bangla news
সুড়ঙ্গ শেষের আলো

সুড়ঙ্গ শেষের আলো

বহুকাল আগে আমি বেশ কয়েক বছর লস এঞ্জেলস এলাকায় ছিলাম। সেখানে যাওয়ার পর আমি আবিষ্কার করেছিলাম সেটি হচ্ছে ভূমিকম্পের এলাকা। একবার একটা মোটামুটি বড়োসড়ো ভূমিকম্পের ভেতর দিয়ে যাওয়ার পর আমার ভেতর ভূমিকম্প নিয়ে এক ধরনের আতঙ্কের জন্ম নিল। আমার বাসাটি ছিল কাঠের, ভূমিকম্পের সময় কাঠের বাসা বেশ নড়েচড়ে এবং অত্যন্ত  বিচিত্র এক ধরনের ক্যাঁচ-ক্যাঁচ শব্দ করে এবং সেই শব্দ শুনে আমার আত্মা খাঁচা ছাড়া হয়ে যেতে লাগল। রাতে ঘুমাতে পারি না বিছানায় বসে থাকি।


২০২০-০৫-২৯ ১২:০৬:০৫ এএম
‘ও খালাম্মারা ঘরে কোনো খাবার নেই, কিছু দেন’

‘ও খালাম্মারা ঘরে কোনো খাবার নেই, কিছু দেন’

মহামারি আগে এলেও হয়তো এভাবে আসেনি কখনও। রোগে তো মারছেই, ভাতেও মারছে। হাত-পা ভেঙে ঘরে বসিয়ে দিয়েছে একেবারে। কেউ কেউ অবার সে স্বাস্থ্যবিধি নিয়ম করে করছেন। কিন্তু যাদের সকালে রোজগারে না গেলে বিকেলে চুলোয় পাতিল বসে না, তাদের?


২০২০-০৫-২৪ ৪:৩৮:৫০ পিএম
স্বদেশ প্রত্যাবর্তনের অঙ্গীকারের পথেই হাঁটছেন শেখ হাসিনা

স্বদেশ প্রত্যাবর্তনের অঙ্গীকারের পথেই হাঁটছেন শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধুর জ্যেষ্ঠকন্যা ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস রোববার (১৭ মে)। ১৯৮১ সালের এই দিনে দীর্ঘ নির্বাসন থেকে দেশে ফেরেন তিনি।


২০২০-০৫-১৭ ১০:৩১:৩০ এএম
আর কতটা ধ্বংস হবে স্বাস্থ্য ও ব্যাংকিং খাত

আর কতটা ধ্বংস হবে স্বাস্থ্য ও ব্যাংকিং খাত

একটা ভয়ের মাঝেই আছি। ছোটবেলায় শুনতাম মধ্যদুপুুরে জঙ্গলে তেঁতুল গাছের ধারেকাছে যাওয়া যাবে না। ভূত থাকে। গেলেই ভূত ঘাড় মটকে দেবে। কত দিন গোপনে তেঁতুল গাছের নিচে গিয়ে বসে থেকেছি ভূত দেখতে। পাইনি সেই ভূতের সন্ধান। বন্ধুদের পাল্লায় পড়ে অমাবস্যা রাতে শ্মশানঘাটে গেছি প্রেতাত্মা দেখতে। পাইনি খুঁজে।


২০২০-০৫-১৭ ৮:০৭:৩২ এএম
রাজনীতির মাঠেও দুর্বার ‘নড়াইল এক্সপ্রেস’

রাজনীতির মাঠেও দুর্বার ‘নড়াইল এক্সপ্রেস’

মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন আততায়ীর গুলিতে নিহত হওয়ার পর তাকে স্মরণ করে ওয়াল্ট হুইটম্যানের লেখা- 'O Captain! My Captain!' কবিতার শেষ তিন লাইনে কবি লেখেন-
"But I with mournful tread
Walk the deck my Captain lies
Fallen cold and dead."


