ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

এভিয়াট্যুর

দুর্গম পাহাড়ে জলের কলতান

আসিফ আজিজ ও মীর সানজিদা আলম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
দুর্গম পাহাড়ে জলের কলতান ছবি: নূর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বান্দরবান থেকে ফিরে: অদ্ভুত সুন্দর ভোর। ঝুম বৃষ্টি।

টিনের চালে ছন্দবন্ধ শব্দ। চারপাশ থেকে ভেসে আসছে মাটির সোঁদা গন্ধ। পাহাড়ের তিনশ’ ফুট উঁচুতে কাঠের কটেজ। এই গ্রীষ্মেও দু’টি কম্বল জড়িয়ে শুয়ে। জানালার ফাঁক গলে উঁকি দিচ্ছে ভোরের স্নিগ্ধ আলো। সে আলোর আলতো ছোঁয়ায় ঘুম ভাঙল সবার। ঘড়ির কাঁটায় ভোর ৬টা। যেতে হবে বহু দূর। সেই নাফাখূম। যাওয়া আসা মিলিয়ে প্রায় ৬ ঘণ্টার হাঁটা পথ।

ধড়ফড়িয়ে উঠে ডেকে তুলি সবাইকে। নিচ থেকে ডাক শুনতে পাই আমাদের গাইড মংয়ের। ঘর থেকে বেরিয়ে দাঁড়ালাম কটেজের কাঠের বারান্দায়। সে এক অদ্ভুত ভালোলাগা। আজকের ভোরটা যেন নতুন করে সেজেছে আমাদের জন্য। চারপাশ নিস্তব্ধ। শুধু থেমে থেমে শোনা যাচ্ছে জলের ফোঁটার টুপটাপ শব্দ। বৃষ্টি কমে গেছে। দুষ্টু মিষ্টি মেঘগুলো পাহাড়ের সবুজ কোলে পেখম মেলে বসে হাতছানি দিচ্ছে যেন। চারদিকে মিষ্টি একটা গন্ধ। রেমাক্রি খূম থেকে বইছে জলের নহর। এত ভোরেও কমর্ব্যস্ত রেমাক্রি ঘাট।
Bandarban-72

দ্রুত তৈরি হয়ে নেমে এলাম নিচে। এবার নাস্তার পালা। ব্যবস্থা খুব বেশি নেই। সিদ্ধ নুডুলস, ডিদ্ধ ডিম, ভাজি ডিম, নাপ্পি আর কলা। যার যার পছন্দ মতো খেয়ে কলা কিনলাম আড়াই ডজন। দাম মাত্র ৩০ টাকা। পেয়ে গেলাম কালো আখও। প্রতি পিছ ১৫ টাকা। দলের সদস্য পাঁচজন। মং পথপ্রদর্শক। আমাদের বান্দরবান অভিযাত্রার চতুর্থ দিন। কোমর পানির রেমাক্রি খাল পেরিয়ে রেমাক্রি খূম। এর পানি বয়ে পড়ছে রেমাক্রি খালে। রাতে কম্বল গায়ে দিতে হলেও দিনের রোদ এবং তাপ কিন্তু কম নয়!

রেমাক্রি নৌকাঘাট থেকে নাফাখূম যাওয়ার পথটা মুগ্ধ করার মতো। তবে বর্ষা ও গ্রীষ্মে কিন্তু ভিন্ন রূপ। বর্ষায় পথটি বেশ ঝুঁকিপূর্র্ণ। এসময় সরকারিভাবে নিষেধাজ্ঞাও থাকে বেশ কিছুদিন। তাই নাফাখূমে যেতে গ্রীষ্ম অথবা শীত বেছে নেওয়াই ভালো।
Bandarban-62

রওয়ানা করলাম সকাল সাড়ে সাতটায়। যাত্রাপথের পাতকূয়াগুলোতে তখন শিশু ও নারীদের সারি। সারাদিনের পানি সংগ্রহে ব্যস্ত তারা। পুরুষদের অধিকাংশকে দেখা গেল জাল দিয়ে মাছ ধরতে, বাঁশের ভেলা বানাতে ও বাঁশের ভেলা বাইতে। উঁচু নিচু, আঁকা-বাঁকা পথ বেয়ে এগিয়ে যাচ্ছি আমরা। একবার কেউ পিছিয়ে পড়লে তার জন্য ক্ষণিকের অপেক্ষা। তারপর আবার যাত্রা।

কখনো সরু একটি কাঠের সাঁকো, কখনো হাঁটুজলে খাল পার হয়ে এগিয়ে চলেছি আমরা। প্রচণ্ড রোদ আপনাকে ঘামিয়ে দুর্বল করে দেবে। তাই রওয়ানা দেওয়ার আগেই ছাতা নিয়ে নেওয়া ভালো। অবশ্য সেটি আপনার হাঁটার গতি কমিয়ে দেবে। আর ক্যাপ গরম করে দেবে আপনার মাথা। এক্ষেত্রে আমাদের কাজে লেগে গেল তানজিলের বুদ্ধি। সবাই একটা করে গামছা নিয়েছিলাম। জলে গামছাটা ভিজিয়ে সবাই পেঁচিয়ে নিলাম মাথায়। ব্যস, মাথা ঠাণ্ডা!
Bandarban-5

