ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

পর্যটন

খুলনা শহরের আশেপাশে কাশফুলের রাজ্য

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
খুলনা শহরের আশেপাশে কাশফুলের রাজ্য

খুলনা: নাগরিক কোলাহল আর যাপিত জীবনের নানা ব্যস্ততার মাঝে চুপিচুপি আসে শরৎ। মাতোয়ারা করে নীল আকাশে সাদা মেঘের ভেলায়, কাশফুলের শুভ্রতায় কিংবা শিউলির ঘ্রাণে।

তারপর, হারিয়ে যায় দ্রুতই। শরৎ এলে এমনই, স্নিগ্ধতার আবেশ ছড়িয়ে স্মৃতিতে দোলা দেয় সব ঋতুতে।

বছর ঘুরে এবারও কাশফুলের ‘সাদা ডালি’ সাজিয়ে বসে আছে শরৎ। দক্ষিণা বাতাসে কাশফুলগুলো ঢলে ঢলে পড়ছে। আহ্বান জানাচ্ছে তার সৌন্দর্য উপভোগ করার জন্য। শরতের কাশফুলের এ রূপ সহজেই যে কারো চিত্তে দোলা দিতে বাধ্য করবে। কিন্তু এই নগর সভ্যতায় কোথায় পাবেন কাশফুলের রাজ্য? যারা কাশফুলকে ভালোবাসেন তাদের জন্য জানাচ্ছি সুখবর।


শরতের বিকেলে মনকে প্রফুল্ল করতে ঘুরে আসতে পারেন কাশবন থেকে। কাশফুলের নরম ছোঁয়ায় এক স্নিগ্ধ বিকেল কাটাতে এবং নগরজীবনের ব্যস্ততার ফাঁকে একটু শান্তির খোঁজে যেতে পারেন খুলনা শহরের আশেপাশের কাশবনে।

জেনে নিন খুলনা শহরের কোথায় কোথায় পাবেন কাশবন:

ময়ূরী আবাসিক এলাকা:

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ শহরটির পশ্চিমপ্রান্তে সোনাডাঙ্গা বাইপাস রোডের কোলঘেঁষে ৯০ একর জমির ওপর গড়ে তুলেছে এক দৃষ্টিনন্দন ও অত্যাধুনিক আবাসিক প্রকল্প। এটি ময়ূর নদীর তীরে অবস্থিত হওয়ায় নামকরণ করা হয়েছে ‘ময়ূরী আবাসিক এলাকা’। প্রকৃতির নিয়ম অনুযায়ী এখানে কাশফুল পেখম মেলেছে। প্রতিদিন হাজারও মানুষ কাশফুলের সাথে ছবি তুলতে এখানে ভিড় জমান।



শেখ রাসেল ইকো পার্ক:

রূপসা সেতুর দক্ষিণ পাশে বেসরকারিভাবে গড়ে ওঠা ‘ভূতের আড্ডা’ পার্কের পাশেই নদীর তীরে গড়ে উঠছে শেখ রাসেল ইকো পার্ক। খুলনার বটিয়াঘাটা উপজেলার মাথাভাঙ্গা মৌজায় অবস্থিত শেখ রাসেল ইকো পার্ক। সুন্দরবনের আদলে তৈরি করা হয়েছে পার্কটি। এখানে গেলেই দেখা মিলবে পাখির অভয়ারণ্য, উপকূলবর্তী সুন্দরবনের গাছপালাসহ প্রায় সাড়ে তিন হাজার প্রজাতির গাছ। এসবের পাশাপাশি শরতে বিশেষ আকর্ষণ কাশফুলের দেখা মিলবেও এখানে। ইট-কাঠের শহরের মাঝে এই নীল-সাদার খেলা উপভোগ করতে প্রকৃতিপ্রেমী মানুষ এখানে প্রতিদিন ভিড় জমাচ্ছেন।



মোস্তর মোড়:

খুলনার বাইপাস সড়কের মোস্তর মোড়ে শরতের নীলচে আকাশে সাদা মেঘের খুনসুঁটি আর দিগন্তজোড়া কাশফুলের দোল খাওয়ার দৃশ্য মন কাড়বে যে কারো। দিনের বেলা হাতের কাছে এ মেঘ তুলায় চোখ জুড়াতে বিচরণ ঘটে অনেকের। সড়কের দুই ধারে শুধু কাশফুল আর কাশফুল।



বিকেএসপির সামনে:

বাইপাস রোড ধরে আফিলগেট এর আগে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) ঠিক সামনে অথবা খুলনা থেকে আফিলগেট গিয়ে বাইপাস রোডের বিকেএসপির ঠিক সামনেই কাশফুলের রাজ্য। গোধূলির আকাশে রক্তিম আভা আর সাদা কাশফুলের সমারোহ যেন প্রকৃতির খেলা। শত ব্যস্ততা, দম ফেলবার ফুরসত নেই এমন জীবন কাঠামোর মাঝে সাদা এককোণ বুক ভরে নিশ্বাস নেওয়ার সুযোগ নিতে অনেকেই ছুটে যাচ্ছেন সেখানে। সময় সুযোগ করে আপনিও ঘুরে আসতে পারেন এ কাশবনে।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।