bangla news
মাতৃভাষার জন্য ভালোবাসা

মাতৃভাষার জন্য ভালোবাসা

১.

এই লেখাটি যেদিন প্রকাশিত হবে সেদিনের তারিখটি হবে ২১ ফেব্রুয়ারি। বাইরের দেশের যেসব মানুষ কখনো আমাদের ২১ ফেব্রুয়ারি দেখেনি তারা যখন প্রথমবার এদেশ এসে এই দিনটি দেখে তারা নিঃসন্দেহে অনেক অবাক হয়ে যায়।


২০২০-০২-২১ ২:৩৬:০৪ এএম
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন

একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন

স্বাধীন বাংলাদেশের আপামর জনসাধারণ প্রতি বছর অমর একুশের শহীদ দিবসে মহান ভাষা আন্দোলনের সূর্যসন্তানদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করে। ১৯৫২ সালের ভাষা শহীদদের পবিত্র রক্তস্রোতের সাথে মিশে আছে বাঙালির জাতীয় মুক্তিসংগ্রামের গৌরবগাথা।


২০২০-০২-২১ ২:১৫:৫৮ এএম
অবৈজ্ঞানিক শিক্ষা ও পরীক্ষা পদ্ধতির নিষ্ঠুর বলি শিশুরা

অবৈজ্ঞানিক শিক্ষা ও পরীক্ষা পদ্ধতির নিষ্ঠুর বলি শিশুরা

সোজা হয়ে হাঁটতে পারার আগে আমাদের শিশুদের স্কুলের আঙ্গিনায় পাঠানো হয়। কাঁধে চাপিয়ে দেওয়া হয় মস্তবড় ভারী ব্যাগ। অ আ ক খ লিখতে না পারলে দেখানো হয় ভয়-ভীতি। ‘ম’ যে একটি ব্যঞ্জনবর্ণ সেটি না শিখিয়ে বলা হয়, মুখস্ত করো। অতঃপর মুখস্ত করার ক্ষমতা দিয়ে একজন শিশুর মেধা মূল্যায়ন করা হয়, বুদ্ধি-বিচক্ষণতা-সৃজনশীলতা দিয়ে মূল্যায়ন করা হয় না। যে যতো বেশি মুখস্থবিদ্যায় পারদর্শী, সে ততো বেশি মেধাবী। আর এজন্য আমাদের শিশুরা বড় হয়ে আমলা হয়। বিশ্ববিখ্যাত ডাক্তার, প্রকৌশলী, বিজ্ঞানী, লেখক, দার্শনিক বা উদ্ভাবক হয় না। মা-বাবা গর্ব করে বলে, আমার সন্তান হাঁটতে শেখেনি; কিন্ত দেখো, এটুকু বয়সে কত সুন্দর ছড়া মুখস্থ বলতে পারে। এখানেই যেন অভিভাবকের সকল কৃতিত্ব। আর তখনই শিশুর মেধা অর্ধেক পচে যায়।


২০২০-০১-১৪ ১০:২৭:০১ এএম
এই বছরটি কেমন গেল?

এই বছরটি কেমন গেল?

এই বছরটি প্রায় শেষ। অন্যদের কথা জানি না আমি বেশ আগ্রহ নিয়ে সামনের বছরটির জন্য অপেক্ষা করছি। তার প্রধান কারণ সামনের বছরটিকে আমরা টুয়েন্টি টুয়েন্টি বলতে পারব। (যখন কেউ চোখে নির্ভুল দেখতে পারে সেটাকে টুয়েন্টি টুয়েন্টি ভিশন বলে!) সামনের বছরটি নিয়ে আমরা নানা ধরনের জল্পনা-কল্পনা করছি। কিন্তু এই বছরটি কেমন গেছে?


২০১৯-১২-২৭ ১:০৮:৫৯ এএম
ছাত্র রাজনীতি

ছাত্র রাজনীতি

এক

আবরারের হত্যাকাণ্ডটি সবাইকে একটা বিশাল ধাক্কা দিয়ে গেছে। প্রাথমিক রাগ, দুঃখ হতাশা ও ক্ষোভের পর্যায়টুকু শেষ হয়ে যাওয়ার পর আমরা এখন তার পরের পর্যায়টুকু দেখতে পাচ্ছি, যেখানে এই অত্যন্ত হৃদয়বিদারক ঘটনাটি নিয়ে দেশে-বিদেশে অল্প-বিস্তর রাজনীতি করা শুরু হয়েছে। সরকারও তাদের মুখরক্ষার কাজ শুরু করেছে।


২০১৯-১০-১৮ ১:১৬:৩৩ এএম
ভাইস চ্যান্সেলরের জীবন-কাহিনী | মুহম্মদ জাফর ইকবাল

ভাইস চ্যান্সেলরের জীবন-কাহিনী | মুহম্মদ জাফর ইকবাল

সংবিধিবদ্ধ সতর্কীকরণ: এই লেখাটি দেশের সত্যিকারের শিক্ষাবিদ এবং নীতিবান ভাইস চ্যান্সেলরদের জন্য প্রযোজ্য নয়।