ওহ! আরেকটা জিনিস। রওয়ানা দেওয়ার আগে হাতে পায়ে মুখে ওডোমাস মেখে নিতে ভুলবেন না। কারণ পাহাড়ি গাছপালা, জঙ্গলের মধ্যে বিভিন্ন প্রকার মাছি আর মশার আড়ত বলতে পারেন। এগুলোর হাত থেকে রক্ষা পাওয়া মুশকিল। আর বর্ষা ছাড়া অন্য সময় গেলে জোঁকের ভয় নেই।

নাফাখূম যাত্রায় আপনার স‍াহসেরও পরীক্ষা দিতে হবে। কারণ মাঝে মাঝে দেখবেন সামনে এগুনোর পথ নেই। তখন আপনাকে ঝিরির হাঁটুজল আবার কখনো গলাজলে ডুবে পার হয়ে অন্য পাড়ে গিয়ে আবার হাঁটা ধরতে হবে। দু’পাশের গাছগুলো হবে আপনার ছায়া সঙ্গী। টানা দু’ঘণ্টা হাঁটার পর আমরা জল কাদামাখা ভয়ঙ্কর পাহাড়ি রাস্তা পেরিয়ে হাজির হলাম পাথরের রাজ্যে। পাথর এত বেশি যে তার ফাঁক গলিয়ে পানি আসতে বেশ কষ্ট হচ্ছে। পথিমধ্যে কিন্তু অনেক ছোটখাট ঝরনাধারাও দেখতে পাবেন। আর এসব ক্ষীণ ঝরনাধারা পানি একেবারে হিম। চলার পথে এসব ঝরনা থেকে একটু পানি নিয়ে হাতমুখ ভিজিয়ে নিলে পাবেন অনাবিল প্রশান্তি।
Bandarban-42
হাঁটার পথে পাহাড়ের সুমিষ্ট আখ খেয়ে তৃষ্ণা মিটিয়েছি। এবার ক্ষুধা মেটানোর পালা। সঙ্গে দরকার এনার্জি। মং ব্যাগ থেকে কলা বের করলো। একেকজন মুহূর্তে খেয়ে নিলাম তিন চারটি করে। তারপর পাথরে নেমে উপভোগ করলাম অনাবিল সৌন্দর্য। এরমধ্যে আমাদের ফটোগ্রাফার নূর ভাইয়ের দেখা নেই। পরে আবিষ্কার করলাম পাথরের মধ্যে শুয়ে, বসে কতরকম ভঙ্গিতে ছবি তোলায় ব্যস্ত তিনি।

আমাদের বার বার মনে হচ্ছিল ডিসকভারি, ন্যাশনাল জিওগ্রাফিতে দেখা ছোট নদী, দু’পাশে ঝুলে থাকা বড় বড় গাছের ডাল, তার মাঝ দিয়ে হেঁটে যাচ্ছে অভিযাত্রীরা...আরও অনেককিছু।

মাঝে মাঝে পড়ছে আবার ছোট বড় পাথর রাজ্য। এরই মধ্যে আবার বিভিন্ন প্রজাতির পাখির ডাক, বুনো সুন্দর ফুল। সব পেছনে রেখে আবার হাঁটা শুরু করলাম। হাতে সবার বাঁশের লাঠি। দু’টি কারণে। প্রথমত, বুনো গাছপালা সরানো। দ্বিতীয়ত, শব্দ করে চলা, যাতে সাপ বা অন্য কোনো হিংস্র জন্তু সতর্ক হয়ে যায়।
Bandarban-3
যত এগুচ্ছি পথ যেন তত দুর্গম হয়ে উঠছে। কাজেই কাছে ভারি ব্যাগ তো রাখবেনই না, আর পায়ের জুতাটা হতে হবে আরামদায়ক। এক্ষেত্রে কেডস না পরে বান্দরবান থেকে আরামদায়ক প্লাস্টিকের বেল্ট জুতা কিনে নিতে পারেন দুই-তিনশ’ টাকায়। কারণ আপনাকে বারবার পানি পেরুতে হবে।

আরেকটু এগুতেই গম্ভীর জলের আর্তনাদ কানে এলো। কানে পেতে বোঝার চেষ্টা করলাম সত্যি কি নাফাখূমের কাছাকাছি এসে গেলাম! পা-ও তখন আর চলছে না কারো। আশার আলো দেখে একটু এগিয়েই দেখা পেলাম নাফাখূমের। তখন বর্ষা ছিল না। তাই নাফখূম জলপ্রপাতের প্রবাহ অত বেশি ছিল না। তবু তার গম্ভীর শান্ত ভাবটা উপভোগ করার মতো। ঘোলা নয়, স্বচ্ছ কাচের মতো জল বইছে অঝোর ধারায়।