২০২০-০৫-১৬ ৭:১৪:০৫ পিএম
ভার্চ্যুয়াল কোর্ট কঠিন কিছু নয়, এগিয়ে চলুন

ভার্চ্যুয়াল কোর্ট কঠিন কিছু নয়, এগিয়ে চলুন

ঢাকা: প্রযুক্তির আগমন এবং বিবর্তনকে আমরা ভয় পাই। কিন্তু বালির বাঁধ দিয়ে যেভাবে বান ঠেকানো যায় না, তেমনিভাবে প্রযুক্তির উৎকর্ষতাকেও দমিয়ে রাখা যায় না। এটি নিজেই নিজের অবস্থান তৈরি করে নেয়। যারা প্রযুক্তির আগমনকে স্বাভাবিকভাবে মেনে নিয়ে এর সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার চেষ্টা করেন, তারাই সফল হন। ঠিকে থাকেন। আমাদের দেশে ব্যাংকের মাধ্যমে টিটি আর ডিডি পাঠানোর ইতিহাস খুব বেশি পুরনো নয়। কিন্তু এখন অনলাইন ব্যাংকিং আর এটিএমের ব্যবহারকেই স্বাভাবিক ব্যাংকিং মনে করেন সবাই। আরও অনেক ক্ষেত্রেই বড় ধরনের বিবর্তন হয়ে গেছে। কিন্তু আমাদের দেশের বিচার বিভাগে নতুন প্রযুক্তির আগমন যেভাবে নাড়া দিয়েছে, তা আর কোনো ক্ষেত্রের বিবর্তনে দেয়নি।


২০২০-০৫-১৫ ৪:২৯:৫৮ পিএম
করোনার কালে লেখাপড়া

করোনার কালে লেখাপড়া

ঢাকা: করোনা মহামারি নিয়ে প্রাথমিক আতঙ্কটা মনে হয় একটু কমেছে। প্রতিদিনই খবরের কাগজে দেখছি পৃথিবীর কোন না কোন দেশ তাদের ঘরবন্দী মানুষদের একটু একটু করে বাইরে আসতে দিচ্ছে। জ্বর হয়েছে বলে মাকে জঙ্গলে ফেলে দিয়ে আসার মত ঘটনা পত্রিকায় আসছে না।


২০২০-০৫-১৫ ১২:৪৬:৩৯ এএম
হবিগঞ্জে কেন হচ্ছে না করোনা পরীক্ষার ল্যাব?

হবিগঞ্জে কেন হচ্ছে না করোনা পরীক্ষার ল্যাব?

দেশে করোনা পরীক্ষার জন্য একের পর এক চালু হচ্ছে পিসিআর ল্যাব। সর্বশেষ চালু হয়েছে নোয়াখালীতে। আমরা এই উদ্যোগকে সাধুবাদ জানাই। কারণ করোনা মোকাবিলায় সবার আগে প্রয়োজন করোনা শনাক্ত করা। এতে করে আক্রান্ত ব্যক্তির যেমন চিকিৎসা নিশ্চিত হবে, তেমনিভাবে তা কমিউনিটি ট্রান্সমিশন বন্ধ করবে। আমি এর আগে একটি লেখায় হবিগঞ্জে করোনা পরীক্ষার ল্যাব প্রতিষ্ঠার দাবি এবং এর যৌক্তিকতা তুলে ধরেছিলাম। ওই লেখায় এক সাথে কয়েকটি বিষয় আলোকপাত করেছিলাম। এতে ব্যাপক জনমত সৃষ্টি হয়েছিল। আবার কোন একটি ইস্যুকে ভিন্নভাবে সমালোচনাও করা হয়েছে। কোন বিষয় নিয়ে মত ভিন্নতা থাকাটাই স্বাভাবিক বলে আমি মনে করি। তবে সেই লেখায় আমার নিজস্ব মতামতের পাশাপাশি অডিয়েন্স কী বলছে এবং সমাধান কী হতে পারে তার সুপারিশ প্রস্তাবনা ছিল। একটু গভীরভাবে উপলব্ধি করলে বিষয়টি নিয়ে মতবিরোধ দেখা দেওয়ার কথা ছিল না।


২০২০-০৫-০৬ ৯:১১:৩৫ পিএম
কৃষকের দুর্ভোগের মধ্যে ‘নয়া আপদ’ দূর হোক

কৃষকের দুর্ভোগের মধ্যে ‘নয়া আপদ’ দূর হোক

বৈশ্বিক মহামারি করোনার অভিঘাতে আগামী দিনগুলোতে খেয়ে পরে বেঁচে থাকাটাই দায় হবে। সম্প্রতি জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) এমন ভয়াবহ দুর্ভিক্ষের হুঁশিয়ারিতে খাদ্যনিরাপত্তা নিয়ে ভাবিত বাংলাদেশও। বাংলাদেশ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সংস্থাটির পক্ষে সরকারকে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী জুন থেকে আগস্ট- এই সময়ে কৃষি বিপদের প্রভাব আরও স্পষ্ট হবে।


