের জন্য বিশ্বে প্রথমবারের মতো একটি স্বতন্ত্র, কনকোর্স-এ উদ্বোধন করা হয়।

ফেব্রুয়ারি মাসে পরবর্তী ৫ বছরের জন্য ফর্মুলা-১ এর গ্লোবাল পার্টনার নিযুক্ত হয় এমিরেটস্। এপ্রিল মাসে অস্ট্রেলিয়ার কান্টাসের সঙ্গে বহু প্রতীক্ষিত বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করে প্রতিষ্ঠানটি। এর ফলে দুবাই-অস্ট্রেলিয়ার মধ্যে চলাচলকারী ফ্লাইটের সংখ্যা ৯৮টিতে উন্নীত হয়।


মে মাসে ঘোষিত এমিরেটস্ গ্রুপের বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হয় এবং এমিরেটস্ গ্রুপ উপর্যুপরি ২৫তম বছর মুনাফা অর্জনের রেকর্ড সৃষ্টি করে। ২০১২/১৩ অর্থবছরে এমিরেটস্ গ্রুপের মুনাফায় প্রবৃদ্ধি ছিল ৩৪ শতাংশ এবং মোট মুনাফার পরিমাণ ৮৪.৫ কোটি মার্কিন ডলার।

আগস্ট মাসে এমিরেটস্ তাদের এ৩৮০ উড়োজাহাজ পরিচালনায় ৫ম বর্ষ পূর্ণ করে। এ সময়ে ওই উড়োজাহাজগুলোর সাহায্যে পরিচালিত ৪৫ হাজারের অধিক ফ্লাইটে ১ কোটি ৮০ লাখ যাত্রী পরিবহন করা হয়।

এ বছরই এ৩৮০ উড়োজাহাজের সাহায্যে পরিচালিত ১৬ ঘণ্টা ২০ মিনিটব্যাপী দীর্ঘতম দুবাই- লসএঞ্জেলেস ফ্লাইটের উদ্বোধন করা হয়।

অক্টোবরে এমিরেটস্ ফেসবুকে ফ্যানের সংখ্যা ২০ লাখে পৌঁছায় এবং ২০২০ সালে ৭ কোটি যাত্রী পরিবহনের লক্ষ্যমাত্রা ঘোষণা করে এমিরেটস্।

২০১৩ সালে অর্জিত অনেকগুলো স্বীকৃতির মাঝে সর্বাধিক উল্লেখযোগ্য ছিল স্কাইট্রাক্স ‘ওয়ার্ল্ড বেস্ট এয়ারলাইন’ পুরস্কার।

এমিরেটস্ বর্তমানে ১৩৭ জাতির প্রায় ১৮ হাজার কেবিন ক্রু তাদের সেবা প্রদান করছেন। এমিরেটস্ স্কাইওয়ার্ডসের সদস্য সংখ্যা এ বছর ১ কোটিতে পৌঁছায় এবং আমেরিকান এক্সপ্রেস, ভার্জিন আমেরিকা ও জেট ব্লুর সঙ্গে পার্টনারশিপ চুক্তি স্বাক্ষরিত হয়।

গত বছরের অন্যতম আলোচিত বিষয় ছিল নভেম্বরে দুবাই এয়ারশোতে এমিরেটসের ২০০টি উড়োজাহাজ কেনার অর্ডার প্রদান, যার মধ্যে ১৫০টি নতুন মডেলের বোয়িং ৭৭৭এক্স ও ৫০টি এ৩৮০। ৯৯ বিলিয়ন মার্কিন ডলারের এ অর্ডারটির মাধ্যমে এমিরেটস্ বেসামরিক বিমান চলাচল ইতিহাসের নতুন রেকর্ড সৃষ্টি করেছে।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৪
সম্পাদনা: আসিফ আজিজ, নিউজরুম এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পর্যটন বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2014-01-01 08:35:57