গাইড মং পৌঁছা মাত্রই জামা খুলে লাফিয়ে পড়লো নাফাখূমের জলে। আমরা তো অবাক! মানুষ এভাবে লাফানোর সাহস করে এমন জায়গায়! কিন্তু তার লাফানো দেখে আমরা কেউ কিন্তু স্থির থাকতে পারলাম না। অথচ কেউ অতিরিক্ত পোশাক আনিনি। কি আর করা! মং আমাদের সাহস দিলো। টি-শার্ট খুলে আমরা প্রথমটায় লাফ দিলাম না। কিন্তু নেমে গেলাম পাথর বেয়ে জলে। অদ্ভুত শীতল স্বচ্ছ জলে অবগাহন। প্রশান্তির জল, স্বর্গীয় অনুভূতি। যেন ওপর থেকে পড়া জলে মুছে যাচ্ছে সব গ্লানি।
Bandarban-2
আমরা জলকেলিতে এতই মগ্ন ছিলাম যে কিছুক্ষণের জন্য বোধহয় ভুলেই গেলাম আমাদের সঙ্গে নূর ভাইও এসেছেন। ভুল ভাঙলো তার চিৎকারে। আমাদের হৈচৈতে তিনি নাকি ছবি তুলতে পারছেন না। বার বার তার ফ্রেমের মধ্যে আমরা। অগত্যা, আমাদের কিছু সময়ের জন্য উঠে পড়তে হলো। কিছু ছবিও তুললাম। এরই মধ্যে মং আবার লাফ দিলো। শুধু তাই নয়, পাথরের বড় বড় ফোঁকরে হাত গলিয়ে দিয়ে বললো দেখি মাছ পাই কিনা। তাতে মাছ না পেলেও অনেক বড় বড় মাছের দেখা মিললো এখানকার স্বচ্ছ জলে। এখানে এসে জানলাম ‘নাফা’ একপ্রকার মাছ আর ‘খূম’ অর্থ গর্ত। অর্থাৎ নাফাখূমের অর্থ দাঁড়ায় মাছের গর্ত।
Bandarban-1
এবার আমাদেরও শখ হলো লাফানোর। রেডি ওয়ান টু থ্রি... বলেই দিলাম লাফ। নূর ভাই ক্যামেরাবন্দীও করলেন সে মুহূর্ত। আমাদের লাফালাফি ঝাঁপাঝাঁপি দেখে কিন্তু নূর ভাইও শেষ পর্ন্ত ক্যামেরা নিয়ে মশগুল থাকতে পারলেন না। নেমে গেলেন গামছা পরেই। তারপর সবাই মিলে কিছুক্ষণ হৈ চৈ করে উঠে পড়লাম। ভেজা কাপড়েই এখন আমাদের থাকতে হবে তিন চার ঘণ্টা।

নাফাখূমের উৎস পথ ধরে ২০ মিনিট হাঁটলেই তকরা পাড়া। আমাদের পানি শেষ। ক্ষুধা লেগেছে অনেক। ফিরে না গিয়ে হাঁটা শুরু করলাম তকরা পাড়ার উদ্দেশ্যে। মংয়ের কাছে সবই পরিচিতি। অনেকবার এসেছেন তিনি। গিয়ে উঠলাম তকরা ত্রিপুরার মাচাংঘরে। সেখানে তৃষ্ণা মিটিয়ে গাছে ঝুলে থাকা আম  লাফিয়ে লাফিয়ে পেড়ে খেলাম। মাঝে মাঝে কাটার সময় পাওয়া গেল না, খেয়ে ফেললাম ফাটিয়ে।

এবার ফেরার পালা। মনে ওঠা মাত্রই কষ্ট শুরু হলো। আবার হাঁটতে হবে তিন-চার ঘণ্টা! কিন্তু এ কষ্টটাকে কষ্ট মনে হবে না যদি চলার পথের দু’এক জন মানুষকে দেখেন। তিন ঘণ্টার পাহাড়ি পথ হেঁটে চাল-তরকারির বোঝা মাথায় নিয়ে বাজার করে ফিরছেন তারা। হয়তো এটা দিয়েই চলতে হবে তাদের পুরো সপ্তাহ। এটা তাদের নিয়মিত রুটিন। চলার পথের কষ্ট আমাদের উবে গেল এই মানুষগুলোকে দেখে। পথও যেন ছোট হয়ে এলো। শুধু পথিকের আশ্রয় নেওয়ার জন্য নির্মিত দু’একটি টং ঘরে দু’পাঁচ মিনিট বিশ্রাম নিয়ে ফিরে এলাম রেমাক্রি বাজারে।
ভ্রমণ যাদের নেশা, বেড়ানোর সুযোগ এলে যারা উড়িয়ে দেন সব বাধা, কাজের অংশ হিসেবে যারা ভ্রমণ করেন কিংবা যাদের কালেভদ্রে সুযোগ হয় ভ্রমণের তারা সবাই হতে পারেন ট্রাভেলার্স নোটবুক’র লেখক। আপনার ভ্রমণের অভিজ্ঞতা শেয়ার করতে পারেন বাংলানিউজের পাঠকদের সঙ্গে।

আপনার ভ্রমণ আনন্দ বিশ্বজুড়ে বাঙালির কাছে ছড়িয়ে দিতে আমাদের ই-মেইল করুন- [email protected] এই ঠিকানায়

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।