২০২০-০৫-০৩ ৩:০৭:৪৭ পিএম
সিলেট বিভাগে আরও ১৩৬ জন হোম কোয়ারেন্টিনে

সিলেট বিভাগে আরও ১৩৬ জন হোম কোয়ারেন্টিনে

সিলেট: সিলেটে ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৩৬ জনকে হোম কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে। আর কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র পেয়েছেন ৩২৩ জন। নতুন করে আরও ১৬ জনসহ হাসপাতালে ভর্তি আছেন ৮৪ জন করোনা পজিটিভ রোগী। পাশাপাশি হাসপাতাল আইসোলেশনে আছেন ৯৪ জন।


২০২০-০৫-০৩ ৩:০৭:১৩ পিএম
নিখুঁততম মানুষ

নিখুঁততম মানুষ

প্রফেসর জামিলুর রেজা চৌধুরী এই দেশে প্রায় সবার কাছে ‘জেআরসি’ স্যার নামে পরিচিত। রাষ্ট্র তাকে জাতীয় অধ্যাপক হিসেবে সম্মান দিয়েছে তবে তিনি তার অনেক আগে থেকেই এই দেশের প্রায় সবার ‘স্যার’। একজন মানুষ কী পরিমাণ সত্যিকারের কাজ করতে পারে সেটা প্রফেসর জামিলুর রেজা চৌধুরীকে নিজের চোখে দেখেও বিশ্বাস হতে চায় না।


২০২০-০৫-০১ ১২:০২:১৭ এএম
প্রশ্ন করব না সিন্ডিকেট নিয়ে বলব না সচিবরা কেন দায়িত্বে

প্রশ্ন করব না সিন্ডিকেট নিয়ে বলব না সচিবরা কেন দায়িত্বে

না, বলব না স্বাস্থ্যমন্ত্রীদের অতীত বর্তমান কাহিনি নিয়ে কিছু। অনেক বলেছি। অনেক লিখেছি। এবার শুধুই প্রশংসা করব। বলব, আহা বেশ বেশ, উনারা ভালো করেছেন, করছেন, আগামী দিনেও ভালো করবেন। উনাদের আরও পদোন্নতি প্রয়োজন। একটি নয়, প্রয়োজনে বাড়ানো হোক আরও মন্ত্রণালয়। 


২০২০-০৪-২৬ ৯:২০:২৯ এএম
স্বাস্থ্যমন্ত্রীর ব্যর্থতা ও পাপের রাজনীতি

স্বাস্থ্যমন্ত্রীর ব্যর্থতা ও পাপের রাজনীতি

ভাবছিলাম করোনাকালীন স্বাস্থ্যমন্ত্রীকে নিয়ে লিখব না। কিছু বলব না। যার যার মতো চলছে, চলতে থাকুক। ভালো থাকুক। সুখে থাকুক। কিন্তু জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এখন আর না বলে পারছি না। প্রশ্নটা আমার জীবনের। তাই কিছু কথা বলতেই হবে। প্রতিষ্ঠান চালানোর অদক্ষতার একটা সীমা থাকে। সবকিছুর শেষ থাকে।


২০২০-০৪-১৯ ৭:৪৪:০০ এএম
এত্তো উজান উজাইছো ক্যা, কইতে পারো!

এত্তো উজান উজাইছো ক্যা, কইতে পারো!

সাহিত্য বোদ্ধারা দু’ভাবেই বলেছেন কথাটি- ‘সকলে কবি নয়, কেউ কেউ কবি’। আবার অন্যত্র বলেছেন, সকলে কমবেশি কবি হয়ে ওঠেন বিশেষ পরিস্থিতিতে। সত্যি কথা বলতে কী ভাই; আমি কবি নই। তবে মাঝেমধ্যে কবি হতে বড্ড সখ হয়। দু’ কলম লিখি, কাগজ ছিঁড়ে ছুড়ে ফেলে দিই বাস্কেটে। আর ভাবি; এটা কোনো লেখার মতন কিছু হলো কী! কখনো-সখনো পুরাতন কিছু লেখা- নিজেই পাঠক... পাঠ করি অবসরে। অবাক হই, আরে এমন করে আমি লিখলাম কখন- কীভাবে? যাই হোক, আমি যে কতোবড় মূর্খভাবিক তা আপনাদের একদিন শোনাবো, কথা দিলাম।


২০২০-০৪-০৮ ৫:২৭:৫২ পিএম
করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর সময়োপযোগী সিদ্ধান্ত

করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রীর সময়োপযোগী সিদ্ধান্ত

চট্টগ্রাম: দেশে করোনা ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ৩১ দফা নির্দেশনা সময়োপযোগী সিদ্ধান্ত বলে মত দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। পাশাপাশি জনসমাগম রোধে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় এখনও পর্যন্ত এই ভাইরাসের মহামারি রূপ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।


২০২০-০৪-০৪ ১০:১২:৪১ পিএম