ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পর্যটন

শাহজালাল বিমানবন্দরে গতি এনেছে নতুন ৪ সেবা

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
শাহজালাল বিমানবন্দরে গতি এনেছে নতুন ৪ সেবা

ঢাকা: বিমানবন্দরের কার্যক্রম গতিশীল করার জন্য, যাত্রীদের নানা সমস্যার সমাধান দিতে সম্প্রতি ৪টি নতুন সেবা চালু করেছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ।  

বিমানবন্দর থেকে যাতে যাত্রীরা প্রয়োজনীয় তথ্য পান, অভিযোগ ও পরামর্শ জানাতে পারেন তার জন্য হটলাইন নাম্বার চালু করা হয়েছে।

সেইসঙ্গে যাত্রীসেবার মান বাড়াতে সফটওয়্যার, মোবাইল অ্যাপ ও পূর্ণাঙ্গ ওয়েবসাইট চালু করা হয়েছে। আর, এসব সেবা বিমানবন্দরে গতি এনেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ওয়েব পোর্টাল : যাত্রী সেবার মান বাড়াতে নতুন, পূর্ণাঙ্গ ডাইনামিক ওয়েবসাইট চালু করেছে কর্তৃপক্ষ (www.hsia.gov.bd)। এর মাধ্যমে বিমানবন্দরের যাত্রীরা ফ্লাইটের সময়সূচি থেকে শুরু করে কীভাবে চেক-ইন করবেন, সে সংক্রান্ত যাবতীয় তথ্যাদি পাবেন। ওয়েবসাইটটি বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় কাজ করে। ফলে, সারা বিশ্বের যাত্রীরা ওয়েব পোর্টালের মাধ্যমে বিদেশে গমন এবং বিদেশ থেকে আগমনের সকল নিয়মসহ বিমানবন্দরের বিভিন্ন সেবা, দিক নির্দেশনা, অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক ফ্লাইটের তথ্য ও বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার কার্যাবলী সম্পর্কে জানতে পারবেন।

কল সেন্টার: বিমানবন্দরে সেবায় সাম্প্রতিক সময়ে সবচেয়ে কার্যকর সেবা বলা হচ্ছে কল সেন্টারকে। নতুন গ্রাহক পরিষেবা কর্মীর মাধ্যমে পরিচালিত ২৪/৭ কল সেন্টার চালু করা হয়েছে, যার মাধ্যমে যাত্রীরা তাদের যেকোনো প্রশ্ন বা উদ্বেগের উত্তর পাবেন। কল সেন্টারটিও বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় পরিচালিত হবে। এতে সারা বিশ্বের যাত্রীরা তাদের যেকোনো সমস্যা নিয়ে কল সেন্টার প্রতিনিধির সঙ্গে কথা বলতে পারবেন। কল সেন্টারের মাধ্যমে যাত্রী ছাড়াও সাধারণ জনগণ বিমানবন্দর সম্পর্কিত বিভিন্ন তথ্য জানতে পারবেন। এছাড়াও যাত্রীদের বিভিন্ন অভিযোগসমূহ সাপ্তাহিক, পাক্ষিক এবং মাসিক হিসেবে সংরক্ষণের পাশাপাশি সিআরএম টিমের মাধ্যমে সমাধান করে যাত্রীকে অবহিত করা হবে। বর্তমানে কল সেন্টারটি লং কোর্ড-০৯৬১৪-০১৩৬০০ দিয়ে শুরু হয়েছে এবং খুব শিগগিরই শর্টকোড (১৩৬০০) চালু করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হটলাইন: বিমানবন্দরের যাত্রীসহ যে কেউ হটলাইন ০৯৬১৪-০১৩৬০০ নম্বরে কল দিয়ে তথ্য ও সেবা নিতে পারবেন। নতুন সেবার মাধ্যমে বিমানবন্দর হেল্প ডেস্কের প্রটোকল সেবা, হুইল চেয়ার সেবা, লস্ট অ্যান্ড ফাউন্ড সেবা, ব্যাংকিং ও মানি এক্সচেঞ্জ সেবা, হোটেলের তথ্যও পাওয়া যাবে। জরুরি প্রয়োজনে বিমানবন্দরে কর্তব্যরত সব কর্মকর্তার ফোন নম্বর মিলবে।

কাস্টমার রিলেশনশিপ ম্যানেজমেন্ট সফটওয়্যার (সিআরএম): ২৪/৭ কল সেন্টার সেবার কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য হশাআবি কর্তৃপক্ষ সিআরএম সফটওয়্যার চালু করেছে। যার মাধ্যমে যাত্রীর অভিযোগ, পরামর্শ আরো ভালোভাবে সংরক্ষণ এবং সমাধান করা যাবে। যাত্রীদের বিমানবন্দর দিয়ে যাতায়াতের সময় অনেক অভিযোগ, মতামত, পরামর্শ অফিসিয়ালভাবে না যাওয়ার কারণে সুষ্ঠু সমাধান হয় না অথবা যাত্রীদের বিমানবন্দর সম্পর্কিত সঠিক তথ্য না জানার কারণেও হয়ে থাকে। এসকল সূক্ষ্ম বিষয়ের সঠিক সমাধানের জন্য যাত্রীরা কল সেন্টারের মাধ্যমে বিমানবন্দর সম্পর্কিত তাদের যেকোনো সমস্যা সম্পর্কে অভিযোগ দেবেন এবং বিমানবন্দরে অবস্থিত সিআরএম টিম অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে সমন্বয় করে যাত্রীকে অবহিত করবে।

এর আগে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কনফারেন্স কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সেবাগুলোর উদ্বোধন করেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

সেবার বিষয়ে জানতে চাইলে গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বাংলানিউজকে বলেন, জবাবদিহিতা নিশ্চিত করতেই এসব উদ্যোগ নেওয়া হয়েছে। এই সেবার মাধ্যমে তথ্য ও সেবা প্রাপ্তি আরো সহজ হবে। যাত্রীরা ভোগান্তি এড়িয়ে ঘরে বসেই জেনে নিতে পারবেন বিমানবন্দরের সব খোঁজ-খবর, তথ্য ও সেবা। এর মাধ্যমে বিমানবন্দরের সেবা কার্যক্রম আরও গতিশীল হবে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এমকে/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।