২০১৯-১০-০৪ ১০:০৭:১২ এএম
ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় | মুহম্মদ জাফর ইকবাল

ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় | মুহম্মদ জাফর ইকবাল

১.
পৃথিবীতে যেসব বিচিত্র বিষয় নিয়ে ব্যবসা হয়, আমার ধারণা সেগুলোর একটি হচ্ছে তথ্য-উপাত্তের ব্যবসা, ইংরেজিতে আজকাল খুব সহজে যাকে আমরা বলি ‘ডাটা’। এটি যদি খুব ছোটখাটো ব্যবসা হতো, তাহলে তা নিয়ে কেউ মাথা ঘামাতো না। কিন্তু এটি মোটেও ছোটখাটো ব্যবসা নয়। এটি পৃথিবীর সবচেয়ে বড় ব্যবসাগুলোর একটি, শুনেও ঠিক বিশ্বাস হতে চায় না তথ্য-উপাত্তের ব্যবসা নাকি পৃথিবীর তেল গ্যাসের মতো বড় ব্যবসা!


২০১৯-০৯-২০ ৯:১৮:১৫ এএম
রোডম্যাপ টু ডিজিটাল বাংলাদেশ

রোডম্যাপ টু ডিজিটাল বাংলাদেশ

চতুর্থ শিল্প বিপ্লব বা ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভল্যুশনের জন্য প্রস্তুত হচ্ছে বিশ্বের সব উন্নত দেশ। আসন্ন এই বিপ্লবের মাধ্যমে সবাই নিজেদের অর্থনৈতিক অবস্থান আরো দৃঢ় করে তোলার পরিকল্পনা করছে। চতুর্থ শিল্প বিপ্লবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ইন্টারনেট অব থিংস এর মত অত্যাধুনিক প্রযুক্তি। তাই এই শিল্প বিপ্লব থেকে লাভবান হওয়ার জন্য আধুনিক প্রযুক্তি নিয়ে গবেষণা করে যাচ্ছে পৃথিবীর বিভিন্ন উন্নত এবং উন্নয়নশীল রাষ্ট্র।


২০১৯-০৮-২১ ৪:৫৪:৪৮ পিএম
বিভ্রান্ত হওয়া না হওয়া ll মুহম্মদ জাফর ইকবাল

বিভ্রান্ত হওয়া না হওয়া ll মুহম্মদ জাফর ইকবাল

যতই আমার বয়স বাড়ছে আমি ততই নিজের ভেতর একটা পরিবর্তন লক্ষ করছি। যখন বয়স কম ছিল তখন দুনিয়ার সব বিষয়েই আমার নিজস্ব মত ছিল। কোনটা ভুল আর কোনটা শুদ্ধ আমি সেটা একেবারে নিশ্চিতভাবে জানতাম এবং নিজের ধারণাটা একেবারে গলায় রগ ফুলিয়ে ঘোষণা করে অন্যদের জানিয়ে দিতাম।


২০১৯-০৭-১২ ১২:১০:৩৬ এএম
বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং: দেশের মানুষের চোখে

১.
আগেই বলে রাখছি আজকের লেখাটি পড়ে কারও কারও মন খারাপ হতে পারে। শুধু মন খারাপ নয়, কেউ কেউ বিরক্ত হতে পারেন, এমনকি রাগও করতে পারেন। তবে আমি যেহেতু পাবলিক বিশ্ববিদ্যালয় পদ্ধতির মাঝে প্রায় দুই যুগ কাটিয়ে দিয়েছি, তাই আমি অনেক কিছু বুঝতে পারি, যা হয়তো বাইরের একজন দেখেও বুঝতে পারবেন না। তাই মাঝে মাঝে বিশ্ববিদ্যালয় পদ্ধতি নিয়ে কিছু একটা লেখার ইচ্ছা করে!


২০১৯-০৫-২৪ ২:০৬:৩৩ এএম
রাইড শেয়ারিং নীতিমালা ও এনলিস্টমেন্ট সার্টিফিকেট

রাইড শেয়ারিং নীতিমালা ও এনলিস্টমেন্ট সার্টিফিকেট

বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশের পরিবহন সেক্টরে ডিজিটালাইজেশন বা আধুনিকতার ছোঁয়া লাগতে শুরু করেছে। গতানুগতিক পরিবহন ব্যবস্থা, অব্যবস্থাপনা ও তীব্র সিন্ডিকেট নৈরাজ্যের কারণে যখন রাজধানীর মানুষ অতিষ্ঠ ঠিক তখনই রাইড শেয়ারিং সেবার আবির্ভাব হয় ব্যস্ততম নগরী তথা যানজটের এ ঢাকায়। সরকার পরিবহন সেক্টরের অব্যবস্থাপনা ও তীব্র সিন্ডিকেট নৈরাজ্য ঠেকাতে বারংবার পদক্ষেপ নিলেও আশানুরূপ কোনো ফল হয়নি।


২০১৯-০৩-১৪ ৩:১১:০৯ এএম